ASANSOL

পশ্চিম বর্ধমান জেলায় দুই শাসককে আটকাতে বিরোধী ঐক্যের বার্তা বামেদের, একতরফা জেলা পরিষদের ১৮ আসনে প্রার্থী ঘোষণা, অসন্তুষ্ট কংগ্রেস:

বেঙ্গল মিরর,আসানসোল,দেব ভট্টাচার্য, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত : রাজ্য ও কেন্দ্রের দুই শাসক দল তৃনমুল কংগ্রেস ও বিজেপিকে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে আটকাতে পশ্চিম বর্ধমান জেলা বামফ্রন্টের তরফে ” বিরোধী ” ঐক্যের বার্তা দেওয়া হলো। যদিও মনোনয়ন পত্র জমা দেওয়ার প্রক্রিয়া শুরুর প্রথম দিন শুক্রবার সকালে একতরফা ভাবে জেলার জেলা পরিষদের ১৮ আসনে প্রার্থীদের নাম বাম নেতৃত্বর তরফে ঘোষণা করা হয়। প্রার্থী ঘোষণা করার ক্ষেত্রে রাজ্যের শাসক দলকে নির্বাচন প্রক্রিয়া শুরু হওয়ার একবারে প্রথমেই পেছনে ফেলে দেওয়াকে যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। পাশাপাশি মুখে বিরোধী ঐক্যের কথা বলে প্রার্থীদের নাম ঘোষণা করাটাকে দুই শাসক দলকে নির্বাচনের ময়দানে আটকানোর প্রক্রিয়া যে, একবারে শুরুতেই ধাক্কা খেলো, তা বলার অপেক্ষা রাখেনা।


কারণ, পশ্চিম বর্ধমান জেলা কংগ্রেস নেতৃত্ব এই নিয়ে এদিনই ক্ষোভ প্রকাশ করেছেন। কংগ্রেসের জেলা সভাপতি দেবেশ চক্রবর্তী এদিন দুপুরে বলেন, বামেদের তরফে আমাদের সঙ্গে কোন আলোচনা করা হয় নি বা আলোচনায় বসে বিরোধী ঐক্য করার কোন বার্তা দেওয়া হয়নি। আর তারা জেলা পরিষদের ১৮ আসনে প্রার্থী ঘোষণা করে দেওয়ায় বোঝা যাচ্ছে, তা কি চায়। মুখে একরকম বলে, কাজে একরকম করা। তিনি আরো বলেন, কংগ্রেস আগ বাড়িয়ে আর কিছু করতে যাবেনা। কংগ্রেস নিজের শক্তিতে জেলায় লড়াই করবে। 


যদিও কংগ্রেসের জেলা সভাপতির এমন কথা পরে সিপিএমের জেলা সম্পাদক গৌরাঙ্গ চট্টোপাধ্যায় বলেন, আমরা বলেছি আসন সমঝোতা পরবর্তী কালে প্রয়োজন মতো করবো। তাতে প্রার্থীর নাম ঘোষণার সঙ্গে কি আছে। তেমন হলে, বামেরা প্রার্থী প্রত্যাহার করে নেবে। এর মাঝে তো চিনের প্রাচীর তো নেই।
এদিন সকালে আসানসোলের আপকার গার্ডেনে জেলা সিপিএমের কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে বামদের তিন শরিক নেতৃত্বকে সঙ্গে নিয়ে প্রার্থীদের নাম ঘোষণা করেন সিপিএমের জেলা সম্পাদক গৌরাঙ্গ চট্টোপাধ্যায়। তাতে দেখা যাচ্ছে, জেলা পরিষদের ১৮ আসনের মধ্যে ১৬ টিতে সিপিএম প্রার্থীর নাম রয়েছে। বাকি দুটি আসনে সিপিআই লড়াই করবে। এদিন সেই দুই প্রার্থীর নাম ঘোষণা করা হয়নি। বামেদের অন্য দুই শরিক ফরওয়ার্ড ব্লক ও আরএসপি জেলা পরিষদে প্রার্থী দেয়নি। এদিনের সাংবাদিক সম্মেলন বামফ্রন্ট কমিটি পশ্চিম বর্ধমান জেলার তরফে নির্দিষ্ট করে ১১ টি পয়েন্ট দিয়ে একটি বার্তা দেওয়া হয়। তাতে সাক্ষর রয়েছে সিপিএমের গৌরাঙ্গ চট্টোপাধ্যায়, ফরওয়ার্ড ব্লকের ভবানী আচার্য, সিপিআইয়ের সিঞ্চন বন্দোপাধ্যায় ও আরএসপির আশীষ বাগের।

তাতে উল্লেখযোগ্য ভাবে বলা হয়েছে, ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে ১০০ শতাংশ মনোনয়নপত্র পশ্চিম বর্ধমান জেলা বাম গণতান্ত্রিক শক্তির পক্ষে জমা করা হবে। বামফ্রন্টের দলগুলি বিগত ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে যে যে আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন সেই সেই আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এক্ষেত্রে কোন সমস্যা হলে বামফ্রন্টের আহ্বায়ককে  জানাতে হবে। বৃহত্তর বাম ও গণতান্ত্রিক শক্তি সমূহকে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল ও বিজেপি বিরোধী সার্বিক ঐক্য প্রতিষ্ঠা করে লড়াই করার জন্য আহ্বান জানানো হবে। সেক্ষেত্রে ঐক্যবদ্ধ লড়াইয়ের স্বার্থে আসন সমঝোতার ক্ষেত্রে তৃণমূল ও বিজেপি বিরোধী লড়াইয়ে বামফ্রন্টভুক্ত দলগুলির পক্ষ থেকে ইতিবাচক ভূমিকা পালন করবে। বিজেপি ও তৃণমূলের আর্থিক নীতি এবং দুর্নীতির বিরুদ্ধে পশ্চিম বর্ধমান জেলা বামফ্রন্ট কমিটি পঞ্চায়েত নির্বাচনে ঐক্যবদ্ধভাবে প্রচার আন্দোলন গড়ে তুলবে। জনগণের ভোটাধিকার নিশ্চিত করা দরকার ভোট লুট করতে যারা আসবে এবং যেকোনো ধরনের গণতান্ত্রিক অধিকার ঘটনার জোরজবরদস্তি মূলক ঘটনার বিরুদ্ধে সক্রিয় গণ প্রতিরোধ গড়ে তুলতে হবে। ভোট গণনা কেন্দ্র এবং গণনা কেন্দ্রের আইন মত নির্ধারিত এলাকার বাইরে সাহসী দক্ষ স্বেচ্ছাসেবক মোতায়ন করা থাকবে যারা যে কোন আত্মত্যাগের জন্য প্রস্তুত থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *