BARABANI-SALANPUR-CHITTARANJAN

Jal Jeevan Mission প্রকল্পের সালানপুর ও বারাবনি ব্লকে নজরদারির করল কেন্দ্র

বেঙ্গল মিরর, কাজল মিত্র :- জাতীয় জল জীবন মিশন প্রকল্পের সালানপুর ও বারাবনি ব্লকে নজরদারির করল কেন্দ্র। পাইপের মাধ্যমে বাড়ি বাড়ি পরিস্রুত পানীয় জল পৌঁছে দেওয়ার যে সঙ্কল্প নিয়েছেন কেন্দ্র তা ঠিকমতো হচ্ছে কি না, তা জানতে বাড়ি বাড়ি গিয়ে পর্যবেক্ষন করে দেখলেন কেন্দ্র থেকে আসা প্রতিনিধি দল সাথে ছিল রাজ্যের
পিএইচ ই দফতরের প্রতিনিধি রাও ।


কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, জল জীবন মিশন প্রকল্পের কাজ খতিয়ে দেখতে এদিন কেন্দ্রের একটি দল প্রায় দশ বারোটি গাড়ি নিয়ে সর্ব প্রথম ডাবর গ্রামে যান সেখানে গিয়ে বাড়ি বাড়ি ঠিক মত জল পৌঁছাচ্ছে কি না তা দেখেন এর পর ডাবর পিএইচ ই রিজার্ভড গিয়ে পরিদর্শন করেন সেখানে সমস্ত বিষয়ে জানেন এবং কিভাবে বাড়ি বাড়ি কোন পথে জল পৌঁছাচ্ছে সেটিও খতিয়ে দেখেন ।একই সাথে জলের নমুনা নিয়ে পরীক্ষা করেন ।
এদিন কেন্দ্র থেকে আসা এক আধিকারিক দীনেশ চাঁদ ও জগজিৎ সিং জানান তারা মানুষের সঙ্গে কথা বলেন ও পানীয় জলের সমীক্ষা করে দেখেন ,তাছাড়া বসত বাড়ি, স্কুল, কলেজ, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, কমিউনিটি সেন্টার-সহ বিভিন্ন প্রতিষ্ঠানে যে ট্যাপ কানেকশন দেওয়া রয়েছে, তার জলের পরিমাণ এবং গুণগত মান সঠিক রয়েছে কি না। সংশ্লিষ্ট বাড়ির সদস্যদের মতামত নেওয়া হবে। দেখা হবে জল নির্দিষ্ট সময়ে আসছে কি না।

সমীক্ষা-রিপোর্টের ভিত্তিতে আগামী বছরের পরিকল্পনা তৈরি হবে। প্রত্যেক মাসে বা পনেরো দিন অন্তর প্রতিটি জেলার ‘পারফর্ম্যান্স’ যাচাই করা হবে।
শুধু তা-ই নয়, জল জীবন মিশন প্রকল্পে রাজ্য জুড়ে যে বিশাল জলের পাইপলাইন বসানো হচ্ছে, তার উপরে সর্বক্ষণ নজরদারি চালানোর জন্য জিআইএস (জিওগ্রাফিক ইনফর্মেশন সিস্টেম) মানচিত্র তৈরি করতে বলেছে কেন্দ্র। এর সাহায্যে কোথায় কোন ধরনের জলের পাইপলাইন রয়েছে, সেটা মুহূর্তের মধ্যে বোঝা যাবে। পাইপলাইনে কোথাও ছিদ্র তৈরি হলে মেরামতে সুবিধাও হবে।



পিএইচই একজিকিউটিভ ইঞ্জিনিয়ার রুপম ঘোষ জানান আগামী সালানপুর ও বারাবনি বলকে মোট দশ টি জলের রিজারভার করা হচ্ছে যার মধ্যে সালানপুরে পাঁচ টি ও বারাবনি ব্লকে পাঁচটি ।প্রতিটি জলের ট্যাংকি গুলি ঘুরে দেখা হচ্ছে তাছাড়া কোথায় কি ভাবে জলের লাইন গেছে সেগুলিও খতিয়ে দেখা হচ্ছে ।বেশির ভাগটাই ডিভিসি থেকে জল সাপ্লাই করা হবে তাছাড়া অজয় নদ থেকেও জল দেওয়ার কাজ চলছে ।
তবে বিভিন্ন কারখানা গুলিতে যেভাবে জলের পাইপ লাইন করা হয়েছে সেগুলি দেখার জন্যে বিশেষ টিম তৈরি করা হচ্ছে ।যেগুলি কাটা হবে বলে তিনি জানান এছাড়া প্রতিটি বাড়িতে একবছরের মধ্যেই জল পৌঁছাবে।

Leave a Reply