ASANSOL

RATHYATRA In Asansol : শহর জুড়ে বর্ণাঢ্য শোভাযাত্রা

আসানসোল ইসকনের ১৪ তম বর্ষের রথযাত্রার সূচনায় মন্ত্রী মলয় ঘটক , উৎসব চলবে ২৮ জুন পর্যন্ত

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ সারা দেশের সঙ্গে পশ্চিম বর্ধমান জেলায় মঙ্গলবার যথাযথ মর্যাদা ও রীতি মেনে পালিত হলো রথযাত্রা।
এদিন আসানসোল শহরে অন্যতম বড় ও ঐতিহ্যশালী রথযাত্রার আয়োজন করেছিলো ইসকনের আসানসোল শাখা। এই বছর আসানসোল ইসকনের রথযাত্রা ১৪ তম বর্ষ পড়লো।
এদিন বিকেল চারটে নাগাদ আসানসোল শহরের এসবি গরাই রোডে বুধা পেট্রোল পাম্প সংলগ্ন ইসকনের পুরনো অফিস থেকে ” আসানসোল রথযাত্রা উৎসব ২০২৩ ” উপলক্ষে শোভাযাত্রা শুরু হয়। প্রথমে রথে থাকা জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে আরতি করেন রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটক। পরে ঝাড়ু দিয়ে ও দড়ি টেনে রথযাত্রার শুভ সূচনা করে মন্ত্রী।

অন্যদের মধ্যে ছিলেন আসানসোল পুরনিগমের ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক, মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায়, বোরো চেয়ারম্যান ডাঃ দেবাশীষ সরকার, রাজেশ তেওয়ারি ও অনিমেষ দাস, কাউন্সিলর ববিতা দাস। এছাড়াও ছিলেন আসানসোল ইসকন মন্দিরের প্রধান দয়াচন্দ্র নিরাই দাস প্রভু, কার্যকরী সভাপতি পন্ডিত আশীষ সরকার, রথযাত্রা কমিটির সম্পাদক সুশান্ত দাঁ, উৎসব কমিটির চেয়ারম্যান প্রদীপ ঠাকুর, অরুণ শর্মা ও হরি নারায়ণ মিশ্র।
মন্ত্রী মলয় ঘটক বলেন, এবারের আসানসোল ইসকনের রথযাত্রা ১৪ বছরের। প্রতি বছর আমি আসি। আসানসোলের মানুষদের কাছে এই রথযাত্রার সঙ্গে আলাদা একটা ঐতিহ্য ও আবেগ জড়িয়ে আছে। এই রথযাত্রা উপলক্ষে আসানসোলের এসবি গরাই রোডের বুধা ফুটবল ময়দানে আগামী ২৮ জুন উল্টোরথ পর্যন্ত মেলা বসবে।


রথযাত্রা এসবি গরাই রোডের বুধা পেট্রোল পাম্প থেকে শুরু হয়ে নুরুদ্দিন রোড, জিটি রোডের হটন রোড মোড়, বিএনএর মোড়, কোর্ট বাজার দিয়ে বুধা ফুটবল ময়দানে এসে রাতে শেষ হয়। এই শোভাযাত্রায় আসানসোল শহরের পাশাপাশি শিল্পাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার ইসকনের সদস্য ও সাধারণ মানুষেরা অংশ নেন। এই রথযাত্রাকে কেন্দ্র করে যাতে কোন রকম ঘটনা না ঘটে তারজন্য আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের তরফে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিলো। শোভাযাত্রা যাওয়ার রুটে পুলিশ মোতায়েন করার পাশাপাশি যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়।


আসানসোল ইসকনের তরফে বলা হয়েছে, আগামী ২৮ জুন পর্যন্ত বুধা ফুটবল ময়দানে এই রথ রাখা থাকবে। প্রতিদিন পুজোর পাশাপাশি ভোগ বিতরণ করা হবে।
আসানসোল শহরের পাশাপাশি এদিন শিল্পাঞ্চলের রানিগঞ্জ, বার্ণপুর, জামুড়িয়া, কুলটি সহ সব জায়গায় রথযাত্রা পালিত হয়। বিভিন্ন রাস্তায় এদিন বেরিয়েছিলো ছোট বড় অনেক রথ।

Leave a Reply