ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJAN

কেন্দ্রীয় সরকারের প্রতিবাদ, শিল্পাঞ্চলের সব ব্লকেই তৃনমুল কংগ্রেসের বিক্ষোভ সভা ও ধর্ণা

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য, সৌরদীপ্ত সেনগুপ্ত, কাজল মিত্র, মনোজ শর্মা, চরণ মুখার্জিঃ কেন্দ্রীয় সরকার রাজ্যের সঙ্গে বঞ্চনা করছে। পাশাপাশি ১০০ দিনের কাজ সহ বিভিন্ন প্রকল্পে বকেয়া টাকা দিচ্ছে না। এরই প্রতিবাদে রবিবার সারা রাজ্যের সঙ্গে আসানসোল শিল্পাঞ্চলের সবকটি ব্লকেই তৃনমুল কংগ্রেসের পক্ষ থেকে বিক্ষোভ সভা ও ধর্ণা করা হয়।


আসানসোলের কুলটি ব্লকের এই সভা হয় বরাকরের একটি বেসরকারি হোটেলে। সেখানে উপস্থিত ছিলেন আসানসোলের সাংসদ শত্রুঘ্ন সিনহা। তিনি রাজ্য সরকারের প্রতি কেন্দ্র সরকারের বঞ্চনা নিয়ে সরব হন। আক্রমণ করেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশাপাশি কেন্দ্রের বিজেপি সরকারকে। এই সভায় অন্যদের মধ্যে ছিলেন তৃনমুল কংগ্রেসের জেলা চেয়ারম্যান উজ্জ্বল চট্টোপাধ্যায়। হোটেলের সভাগৃহে আসন সংখ্যার তুলনায় অনেক শাসক দলের নেতা ও কর্মীরা চলে আসেন। যেখানে একটা সময় পরে দরজা বন্ধ করে দেওয়া হয়। যে কারণে বেশ কিছু মহিলা কর্মীরা ঢুকতে না পেরে বিক্ষোভ দেখান। পরে ব্লক নেতৃত্ব পরিস্থিতি সামাল দেন।


অন্যদিকে, একইসাথে আসানসোল উত্তর, আসানসোল দক্ষিণ, রানিগঞ্জ ও জামুড়িয়া ব্লকে তৃনমুল কংগ্রেসের বিক্ষোভ সভা করা হয়েছিলো। সব ব্লকেই বিধায়কদের পাশাপাশি ব্লক সভাপতি, আসানসোল পুরনিগমের মেয়র পারিষদ, বোরো চেয়ারম্যান ও কাউন্সিলাররা উপস্থিত ছিলেন।
অন্যদিকে, একইভাবে সালানপুর ও বারাবনি ব্লকে এদিন বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। বারাবনিতে বিধায়ক বিধান উপাধ্যায়ের সঙ্গে ছিলেন ব্লক সভাপতি অসিত সিং।

-কেন্দ্রীয় সরকারের বঞ্চনার বিরুদ্ধে একশ দিনের কাজের পাওনা টাকা পাওয়ার দাবীতে
এবং পেট্রোল ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবার পথে নামল সালানপুর ব্লক তৃণমূল কংগ্রেস । রবিবার বেলা বারোটা নাগাদ সালানপুর ব্লকের রূপনারায়নপুর ডাবর মোড় বাসস্ট্যান্ড এর রাস্তার ধারে এই অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করেন‌ তারা।এই অবস্থান বিক্ষোভ কর্মসূচিতে বহু কর্মী-সমর্থকরা জমায়েত হয় ।সভার আহ্বায়ক হিসেবে উপস্থিত ছিলেন সালানপুর ব্লক তৃণমূলের সভাপতি মহম্মদ আরমান সহসভাপতি ভোলা সিং ,সহ একাধিক নেতৃত্ব।এদিন কেন্দ্র সরকারের বিরুদ্ধে গর্জে ওঠেন সকল নেতা কর্মীরা ।

এদিন তৃণমূলের ব্লক সভাপতি মহম্মদ আরমান জানান একশ দিনের কাজ প্রকল্পে পুরনো বকেয়া পাওনা টাকা রয়েছে প্রায় ৭ হাজার কোটি টাকা।এর মধ্যে শ্রমিকদের মজুরি বাবদ পাওনা
২৮০০ কোটি টাকা এখনো বাকি রয়েছে । অর্থাৎ শ্রমিকরা কাজ করেও টাকা পায়নি। কারণ, ২০২১ সালের ডিসেম্বর মাসের পর কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার এই প্রকল্প বাবদ ১ টাকাও দেয়নি। একমাত্র পশ্চিমবঙ্গের জন্যই বরাদ্দ স্থগিত রেখেছে দিল্লির সরকার।
একই ভাবে কল্যানেশ্বরী আঞ্চলিক তৃণমূলের নেতা মনোজ তেওয়ারী জানান কেন্দ্র সরকার সব সরকারি সংস্থা কে বিক্রি করে চলেছে আস্তে আস্তে কেন্দ্র সরকার পুঁজিপতিদের হাতে বিক্রি করে দিচ্ছে এই দেশটাকে। এই হিন্দুস্তান কেবেলসটাকেও বিজেপি সরকার ধ্বংস করে দিল এখানে শিল্প গড়ে তুলব বলেছিল কিন্তু কিছুই হলনা।


সালানপুর ব্লক তৃণমূলের সহসভাপতি ভোলা সিং জানান আবাস যোজনা খাতে রাজ্যের পাওনা রয়েছে ৮২০০ কোটি টাকা।কিন্তু কেন্দ্র অর্থ বরাদ্দ না করায় আবাস যোজনার কাজও ঝুলে রয়েছে। এ ছাড়া রাজ্যের দাবি জিএসটির ক্ষতিপূরণ বাবদও কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া পাওনা রয়েছে পেট্রোল-ডিজেলের কথা বলতে গিয়ে তারা বলেন,পেট্রোল ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির আমরা কোন মতেই মেনে নিতে পারব না আমাদের আচ্ছা দিনের দরকার নেই আমাদের সেই খারাপ দিনে ফিরিয়ে নিয়ে যাওয়া হোক যেদিন ডিজেল ও পেট্রোলের দাম ষাট টাকা ও আশি টাকার মধ্যে ছিল।


তাই আমরা সালানপুর ব্লক তৃণমূল কংগ্রেস এর পক্ষ থেকে পথে নেমেছি। আগামী দিন পেট্রোল ডিজেল গ্যাসের দাম না কমালে বড় আন্দোলনের পথে যাব,।এদিন এই অবস্থান বিক্ষোভ সভায় উপস্থিত ছিলেন সালানপুর ব্লক তৃণমূলের সভাপতি মহম্মদ আরমান , সহসভাপতি ভোলা সিং,কল্যানেশ্বরী আঞ্চলিক তৃণমূলের নেতা মনোজ তেওয়ারী,সুভাষ মহাজন , কৈলাশপতি মন্ডল, বিদ্যুৎ মিশ্র,সুলেখা দাস ,রানু রায়, রুমেলি দাস ,সঞ্জয় সুকুল ,আশু তেওয়ারী ,জনার্দন মন্ডল সহ অনেকে ,

Leave a Reply