ASANSOLRANIGANJ-JAMURIA

রানীগঞ্জের সানি মিত্র চন্দ্রযান থ্রী সফল প্রতিস্থাপন হওয়ায় নাম উজ্জল করল খনি শহরের

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : এবার খনি শহর রানীগঞ্জের যুব সদস্য সানি মিত্র মহাকাশ অভিযানে চন্দ্রযান থ্রী সফল প্রতিস্থাপন, সার্থক হওয়ায় নাম উজ্জল করল খনি শহরের। মহাকাশ অভিযানে বিশ্বজুড়ে খ্যাতি লাভ করা চন্দ্র অভিযান থ্রীতে বিশিষ্ট এই বিজ্ঞানী এস ডি বিকাশ ইঞ্জিনের দায়িত্বে রয়েছে। বুধবার টানটান উত্তেজনাময় সেই পরিস্থিতির বিষয় লক্ষ্য করে চন্দ্র অভিযান থ্রি সফল হওয়ায়, সকলের মত আনন্দ উচ্ছাসে ফেটে পড়েছে রানীগঞ্জের ডালপট্টি মোর এলাকার ছোটে লাল মারোয়াড়ি লেন অঞ্চলের ট্রান্সপোর্ট ব্যবসায়ী শংকর মিত্র, তার পরিবারের সদস্য ও পাড়া-প্রতিবেশীরা। মেধাবী ছেলে সানি মিত্রর সফলতা দেখে আপ্লুত খনি অঞ্চলের অন্যান্য সব সদস্যদের সাথেই মিত্র বাড়ির সকল সদস্য।


একসময় ২০১৯ সালের ২২ শে জুলাই চন্দ্রজান টু অভিযানের বিফলতার বিষয়কে মাথায় রেখে, চার বছর আগেই চন্দ্র যান থ্রি অভিযানের সূচনা শুরু হয়ে যায়। এরপর টানা পরিশ্রম করে দীর্ঘ পর্যবেক্ষণের পর ইসরোর বিশেষ গবেষক দল, চাঁদের দেশের, দক্ষিণ মেরুর অন্ধকার বৃত্তের রহস্য উদঘাটনের জন্য গত ১৪ ই জুলাই ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকটার সতীশ ধবন স্পেস সেন্টারে, চন্দ্র অভিযান থ্রির সফল উৎক্ষেপণ করেন। তারপর দীর্ঘ একটা প্রতীক্ষার পর, বিশ্বের তাবড় তাবড় দেশ গুলির মধ্যে সবথেকে কম ব্যয় করে সফল মহাকাশ অভিযান সম্পূর্ণ করলেন ভারতের ইসরো রিসার্চ সেন্টার।

বিশ্বের অন্যান্য দেশ যখন এই অভিযানের কয়েক গুণ বেশি টাকা ব্যয় করে বিফল হয়েছে। সেই বিষয়কে লক্ষ্য করে ভারতের চন্দ্র অভিযান থ্রির সকল গবেষক ছিল চরম দুশ্চিন্তায়। তাদের প্রতিটি মুহূর্ত কুরে কুরে খাচ্ছিল চন্দ্র যানের প্রতিস্থাপনের প্রতিটি মুহূর্ত যাতে সঠিকভাবে পরিচালিত হয়, সেই বিষয়কের লক্ষ্য রাখার জন্য। আর এবার তারা সফল প্রতিস্থাপনের জন্য ছিল দৃঢ়প্রতিজ্ঞ। যেখানে কয়েকগুণ টাকা বেশি ব্যয় করে রাশিয়ার চন্দ্র অভিযান বিফল হয়ে যায়, সেখানেই টানটান উত্তেজনায় বুধবার বিকেল ছটা চার নাগাদ চাঁদের মাটিতে সফলভাবে পা রাখে চন্দ্রযান থ্রীর বিশেষ এই যানটি।

গোটা ভারতের পাশাপাশি খনি অঞ্চলের যুব সদস্য এই বিশেষ অভিযানে অংশগ্রহণ করে সফল হওয়ায় আপ্লুত সানি মিত্র র পরিবারের সকল সদস্যরা। এদিন তার ঠাকুমা বিছানায় শয্যাশায়ী থেকেও নাতির এই বিশেষ সফলতায় উচ্ছ্বসিত, একইভাবেই ছেলের এই সফলতা দেখে নিজেদের উচ্ছ্বাস জাহির করলেন তার বাবা-মা দুজনে।
বাড়ির পরিচারিকাও এই বিষয় লক্ষ্য করে বেজায় খুশি তারা সানি মিত্রর এই সফলতায় উচ্ছসিত, পাড়া-প্রতিবেশী থেকে সকলেই।

Leave a Reply