RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে ব্যাংকে থাকা চেক চুরি করে অন্য শাখায় অপর ব্যক্তির নামে সেই চেকের টাকা সরিয়ে দেওয়ার অভিযোগ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : এবার এক চাঞ্চল্যকর প্রতারণার বিষয় সামনে এলো খনি শহরে। ব্যাংকের মধ্যে থেকেই ব্যাংকে থাকা চেক চুরি করে, সেই ব্যাংকেরই অন্য শাখায় অপর ব্যক্তির নামে সেই চেকের টাকা সরিয়ে দেওয়ার অভিযোগ সামনে এল। ঘটনা প্রসঙ্গে জানা যায় রানীগঞ্জ চেম্বার অফ কমার্সের সদস্য, প্রতিষ্ঠিত তেল মিলের মালিক, বিমল বাজরিয়া নামের এক ব্যক্তি তার স্ত্রীর নামে ফিক্সড ডিপোজিট করার জন্য একটি 2 লক্ষ টাকার চেক জমা দেয় রানীগঞ্জের শিশু বাগান এলাকায় অবস্থিত এক রাষ্ট্রায়ত্ত ব্যাংকে। পরে সেই চেক ব্যাংক থেকে এক প্রতারণা চক্রের সদস্য ব্যাংকের সদস্যদের অসাবধানতার বিষয়কে কাজে লাগিয়ে ব্যাংক থেকে হাতিয়ে নেয় সেই চেক।

পরে ওই ব্যাংকেরই অন্য এক ব্রাঞ্চ এ গিয়ে এক ব্যক্তির একাউন্টে তা স্থানান্তর করে তা হাতিয়ে নেওয়ার প্রক্রিয়া চালায়। বুধবার এ বিষয়ের প্রেক্ষিতে রানীগঞ্জের বণিক সংগঠন চেম্বার অফ কমার্সের সদস্যরা এই অভিযোগ পাওয়ার পরপরই, রানীগঞ্জের দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শাখায় পৌঁছে ব্যাংক ম্যানেজারের সাথে কথা বলে, টাকা তছরুপের বিষয়টি তুলে ধরে, অবিলম্বে ব্যাংকের এই দায়িত্বজ্ঞানহীনতার যে পরিচয় ব্যাংক কর্তৃপক্ষ দিয়েছে, তার খেসারত ব্যাংক কর্তৃপক্ষকে চোকাতে হবে বলেই দাবি করেন। চেম্বার অব কমার্সের প্রতিনিধি দল ওই ব্যবসায়ীর কাছ থেকে হাতিয়ে নেওয়া টাকা ফেরত দেওয়ার দাবিও জানান। তারা এদিন দাবি করেন ব্যাংক কর্তৃপক্ষের গাফিলতির কারণে এ ধরনের প্রতারণা ছক বাস্তবায়িত হওয়া সম্ভব হয়েছে।

বুধবার এই ঘটনা প্রসঙ্গে দুই ব্যাংকের ব্যাংক ম্যানেজার, নিজেদের গাফিলতির কথা স্বীকার করার সাথেই ওই ব্যবসায়ী যাতে ১৫ দিনের মধ্যেই তার টাকা ফেরত পায়, তার ব্যবস্থা তারা করবেন, সে আশ্বাস্য দিয়েছেন ব্যাংক কর্তৃপক্ষ বলেই দাবি করেছেন চেম্বার অফ কমার্সের সদস্যরা।
এদিকে বুধবারই এই ঘটনার তদন্তে নেমে ব্যাংক কর্তৃপক্ষ ও চেম্বার অব কমার্সের সদস্যরা একটি চাঞ্চল্যকর সিসিটিভি ফুটেজ হাতে পেয়েছেন। যেখানে দেখা যাচ্ছে এক ব্যক্তি হলুদ টি-শার্ট পরে মুখে মাস্ক লাগিয়ে মাথায় টুপি পরে ব্যাংকের কর্মীদের অনুপস্থিতি সুযোগকে কাজে লাগিয়ে এক কাউন্টারে থাকা চেক নিমেষে তুলে নিয়ে নিজের পকেটে ভরছে। এই সিসিটিভি ফুটেজকে লক্ষ্য করেই চলছে অভিযুক্ত ওই ব্যক্তির খোঁজে জোর তল্লাশি। বুধবার চেম্বার অব কমার্স এর এই বিশেষ কর্মসূচিতে এদিন উপস্থিত থাকতে দেখা যায় চেম্বার অফ কমার্সের প্রেসিডেন্ট অরুণ ভারতীয়া, সেক্রেটারি মনোজ কেসরী, ওয়ার্কিং প্রেসিডেন্ট রোহিত খৈতান, ব্যাংকিং চেয়ারম্যান অনিল লোহারুওয়ালা, চেম্বার অব কমার্সের সদস্য অরুন বাজারিয়া, বিমল বাজারিয়া প্রমূখ।

Leave a Reply