RANIGANJ-JAMURIA

রাণীগঞ্জের লায়েন্স ডিএভি পাবলিক স্কুলে দুই দিবসীয় বই মেলা

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ: শীতের মরশুমে, অক্সফোর্ড পাবলিশার্সের প্রায় তিন হাজার বইয়ের সম্ভার নিয়ে, শুরু হলো, স্কুল ভিত্তিক দুই দিবসীয় বই মেলার আসর। মূলত স্কুলভিত্তিক পঠন পাঠনের মাঝেই, স্কুল পড়ুয়াদের শিক্ষার বিকাশের লক্ষ্যে, তাদের চিরাচরিত সব কম্পিউটার গ্যাজেটের মধ্যে আটকে না রেখে, বই পড়ার প্রতি উৎসাহ বাড়াতে বিগত সময়ের মতো এবারও শীতের শুরুতেই, রানীগঞ্জ লায়েন্স ডিএভি পাবলিক স্কুলে, বসেছে দুই দিনের বইমেলার আসর। বিশ্ব বিখ্যাত অক্সফোর্ড পাবলিশার্স এর অনবদ্য সব বইয়ের সম্ভার নিয়ে শুরু হয়েছে স্কুলভিত্তিক পড়ুয়াদের বইমেলা। ৫ ও ৬ ডিসেম্বর এই বই মেলা চলছে রাণীগঞ্জের লায়েন্স ডিএভি পাবলিক স্কুলে।

প্রথম দিনেই ফিতে কেটে এই বইমেলার উদ্বোধন পর্ব সারেন লায়ন্সের স্কুল ওয়েলফেয়ার ট্রাস্টের সদস্য সুশীল কুমার গ্যানেরিওয়াল, সেক্রেটারি রাজেশ কুমার জিন্দাল, স্বপন ওয়েলকা, সুশীল গ্যানেরিওয়াল প্রমূখ। উদ্যোক্তারা জানান ইন্টারনেটের জালে ছোট পড়ুয়াদের আবদ্ধ না করে, তাদের বই পড়ার প্রতি আগ্রহ বাড়ানোর লক্ষ্যে এ ধরনের উদ্যোগ তারা গ্রহণ করেছেন।
স্কুলের প্রিন্সিপাল মন্দিরা দে জানান এই ধরনের বই মেলার মাধ্যমে স্কুল পড়ুয়াদের পড়াশুনার সার্বিক বিকাশ ঘটানো সম্ভব হবে। তারা আন্তর্জাতিক স্তরে বিভিন্ন বই, এই বই মেলার মাধ্যমে দেখে, তা তাদের শিক্ষার মান কে আরো সমৃদ্ধ করতে পারবে বলেই দাবি তার।


পড়ুয়ারা এ ধরনের বইমেলা, তাদের স্কুল প্রাঙ্গণের মধ্যে হওয়ায় স্বভাবতই খুশি । তারা এই ধরনের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে। তাদের দাবি এই বইমেলার মাধ্যমে আন্তর্জাতিক স্তরে শিক্ষা গ্রহণ কিভাবে করা সম্ভব, তা নিয়ে তারা বিশদে জানতে পারছে। আর তার সাথেই বহু মূল্যবান বইগুলি দেখতে পাওয়া ও বই কিনে 10 শতাংশ ছাড় পাওয়ায়, তারা এই বইমেলায় মনের মত বইও কিনে নিচ্ছে, বলেই জানাই। মঙ্গলবার সকালে, শীতের ঠান্ডা আমেজ এর মধ্যেই শুরু হয়েছে সাইক্লোন, সকাল থেকেই চলছে ছিটেফোঁটা বৃষ্টি, যা দক্ষিণ বঙ্গ জুড়ে জারি রয়েছে। কিন্তু সে সকলকে উপেক্ষা করেই স্কুল পড়ুয়ারা স্কুলে পৌঁছে, স্কুলের অভ্যন্তরে আয়োজিত বইমেলায়, বিশেষভাবে অংশগ্রহণ করে স্বভাবতই খুশি, মঙ্গলবার সকাল থেকেই মনের মত সব বই পেয়ে উচ্ছ্বসিত হয়ে পড়েছে পড়ুয়ারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *