ASANSOL

স্বামী বিবেকানন্দকে স্মরণ আসানসোল রামকৃষ্ণ মিশন আশ্রমের, ১৬২ তম জন্ম ও ৪০ তম যুব দিবস সাড়ম্বরে পালিত



বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়* : ( Swami Vivekananda Jayanti Celebration at Asansol ) ১৬২ তম জন্ম দিবস ও ৪০ তম যুব দিবসে শুক্রবার স্বামী বিবেকানন্দকে শ্রদ্ধা জানানো ও স্মরণ করলো আসানসোল রামকৃষ্ণ মিশন আশ্রম। এই উপলক্ষে এদিন সকালে আসানসোল রামকৃষ্ণ মিশন আশ্রম ও আসানসোল রামকৃষ্ণ মিশন বিদ্যালয়ের প্রাক্তনী সংসদের সহযোগিতা এবং ব্যবস্থাপনায় এক বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। আসানসোল শহরের জিটি রোডের পুরনো আশ্রম মোড় থেকে শুরু হয়ে সেনরেল রোড বা বিবেকানন্দ সরণীর বিবেকানন্দ পার্কে এই শোভাযাত্রা শেষ হয়। এরপর সেখানে বিবেকানন্দের মূর্তিতে ফুল দিয়ে তার প্রতি শ্রদ্ধা জানানো হয়। এই শোভাযাত্রায় আসানসোল রামকৃষ্ণ মিশন সহ আসানসোলের বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কুলের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করে। এছাড়াও ছিলেন বিভিন্ন সংগঠনের সদস্য ও বিশিষ্টজনেরা।


এই প্রসঙ্গে আসানসোল রামকৃষ্ণ মিশনের সেক্রেটারি সোমাত্মানন্দজী মহারাজ বলেন, সকালে স্বামীজীর জন্মদিন ও যুব দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছিলো। বিকালের দিকে উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। স্বামীজি নিজেও একজন উচ্চাঙ্গ সংগীত শিল্পী ছিলেন। এছাড়াও এদিনের অনুষ্ঠানে অংশগ্রহণকারী স্কুলের ছাত্র-ছাত্রীদের ভালো পারফরমেন্সের ভিত্তিতে পুরস্কার প্রদান করা হবে। পড়ুয়াদেরকেও সম্মান জানানো হয়। এদিনের অনুষ্ঠানে রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটক স্বামী বিবেকানন্দের প্রতিকৃতিতে মাল্যদান করার পাশাপাশি বেশ কয়েকটি পুরষ্কার তুলে দেন। মন্ত্রী আসানসোল রামকৃষ্ণ মিশনে ল্যাব তৈরি ও স্কুলের পরিকাঠামো উন্নয়নে ১০ লক্ষ টাকা অনুদান দেওয়ার কথা জানান।
এদিনের অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার চেয়ারম্যান রানিগঞ্জের বিধায়ক তাপস বন্দোপাধ্যায়, আসানসোল পুরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়, ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক ও মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায়, আসানসোলের সমাজসেবী ও মিশনের প্রাক্তন ছাত্র কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়।

Leave a Reply