ASANSOLRANIGANJ-JAMURIA

গ্রামের উন্নয়নের নামে বালি গাড়ি থেকে উঠছিল টাকা, গড়মিল, বিক্ষোভ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : গ্রামের উন্নয়নের নামে উঠছিল টাকা আর সেই টাকা না মেলায় ও গ্রামের মধ্যে অতিরিক্ত বালি বোঝাই করে রাস্তা দিয়ে চলাচলের কারণে রাস্তা ভেঙ্গে চুরে নষ্ট হয়ে যাওয়ায় এবার অতিরিক্ত বালী বোঝায় লরি রাস্তা দিয়ে যেতে দেওয়া হবে না এই দাবি করে বিক্ষোভ সামিল হল জামুড়িয়ার বীরকুলটি গ্রামের তৃণমূলের একদল কর্মী সমর্থক। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে বিক্ষোভকারীদের সাথে কথা বলে স্বাভাবিক করে পরিস্থিতি।


শনিবারের এই ঘটনাকে কেন্দ্র করে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ অবশ্য প্রকাশ্যে চলে আসে। এই বিক্ষোভের সময় দাবি ওঠে, হিজলগড়া গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বীরকুলটির বুথ সভাপতি উৎপল রুইদাসের বিরুদ্ধে টাকা তছরূপের। বিক্ষোভকারী কয়েকজন গ্রামবাসী অভিযোগ করেন, বালির গাড়ি থেকে গ্রামের উন্নয়নের খাতে,যে টাকা দেওয়া হত, সেই টাকা সে সঠিক কোন হিসাব না দিয়ে, তছরুপ করেছে সে, আর এখন সে নানাভাবে গ্রামীণদের মধ্যে প্রভাব বিস্তার করতে চাইছে। এই বলেই দাবি করে, তৃণমূলের ঝান্ডা নিয়ে একদল গ্রামীণ বিক্ষোভ দেখায় ।

যদিও যার বিরুদ্ধে এই টাকা তছরূপের অভিযোগ উঠেছে সেই উৎপল রুইদাস অবশ্য দাবি করেছেন সমস্ত অভিযোগই মিথ্যে, তারা শুধু চান যাতে গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া অজয় নদীর কদম্বখন্ডি ঘাটের বালি, গ্রামের ভিতর দিয়ে না নিয়ে গিয়ে, বিকল্প পথে সেই বালি পরিবহন করা হয়। তারা বৈধভাবে চলা এই বালির উত্তোলনের বিরোধী নন, তারা শুধু চান, এলাকায় মানুষজনেদের যাতে, এই রাস্তায় বালি পড়ে, বিপজ্জনক ভাবে যাতায়াত করতে না হয়।


তবে বেশ কয়েকজন বিক্ষোভকারী অবশ্য দাবী করেছেন যে ওই বুথ সভাপতি, শুধু বালি পরিবহনের টাকা তছরূপ করেনি,সে বহুবার বেশ কয়েকজন  শীর্ষস্থানীয় নেতাদের কাছ থেকে গ্রামীণদের প্রাপ্য বহু সামগ্রী নিয়ে এসে থাকলেও, তা গ্রামীণদের মধ্যে বিলি না করে নিজেদের মধ্যেই ভাগাভাগি করে নিয়েছে। যদিও এ সকল বিষয়ে জামুরিয়া দু’নম্বর ব্লকের সভাপতি সিদ্ধার্থ রানা জানিয়েছেন এ সকল অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন, সেখানে শুধু বিকল্প পথে বালি নিয়ে যাওয়ার জন্যই দাবি করা হয়েছে, অন্য কোন অন্যায় অবরোধ করা হয়নি।আর সেই বিষয়টি আলোচনা করে,তার সমাধান সূত্র বের করা হবে বলেই জানিয়েছেন তিনি। এ বিষয়ে জামুড়িয়া থানার পুলিশ জানিয়েছেন কি কারণে গ্রামীণদের দুর্ভোগ হচ্ছে, সে বিষয়গুলি লক্ষ্য করে, উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হবে।

Leave a Reply