RANIGANJ-JAMURIA

অনশন কর্মসূচিতে অনড় আদিবাসী দিশম গাঁওতা

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ :  দীর্ঘ চার ঘন্টা, বৈঠক করে, সিদ্ধান্ত গ্রহণের পরও আদিবাসীদের অনশন কর্মসূচি রুখতে পারলেন না বিধায়ক। সোমবার থেকে রানীগঞ্জের ত্রিবেণী দেবী ভলেটিয়া কলেজ গেটে, মাতৃভাষায় শিক্ষা গ্রহণের অধিকারের দাবিতে চলা অনশন কর্মসূচি তুলে নেওয়ার আবেদন নিয়ে আদিবাসী দিশম গাঁওতার সদস্যদের সাথে টিডিবি কলেজের প্রিন্সিপাল রুমে বৈঠক করে মিলল না সমাধান সূত্র।

উল্টে এদিন টিডিবি কলেজের পরিচালন সমিতির সভাপতি তথা রানীগঞ্জ বিধানসভার বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায় দাবি করলেন তাকে না জানিয়ে নিয়ে নেওয়া হয়েছিল সিদ্ধান্ত। যা পুরোপুরি তার অজান্তেই ঘটেছে বলে দাবি করে, তিনি এদিন আদিবাসী ভাষায় অলচিকি হরফে, শিক্ষা গ্রহণের জন্য, সেলফ ফাইনান্স অর্থাৎ কিনা ব্যক্তিগতভাবে অর্থ বিনিয়োগ করে, শিক্ষা গ্রহণ করার ব্যবস্থা তিনি করবেন বলেই প্রস্তাব দেন।

যে প্রস্তাব শুনে একপ্রকার রাগান্বিত হয়ে পড়েন অনশন মঞ্চে থাকা আদিবাসী সংগঠনের সদস্যরা। সংগঠনের তরফে এই প্রস্তাবকে সরাসরি না করে দেন আদিবাসী দিশম গাঁওতার সদস্যরা। তারা এই দিন দাবি করেন যতক্ষণ না পর্যন্ত তাদের মাতৃভাষায় শিক্ষা গ্রহণের অধিকার আদায় হচ্ছে ততদিন পর্যন্ত তারা তাদের অনশন চালিয়ে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *