ASANSOL-BURNPUR

টাস্ক ফোর্সকে নিয়ে বাজারে হানা আসানসোলের মহকুমা শাসকের

দাবি কিছুটা হলেও দাম কমেছে শাকসবজির, নজরদারিতে

বেঙ্গল মিরর, বার্ণপুর ও আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষনার পর আসানসোল শহর সহ গোটা শিল্পাঞ্চলের বিভিন্ন বাজারে অভিযান শুরু হয়েছে। আসানসোলের (সদর) মহকুমাশাসক বিশ্বজিৎ ভট্টাচার্যের নেতৃত্বে টাস্ক ফোর্সের ইতিমধ্যেই অভিযান হয়েছে আসানসোলের বিভিন্ন বাজারে। মঙ্গলবার সকালে মহকুমাশাসকের নেতৃত্বে বার্ণপুরের ডেইলি ( মেন) মার্কেট ও স্টেশন লাগোয়া বাজারে অভিযান চালানো হয়। আসানসোল ও বার্ণপুরের পাশাপাশি কুলটি, বরাকর, রানিগঞ্জ, জামুরিয়ার সব পাইকারি বাজারে অভিযান চালানো হয়েছে।


মহকুমাশাসক বলেন, টাস্ক ফোর্স সদস্যরা এদিন আমার সঙ্গে পাইকারি ও খুচরো দুই বাজারে পরিদর্শন করেন। বার্নপুর মেন মার্কেট ও বার্নপুর স্টেশন লাগোয়া বাজার এদিন অভিযান চালানো হয়। এডি এগ্রি মার্কেটিং, এডি লিগ্যাল মেট্রোলজি ও আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের ইবি বা এনফোর্সমেন্ট ব্রাঞ্চের অফিসাররা আমার সঙ্গে ছিলেন। গত সপ্তাহ থেকে এই দাম কিছুটা হলেও কমেছে। পাইকারী ও খুচরো বাজারে দাম আমাদের কাছে যুক্তিসঙ্গত মনে হয় নি, সেখানে বিক্রেতাদেরকে দাম কমানোর জন্য বলা হয়েছে।  লিগ্যাল মেট্রোলজি বিভাগ ওজন মেশিন পরীক্ষা করা হয়েছে। যাদের কাছে মেশিন সংক্রান্ত সঠিক কাগজপত্র পাওয়া যায় নি, তাদেরকে অফিসে ডাকা হয়েছে।

তিনি আরো বলেন, খুচরো বিক্রেতারা যুক্তিসঙ্গত মূল্যের সাথে তুলনামূলক বেশি দাম নেওয়ায় গ্রাহকদেরকে বাড়তি টাকা ফিরিয়ে দিতে বাধ্য করা হয়েছে। সব বিক্রেতাকে সতর্ক করা হয়েছে। কৃষি বিপনন দপ্তর বিভিন্ন জিনিসের একটা দাম ঠিক করবে। তার একটা তালিকা বাজারে টাঙ্গিয়ে দেওয়া হবে। যাতে ক্রেতাদের সুবিধা হয়।    ইতিমধ্যে আসানসোল বার্ণপুরের বাজারের পাশাপাশি কুলটি, বরাকর, জামুরিয়া ও রানিগঞ্জ পরিদর্শন করা হয়েছে।
অভিযোগ অভিযান চালানোর ঠিক পরের দিন থেকেই বাজারদর আবার আগুন হয়ে যাচ্ছে। এই বিষয়ে প্রত্যেকটি বাজারের যে বাজার কমিটি রয়েছে তাদেরকে দেখতে বলা হয়েছে যে তারাও ঘুরে ঘুরে সতর্ক করুক অসাধু ব্যবসায়ীদের। যারা দ্রব্যমূল্য বৃদ্ধি অযথা বাড়িয়ে বিক্রি করছে পাইকারি হোক বা খুচরো বিক্রেতারা তাদেরকে যেন তারা সতর্ক করা হয়। এর পরেরবার যখন তাদের ধরা হবে তখন কিন্তু আইনানুগ ব্যবস্থা কঠোরভাবে নেওয়া হবে।

পাশাপাশি দাড়িপাল্লা ও ওজন মেশিনে কারচুপি বিষয়েও নজর দিতে বলেছেন মহকুমাশাসক বিশ্বজিৎ ভট্টাচার্য।
তবে এতো অভিযান ও নজরদারির পরেও মঙ্গলবার বাজারে বাজারে আলু ৩৪/৩৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। একইভাবে পেঁয়াজ ৫০ টাকা, টমেটোর ৮০ থেকে ৮৫ টাকা, ঝিঙে ৬০ টাকা থেকে ৬৫ টাকা ঢ্যাড়শ দাম ৬০ টাকা  বেগুন ৭০ টাকা থেকে ৮০ টাকা, করলা ৮০ টাকা, শসা ৬০ টাকা কেজি বিকচ্ছে। যদিও প্রশাসনে আধিকারিকরা দাবি করছেন, বাজারে হানা দেওয়া হচ্ছে, তাই দামটা কিছুটা হল নিয়ন্ত্রণে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *