DURGAPUR

দুর্গাপুরে পুনর্বাসনের দাবিতে  হকারদের নিয়ে প্রতিবাদ মিছিল, বিক্ষোভ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী,  দুর্গাপুর : দিকে দিকে হাহাকার। পথে বসতে হয়েছে হকারদের। রাজ্য সরকার আর কেন্দ্র সরকার শুধুই চালাচ্ছে বুলডোজার। এই অভিযোগ তুলে এবার পথে নামল সিপিআইএম। বৃহস্পতিবার দুপুরে দুর্গাপুরের গান্ধী মোড় থেকে আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদ ও নগর নিগম পর্যন্ত প্রতিবাদ মিছিল করা হয়। দুই সরকারি দপ্তরের সামনে তুমুল বিক্ষোভ দেখান তাঁরা। নেতৃত্ব দেন প্রাক্তন সিপিআইএম বিধায়ক ভজন চক্রবর্তী ও সন্তোষ দেবরায়।

পুনর্বাসনের দাবিতে কয়েকশো হকারদের নিয়ে করা হয় এই প্রতিবাদ মিছিল। প্রাক্তন বিধায়ক ভজন চক্রবর্তী বলেন,”রাজ্য আর কেন্দ্রীয় সরকারের কাজ হচ্ছে ২০১৪ সালের আইন অনুসারে হকারদের নিয়ে কাজ করা। কিন্তু সেই কাজ আজও শুরু হয়নি। কলকাতা পুরসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী বলেছিলেন হকারদের চিহ্নিত করা হবে এবং পরিচয় পত্র দেওয়া হবে নির্দিষ্ট জায়গা দেওয়া এবং সমস্যার সমাধান করা হবে। কিন্তু সেই সব কিছু না করে অমানবিকভাবে হকারদের উচ্ছেদ করা হচ্ছে।

দুর্গাপুরেও গত পাঁচ,ছয় মাস আগে একবার হকারদের উচ্ছেদ করে  ব্যাপক ভাঙচুর চালানো হয়েছিল। কিছুদিন আগে আবার ব্যাপকভাবে উচ্ছেদ করা হলো হকারদের। চরম সমস্যার মুখে এখন হকাররা। এই হকাররা যাতে খেয়ে পড়ে বাঁচতে পারে সেই ব্যবস্থা করা দরকার সরকারের। ২০১৪ সালের আইন মোতাবেক হকারদের পাশে দাঁড়াতে হবে। এই দাবি নিয়েই আমরা বিক্ষোভ দেখালাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *