ASANSOL

লায়ন্স ক্লাব আসানসোল ইস্ট,  আসানসোল ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট পলিটেকনিক ও আসানসোলের মিশ্র নার্সিং ইনস্টিটিউটের সহযোগিতায় রক্তদান শিবির, স্বাস্থ্য শিবির ও বৃক্ষরোপণ কর্মসূচি

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়: বুধবার আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের ১৩ নং ওয়ার্ডের অধীনে কাখয়া এলাকায় অবস্থিত ঘোষাল দুর্গা মন্দির প্রাঙ্গণে স্থানীয় রাজদূত ক্লাবের তত্বাবধানে  আসানসোলের লায়ন্স ক্লাব ইস্ট, আসানসোল ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট পলিটেকনিক ও আসানসোলের মিশ্র নার্সিং ইনস্টিটিউটের সহযোগিতায়  রক্তদান শিবিরের আয়োজন করা হয়। রক্তদান শিবিরের পাশাপাশি চক্ষু, ডেন্টাল চেক আপ ক্যাম্পের আয়োজন করা হয় এবং বৃক্ষরোপণ অভিযান পরিচালনা করা হয়। ওই অনুষ্ঠানে আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের এমএমআইসি গুরুদাস চ্যাটার্জি, বরো চেয়ারম্যান উৎপল সিনহা, আসানসোল ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট পলিটেকনিকের ডাইরেক্টর এবং সমাজকর্মী হরিনারায়ণ মিশ্র লায়ন্স ক্লাব আসানসোল ইস্ট এর সভাপতি লিসা মিশ্র, সম্পাদক অর্ণব হাজরা, সুতপা মুখার্জী, কাখোয়া গ্রামের বিশিষ্ট ব্যক্তি মনোহর ঘোষাল, এবং আসানসোল লায়ন্স ক্লাব ইস্টের সমস্ত সদস্যরা ছাড়াও ওই এলাকার বাসিন্দা সহ প্রচুর সংখ্যক মানুষ উপস্থিত ছিলেন।

সেখানে মানুষের চোখ ও দাঁত বিনামূল্যে পরীক্ষা করা হয়। ওই শিবিরে প্রায় ৫০ ইউনিট রক্ত সংগৃহীত হয়। এই অনুষ্ঠানে গুরুদাস চ্যাটার্জি, উৎপল সিনহা, এইচএন মিশ্র,লায়ন্স ক্লাব অফ আসানসোল ইস্টের সভাপতি লিসা মিশ্র স্বেচ্ছায় রক্তদাতাদের সার্টিফিকেট প্রদান করেন। যেভাবে এই রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে তার প্রশংসা করেন গুরুদাস চট্টোপাধ্যায়। তিনি বলেন রক্তদানের চেয়ে বড় দান আর নেই। বর্তমান সময়ে আসানসোল জেলা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে রক্তের এত বড় চাহিদা দেখা যাচ্ছে, তাই এই ধরনের অনুষ্ঠানের খুব প্রয়োজন।

গুরুদাস চট্টোপাধ্যায় বৃক্ষরোপণ কর্মসূচির প্রশংসা করতে গিয়ে বলেন যে এখানে বৃক্ষরোপণের খুব প্রয়োজন এবং যেভাবে এখানে চারাগাছ লাগিয়ে সমাজকে বার্তা দেওয়া হয়েছে তা যথেষ্ট প্রশংসাযোগ্য। আসানসোল নগরনিগম বৃক্ষরোপণ করার চেষ্টাকে সহায়তা করছে এবং যদি কেউ গাছ লাগানোর জন্য চারা চান, ওই ব্যক্তি যেন আসানসোল যদি কোনও ব্যক্তি কর্পোরেশনের সাথে যোগাযোগ করেন এবং  আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশন অবশ্যই তাকে সেই চারা সরবরাহ করবে।

বরো চেয়ারম্যান উৎপল সিনহাও এই অনুষ্ঠানের প্রশংসা করেন এবং বলেন যে  এলাকার মানুষ যেভাবে স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে এসেছে তা দেখে তিনি এইচ এন মিশ্রের প্রশংসা করেন এবং বলেন যে তিনি কেবল এই ক্ষেত্রেই নয় মূল্যবান অবদান রাখছেন। শিক্ষাক্ষেত্র ছাড়াও তিনি সামাজিক কাজেও তার ভূমিকা পালন করেন। পাশাপাশি তিনি আসানসোল লায়ন্স ক্লাব
ইস্টের সভাপতি লিসা মিশ্র এবং তার পুরো টিমের প্রশংসা করেন যারা এই অনুষ্ঠানের আয়োজন করেছেন। তিনি বলেন যে আজ শুধু রক্তদান এবং স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করা হয়নি বরং যেভাবে বৃক্ষরোপণ করা হয় সেটিও যথেষ্ট প্রশংসনীয়।

এ বিষয়ে এইচ এন মিশ্র বলেন, রক্তদান মহান দান ।আজ এখানে যারা রক্ত দিয়েছেন সেটি যথেষ্ট প্রশংসাযোগ্য । আজ এখানে একটি স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে এখানে একটি বৃক্ষরোপন কর্মকাণ্ডের আয়োজন করা হয়। তিনি বলেন, সমাজসেবা করা খুবই আবশ্যিক কারণ ঈশ্বরের কৃপায় যাদের এই সামর্থ্য আছে তারা যদি তাদের সামর্থ্যকে একটু কাজে লাগিয়ে সমাজকে উন্নত করার চেষ্টা করেন তাহলে এর থেকে ভালো কিছু হতে পারে না । তিনি তার পক্ষ থেকে সমাজকে কিছু ফিরিয়ে দেওয়ার চেষ্টা করেন এবং আজ এখানে এই অনুষ্ঠানের অংশ হতে পেরে তারা খুব খুশি।

এদিকে লায়ন্স ক্লাব অফ আসানসোল ইস্টের বর্তমান সভাপতি লিসা মিশ্র বলেন যে আজকের এই অনুষ্ঠানের আয়োজনে তারা এই এলাকার মানুষের যেভাবে সমর্থন পেয়েছেন তা প্রশংসনীয়। তিনি বলেন, আসানসোল লায়ন্স ক্লাব ইস্ট বরাবরই সামাজিক কাজে অগ্রণী ভূমিকা পালন করে আসছে এবং সংগঠনের সভাপতি হিসেবে এই কাজকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তিনি সংগঠনের সকল সদস্যদের ধন্যবাদ জানান যারা কাঁধে কাঁধ মিলিয়ে এই অনুষ্ঠানকে সফল করতে গুরুত্বপুর্ন ভূমিকা রেখেছেন। এর সঙ্গে তিনি জানান, মিশ্র নার্সিং ইনস্টিটিউট আসানসোল এবং আসানসোল ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট পলিটেকনিক বরাবরই শিক্ষার পাশাপাশি তাদের সামাজিক দায়িত্ব পালনে সচেতন এবং তারা আজ এই শিবিরের আয়োজন করে খুব খুশি।  উদ্যোগটিও প্রশংসনীয় যে আজ এখানে একটি বৃক্ষরোপণ অভিযান পরিচালনা করা হয়েছে । লিসা মিশ্র আরো বলেন, আগামী দিনেও আসানসোল লায়ন্স ক্লাব ইস্ট সবসময় এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *