ASANSOL

আসানসোলের ছেলে অনিকেত মিশ্রের লেখা বই “১২৫ ইয়ার্স অফ অলিম্পিক্স” হয়ে উঠেছে জনপ্রিয়

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়: পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের ছেলে বছর ৩৩ র অনিকেত মিশ্রের লেখা বই “১২৫ ইয়ার্স অফ অলিম্পিক্স” সম্প্রতি প্রকাশিত হয়েছে। তারপর হবার খুব কম সময়ের মধ্যে অনিকেতের লেখা বই জনপ্রিয় হয়ে উঠেছে বিশ্বজুড়ে। ইতিমধ্যেই ক্রীড়াপ্রেমী মানুষদের মন কেড়েছে ইংরেজি ভার্সানের এই বই। একটি বহুজাতিক সংস্থার সাইটে এই বইয়ের রেটিং বর্তমানে ৫।


সারা দেশের পাশাপাশি আসানসোল সহ গোটা বাংলার মানুষের কাছে গর্বের বিষয় যে অনিকেত বর্তমানে বিশ্ব ফুটবলের সংস্থা ” ফিফা” য় কাজ করেন। তিনি পুরুষদের জন্য ফিফা বিশ্বকাপের তিনটি সংস্করণ এবং ফিফা মহিলা বিশ্বকাপের একটি সংস্করণের সাথে জড়িত।
অনিকেত পশ্চিমবঙ্গের পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের ইস্পাত নগরী বা স্টিল সিটি বার্নপুর রিভারসাইড স্কুলের প্রাক্তন ছাত্র। দিল্লি বিশ্ববিদ্যালয়ের এমফিল পাশ করা। অনিকেত একইসঙ্গে  একজন কুইজার এবং রানারও। তিনি ২০১২ সালে বেয়ারফুট কুইজিং ফেস্টিভ্যাল প্রতিষ্ঠা করেন৷  ভারতের বিভিন্ন শহরে তার ১৪ টি সংস্করণ দেখা গেছে। এর আগে তার আরো বেশ কয়েকটি বই জনপ্রিয় হয়েছে। এর আগে প্রকাশিত  তার অন্যান্য বইগুলি হল ” নো থাই ধোনি” (২০২০) ও  ” আইপিএল কুইজ বুক ” (২০২১)। তার লেখা বইগুলি প্রকাশিত হবার পর যথেষ্ট সুনাম অর্জন করেছে ইতিমধ্যেই। এটি নিঃসন্দেহে কুইজিং ও খেলাধুলার প্রতি তার আবেগ এবং ভালবাসার প্রমাণ করে।


অনিকেত মিশ্রের লেখা বই “১২৫ ইয়ার্স অফ অলিম্পিক্স” র সম্পর্কে সুদূর সুইজারল্যান্ড থেকে অনিকেত বলেন, অলিম্পিক গেমস আমাদের অন্য কোনো পারফরম্যাটিভ ইভেন্টের মতো আবদ্ধ করে না। আসলে সেটি আবেগ জাগিয়ে তোলে। তা আমাদের বিশ্বের অন্যান্য কোণ থেকে সত্তা এবং ক্রীড়াবিদদের সাথে সংযুক্ত করে।  তাদের মাধ্যমে আমরা জীবনের জটিলতা থেকে বেরিয়ে আসার চ্যালেঞ্জ ও হতাশা কাটিয়ে উঠা থেকে শুরু করে, অন্য আনন্দগুলি অন্বেষণ করার চেষ্টা করি।
তিনি বলেন, বন্ধুত্ব, ব্যর্থতা, সম্মান, অপমান, অহংকার, ক্ষতি এবং আশা—এই সমস্ত দিক যা আমরা অলিম্পিকের মাধ্যমে আত্মস্থ করি। এইভাবে এটি একটি আকর্ষণ তৈরি করে।


যারা অলিম্পিক আবেগে আবদ্ধ রয়েছেন তারা এই সম্পর্কে পড়তে এবং গবেষণা করে বছরের পর বছর ব্যয় করেন।  যেহেতু আপনি এটি পড়ছেন, তাই আমি ধরে নিচ্ছি যে আপনিও অন্যান্য অনুরাগীদের সাথে বসে, দেখে এবং প্রতিদ্বন্দ্বিতা করে আপনার আবেগকে পরীক্ষা করে দেখতে পারেন।
অনিকেত মিশ্রের বই,  ট্রিভিয়া এবং কুইজের একটি উজ্জ্বল সংমিশ্রণ। যা অলিম্পিক গেমসের চেতনাকে এমনভাবে উদযাপন এবং ক্যাপচার করে যা প্রাণবন্ত, স্মরণীয় এবং মর্মস্পর্শী করে তোলে বলে দাবি বিশেষজ্ঞদের।


ছেলে অনিকেতের এই প্রয়াসে গর্বিত ও খুশি বাবা কমলেন্দু মিশ্র। তিনি বার্ণপুরের সেইল আইএসপি বা বার্ণপুর ইস্কো কারখানায় আধিকারিক পদে কর্মরত ছিলেন। ক্রীড়াবীদ হিসাবে শিল্পাঞ্চলে তার যথেষ্ট নাম আছে। বর্তমানে সেইল আইএসপি থেকে অবসর নিয়ে আসানসোল দূর্গাপুর শিল্পাঞ্চলের একটি নামী বেসরকারি হাসপাতালের সঙ্গে যুক্ত আছেন।  তিনি বলেন, খুবই ভালো লাগছে। আমার আশা এই বই মানুষকে অনেক কিছু জানতে ও শিখতে সাহায্য করবে।


ঘটনাচক্রে, শুক্রবার রাতেই সূদুর প্যারিসে সোন নদীর উপরে উদ্বোধন হতে চলেছে এবছরের অলিম্পিক্সের। ১০০ বছর পরে প্যারিসে বিশ্বের অন্যতম বড় খেলার আসর বসছে। এই প্রথম কোন স্টেডিয়ামে উদ্বোধন হচ্ছেনা। তা হবে ঐতিহাসিক সোন নদীতে। নদীবক্ষেই হবে উদ্বোধনী মার্চপাস্ট। এবারের অলিম্পিক গেমসে সাড়ে ১০ হাজার প্রতিযোগী অংশ নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *