RANIGANJ-JAMURIA

দূষণ নিয়ন্ত্রণের দাবি নিয়ে কারখানা গেটে বিক্ষোভ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ :  দূষণের জেরে দুর্ভোগে থাকা মানুষজন এবার দূষণ নিয়ন্ত্রণের দাবি তুলে কারখানা গেটে দেখালো বিক্ষোভ। হুঁশিয়ারি দিল দূষণ নিয়ন্ত্রণ না হলে হবে কারখানা গেটের লাগাতার বিক্ষোভ আন্দোলন। রবিবার এমনই দাবি তুলে রানীগঞ্জের বক্তার নগর এলাকায়, এলাকারই  শ্রীসত্যা নামক এক বেসরকারি স্পঞ্জ  আয়রন কারখানা কর্তৃপক্ষ পলিউশন কন্ট্রোল বোর্ডের নিয়ম না মেনে, দূষণ নিয়ন্ত্রণ যন্ত্র না চালিয়েই, কারখানা চালাচ্ছে, আর এর জেরে দূষিত হচ্ছে বক্তা নগরের বিস্তীর্ণ এলাকার সাথেই পলাশবন, ও বাবুশোল অঞ্চল বলেই দাবি।

আর এবার সেই দূষণ এমনই মাত্রাতিরিক্ত ভাবে ছড়িয়ে চলেছে যে, এলাকায় মানুষজনের বসবাস করা দুর্বিষহ হয়েছে। এই দূষণের জেরে, এলাকা জুড়ে বহু মানুষজন অসুস্থ হচ্ছে। আর তার সাথেই পাল্লা দিয়ে বাড়ছে দূষণের প্রভাবে নানান রোগব্যাধি। শনিবার এই সকল বিষয়ের প্রতিবাদ করে, দূষণ নিয়ন্ত্রণের দাবিতে কারখানা গেটে বিক্ষোভ করে, অবিলম্বে দূষণ বন্ধের দাবি জানালো এলাকারই তিনটি গ্রামীণ অঞ্চলের কয়েকশ গ্রামবাসী। তারাই এদিন কারখানা গেটের সামনে বিক্ষোভ দেখিয়ে, দাবি করেন অবিলম্বে কারখানার দূষণ নিয়ন্ত্রণ করতে হবে, নচেৎ তারা কারখানা গেটে লাগাতার বিক্ষোভ আন্দোলন ও ধর্নায় বসবেন বলেই জানিয়েছেন।

এলাকার মানুষজনদের দাবি, তারা চিকিৎসা করাতে গিয়ে চিকিৎসকদের কাছে, ওই এলাকা ছেড়ে অন্যত্র বসবাস করার পরামর্শ পাচ্ছেন। আর যার জেরে, মানুষজনের মধ্যে আতঙ্ক ক্রমশই দানা বেধেছে। অবস্থা এমনই বেগতিক হয়েছে যে, বাড়ির গৃহবধূরা বাড়ির কাপড় জামা বাড়ির বাইরে মেলা বন্ধ করেছে। এমনকি বাড়ির ছাদ থেকে শুরু করে, কুয়োর জল, পুকুরের জল, কারখানার কালো ধোয়ার জেরে সর্বত্রই কালো আস্তরণে ঢেকে গিয়েছে। এমনকি অনেক মানুষ, এই দূষণের জেরে প্রাণ হারিয়েছেন বলেই বিক্ষোভকারীরা তাদের বক্তব্যের দাবি করেন। যদিও এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে, বারংবার যোগাযোগের চেষ্টা করা হলেও, কারখানা কর্তৃপক্ষ কোন প্রতিক্রিয়া দেয়নি। বক্তার নগরে দূষণ সমস্যা এই প্রথম নয়, এর আগেও বহুবার দূষণের প্রতিকার চেয়ে গ্রামবাসীদের বিক্ষোভ আন্দোলন করতে দেখা গেছে।

গ্রামবাসীদের বহু ক্ষেত্রে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা নেত্রীরাও এই দূষণের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। তবে কাজের কাজ কিছুই হয়নি। তাও আবার, ব্যাপক পরিমাণে দূষণে বিষয় লক্ষ্য করে, দূষণ নিয়ন্ত্রণ, না করার বিষয়, কালো ধোয়ার ব্যাপকতা দেখে, স্পষ্ট হয়েছে। এখন দেখার এ সকল বিষয় লক্ষ্য করে দূষণ নিয়ন্ত্রণ বোর্ড এ বিষয়ে কি ব্যবস্থা গ্রহণ করেন। আর গ্রামবাসীরা সঠিক বিচার পান কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *