ASANSOL

পদত্যাগের ইচ্ছে প্রকাশ কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসির

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়ঃ* শাসক দলের ছাত্র সংগঠন টিএমসিপির আন্দোলনের ২০ দিনের মাথায় সোমবার আসানসোল কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ে এসে হেনস্তা করা হয়েছিলো উপাচার্য বা ভাইস চ্যান্সেলার ( ভিসি) ডাঃ দেবাশীষ বন্দোপাধ্যাকে। উপাচার্যের নিজের দাবি এমনটাই ছিলো। তার ঠিক ২৪ ঘন্টা পরে মঙ্গলবার তিনি ভিসির পদ ছাড়ার ইচ্ছে প্রকাশ করছেন। তা তিনি এদিন চ্যান্সেলার তথা রাজ্যপাল সিভি আনন্দ বোসের সচিবকে মৌখিকভাবে জানিয়েছেন।
সোমবার দুপুরে ছাত্র বিক্ষোভের মুখে পড়ে শেষ পর্যন্ত বিশ্ববিদ্যালয় ছেড়ে যেতে হয়েছিল উপাচার্য ডাঃ দেবাশীষ বন্দ্যোপাধ্যায়কে। মঙ্গলবারও সেই ঘটনার আতঙ্ক কাটেনি, সেকথা এদিন উপাচার্য নিজেই জানিয়েছেন। মঙ্গলবার তিনি বিশ্ববিদ্যালয় যাননি। আসানসোলের বাসভবনে বসে অনলাইনে কাজকর্ম করেছেন, বলে দাবি তার ।


মঙ্গলবার বিকেলে তিনি আসানসোলে বাসভবনে সাংবাদিকদের সাথে কথা বলার সময় জানান, রাজ্যপালের সচিবের কাছে পদত্যাগ করতে চেয়ে মৌখিকভাবে ইচ্ছা প্রকাশ করেছি। যদিও পদত্যাগের কথা বলতে গিয়ে তার প্রচন্ড কষ্ট হয়েছে।
তবে আমি কোন লিখিত পদত্যাগের আবেদন অবশ্য এখনো করিনি। একই সঙ্গে তিনি আন্দোলনকারী ছাত্র থেকে শুরু করে রাজ্য সরকার সকলের কাছেই আবেদন করেছেন যাতে আগামী দু মাস অন্তত তাকে সময় দেওয়া হয়। যাতে যে সমস্ত কাজ অসম্পূর্ণ হয়ে পড়ে আছে, সেগুলি তিনি সম্পূর্ণ করতে চান। পাশাপাশি নতুন উপাচার্য এলে তাকে সম্পূর্ণ সহযোগিতা করবেন বলেও তিনি এদিন বলেন।

সোমবারের তাকে হেনস্থা করার ঘটনা তিনি আসানসোল দূর্গাপুরের পুলিশ কমিশনার থেকে স্থানীয় আসানসোল উত্তর থানা ও রাজ্যের শিক্ষা দপ্তরকেও জানিয়েছেন। বিষয়টি তিনি রাজ্যপালকেও জানান। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আলাদা করে সোমবার তিনি মেল করেছেন। তার সাথে কথা বলতে চেয়েছিলেন। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় ব্যস্ত থাকায় সেটা সম্ভব হয়নি। তবে বিশ্ববিদ্যালয় যা পরিস্থিতি সোমবার ছিল, তাতে তিনি অন্তত দু/একদিন আর যেতে চাইছেন না। এদিন তিনি বাড়িতে বসেই কাজ করছেন। অনলাইনে মিটিং করেছেন। এখনো রীতিমতো আতঙ্কিত উপাচার্য বলেন, এই অবস্থায় বিশ্ববিদ্যালয় যেতে পারবো না। তাই বাড়ি থেকে কাজ করছি।


তার মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ, আপনি নিজে মাতৃ মূর্তির মতো। একজন রূপকার হিসেবে কাজ করছেন। আপনার নাম করে কিংবা আপনার দল তৃণমূল কংগ্রেসের নাম করে যারা শিক্ষাঙ্গনে রাজনীতির নামে এই ধরনের ঘটনাগুলো ঘটাচ্ছে। আমি আশা করি আপনি বিশ্ববিদ্যালয়ের স্বার্থে, শিক্ষার স্বার্থে, এইসব কিছু শক্ত হাতে দমন করবেন।
সোমবার ভিসিকে বিশ্ববিদ্যালয়ে হেনস্তা করার অভিযোগ মানতে চাননি, গত ২০ দিনেরও বেশি সময় ধরে আন্দোলনে নেতৃত্ব দেওয়া টিএমসিপির পশ্চিম বর্ধমান জেলা সভাপতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *