PANDESWAR-ANDAL

খনি দুর্ঘটনায় মৃত্যু এক, আহত দু’জন ঠিকা শ্রমিক

বেঙ্গল মিরর, সার্থক কুমার দে, লাউদোহা : কয়লা খনির নিচে কাজ করার সময় দুর্ঘটনায় মৃত্যু হল এক শ্রমিকের আহত অন্য দুজন । শনিবার ভোররাতে ঘটনাটি ঘটেছে ইসিএল এর ঝাঁঝরা এরিয়ার ৩-৪ ইনক্লাইন কোলিয়ারিতে ।
শনিবার ভোররাতে ইসিএল এর ঝাঁঝরা এরিয়ার ৩-৪ ইনক্লাইনে কাজ চলার সময় হঠাৎই খনির নিচে কয়লার চাল (কাঁথি) পড়ে যায় । সে সময় ঘটনাস্থলে বেশ কয়েকজন শ্রমিক কাজ করছিল । চাল ভেঙ্গে পড়াই তার নিচে চাপা পড়ে তিনজন শ্রমিক । এরমধ্যে ঘটনাস্থলেই মৃত্যু হয় নির্মল ভূঁইয়া (১৯) নামে একজনের । গুরুতর জখম হন অন্য দুজন শ্রমিক । চিকিৎসার জন্য তাদের ভর্তি করা হয় দুর্গাপুরে একটি বেসরকারি হাসপাতালে ।বর্তমানে সেখানেই তারা চিকিৎসাধীন রয়েছেন ।

মৃত ও আহত সকলেই ঠিকা শ্রমিক হিসাবে একটি কোম্পানির অধীন কাজ করতেন । ঘটনাটি ঘিরে কোলিয়ারি চত্বরে চাঞ্চল্য ও উত্তেজনা ছাড়াই । ঘটনাস্থলে পৌঁছাই দুর্গাপুর ফরিদপুর (লাউদোহা) থানার পুলিশ । খবর পেয়ে সেখানে আসেন এলাকার বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তী সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা । নরেন্দ্রনাথ বাবু জানান কোলিয়ারি কর্তৃপক্ষ ও ঠিকাদারের গাফিলতিতেই দু’জন আহত ও একজন শ্রমিকের মৃত্যু হয়েছে । ঘটনায় আহত ও নিহত শ্রমিকদের আর্থিক ও অন্যান্য ক্ষতিপূরণের দাবিতে জানান শ্রমিক সংগঠনগুলি । আধিকারিক সাথে শ্রমিক সংগঠনগুলির দীর্ঘ বৈঠক চলে সেখানে বিধায়ক ও উপস্থিত ছিলেন ।

বৈঠক শেষে বিধায়ক নরেন্দ্রনাথ বাবু জানান মৃত শ্রমিকের পরিবারকে ২০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে বেসরকারি ঠিকা সংস্থাটি । সেই সাথে শবদাহ করার জন্য ইসিএল দেবে তিন লক্ষ টাকা । একজন নিকট আত্মীয়কে ওই সংস্থা কাজের নিয়োগ করবে হবে বলে সিদ্ধান্ত হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *