RANIGANJ-JAMURIA

বিশাল আকারের ধস, মুখ থেকে বেরোচ্ছে ধোঁয়া, ঘুম উড়েছে এলাকাবাসীর

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী রানীগঞ্জ : এবার ধসের ঘটনার সাথেই ধ স গ্রস্ত এলাকায় বের হল গাঢ় ধূসর ধোঁয়া, ভয় আতঙ্কে রাতের ঘুম উড়েছে এলাকাবাসীর। শুক্রবার রাতেফের জামুরিয়ায় ধসের ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। ঘটনাটি ঘটে জামুরিয়া থানার ইসিএল এর কেন্দা এরিয়ার কেন্দা তিন নম্বর ধাওড়া সংলগ্ন এলাকায় ।

শনিবার সকালে ঘটনাস্থলে গিয়ে দেখা যায় বিশাল আকারের ধসের মুখ থেকে বেরোচ্ছে গাঢ় ধূসর ধোয়া। এই বিষয়টি লক্ষ্য করে রাত থেকেই আতঙ্কিত হয়ে রয়েছে কেন্দা তিন নম্বর ধাওড়া সহ ওই এলাকার আশে পাশে থাকা মানুষজন। ঘটনা প্রসঙ্গে জানা যায়, গতকাল রাত ১টা নাগাদ বিকট শব্দে ধস নামে ইসিএল এর কেন্দা তিন নম্বর ধাওড়ায় ।

তবে এই ধস অন্য সকল দোষের মত নয় এখানে ধসের মুখ দিয়ে বের হচ্ছে ধোয়া, যা অনেক তাই আতঙ্কিত করেছে এলাকাবাসীকে, তাদের ধারণা খনি গর্ভে আগুন লেগে বিস্তীর্ণ এলাকা ছাই হয়ে গিয়েছে। দেখা গেছে যেখানে ধস হয়েছে, সেখান থেকে প্রায় ৩০মিটার দূরে রয়েছে ঘনবসতি। এই ঘটনা প্রত্যক্ষ করে ব্যাপক আতঙ্কিত হয়ে পড়ে সকলে । এদিকে এই ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে ইসিএল এর সুরক্ষা বিভাগ।স্থানীয়রা জানান , এর আগেও এই এলাকায় একই ভাবেই ৩ – ৪ বার ধস হয়।তখনও ইসিএল ও প্রশাসনের পক্ষ থেকে এলাকার বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়। স্থানীয় এলাকার স্কুল বিল্ডিং ও সরকারি আবাসনে অস্থায়ীভাবে থাকার ব্যবস্থা করা হয় ,তবে স্থায়ী কোন ব্যবস্থা হয় না । তার ফলে পুনরায় তারা নিজস্ব ঘরে আসতে থাকে।

এবার আবারো এই ধরনের ঘটনা ঘটায় তারা কি করবে, কোথায় যাবে, তা নিয়ে চিন্তিত তারা। জানা গেছে ইসিএল কয়লা উত্তোলন করার পর, ওই অংশ ভরাট না করায়, বারবার এই ঘটনা ঘটে, অন্তত এমনটাই দাবি স্থানীয়দের।যদিও এ বিষয়ে ইসিএল কর্তৃপক্ষের এখনো কোন মতামত উঠে আসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *