ASANSOL

দূষণ ঠেকাতে সফল, বাড়লো নম্বর, দেশের ২০ তম স্থানে আসানসোল

তালিকা প্রকাশ পরিবেশ, বায়ু ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের

বেঙ্গল মিরর, আসানসোল,  রাজা বন্দোপাধ্যায়ঃ* পশ্চিম বর্ধমান জেলার আসানসোল বিশুদ্ধ বাতাসের দিক থেকে দেশের ২০ তম শহর হিসেবে বিবেচিত হলো। বায়ু দূষণের নিরিখে দেশের দূষিত শহরগুলির মধ্যে গণনা করা হয়েছিল।  কেন্দ্রীয় পরিবেশ, বায়ু এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রক দেশের বিশুদ্ধ বায়ু সহ শহরের তালিকা প্রকাশ করেছে। আসানসোল ৪৭ টি শহরের তালিকায় ২০ তম স্থানে রয়েছে। এই ৪৭ টি শহরের  জনসংখ্যা ১০ লক্ষের বেশি রয়েছে। আসানসোল ২০২৩ সালের সমীক্ষায় ৩৫ তম স্থানে ছিল। এই তালিকায় একেবারে শীর্ষে রয়েছে সুরাট। তারপর রয়েছে জব্বলপুর, আগ্রা এবং লখনউ। এই তালিকায় ধানবাদ ১৯ তম স্থান থেকে ৩৮ তম স্থানে নেমে এসেছে। এমনকি বাংলার রাজধানী কলকাতা ৩৩ তম স্থান থেকে ৪১তম স্থানে নেমে এসেছে। হাওড়া এই তালিকায় ৪৪ তম স্থানে রয়েছে। গতবার হাওড়ার পজিশন ছিলো ৪৩। সেই হিসেবে হাওড়া  এক স্থান নিচে নেমেছে।


এই প্রসঙ্গে মিউনিসিপ্যাল এয়ার কোয়ালিটি সেল জানিয়েছে, বিশুদ্ধ বাতাস নিয়ে দ্বিতীয়বারের মতো এই ধরনের র‌্যাঙ্কিং জারি করা হয়েছে। আসানসোলের বিভিন্ন ক্ষেত্রে প্রাপ্ত নম্বরগুলি গত বছরের তুলনায় উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে। বায়ু দূষণের পরিমাণের বিভিন্ন প্যারামিটারের ভিত্তিতে আসানসোল ২০২২ সালে ৯৫ পয়েন্ট পেয়েছিল। ২০২৩ সালে আসানসোল ১৩৫.৭ নম্বর পেয়েছিলো । যেখানে ২০২৪ সালে আসানসোলের প্রাপ্ত নম্বর ১৬৯.৫ । মিউনিসিপ্যাল কর্পোরেশন একিউএম ( AQM) এর অধীনে বাতাসের গুণমান উন্নত করতে মিস্ট কামান ব্যবহার করছে। দূষিত এলাকা চিহ্নিত করতে ড্রোন ব্যবহার করা হচ্ছে। কিন্তু আজ পর্যন্ত এই ড্রোনকে শহরে উড়তে দেখা যায়নি বলে অভিযোগ। তবে বাতাসে দূষণ নির্মূল করার জন্য যে স্কেল এবং যাই হোক না কেন যে কৌশল অবলম্বন করা হচ্ছে, সেখানে বাতাসে কিছুটা উন্নতি হয়েছে বলে দাবি।


অন্যদিকে, গতবার, দুর্গাপুর ৪৪ টি শহরের মধ্যে ১৬  তম স্থানে ছিল। সমীক্ষার ২ নং ক্যাটাগরির এই শহরগুলির জনসংখ্যা ৩  থেকে ১০ লক্ষের মধ্যে। ২০২৩ সালে দুর্গাপুর ১৬১.৭ নম্বর পেয়েছিল। কিন্তু এবার দুর্গাপুর পেয়েছে মাত্র ১৪১.৪ নম্বর। দুর্গাপুর ৪৪টি শহরের তালিকায় ৩৭ তম স্থানে নেমে এসেছে। ফিরোজাবাদ, অমরাবতী, ঝাঁসি এই তালিকায় শীর্ষে রয়েছে। যেখানে ক্যাটাগরি ৩ এ  যে শহরগুলোর জনসংখ্যা ৩ লক্ষের কম তাদের মধ্যে সমীক্ষা করা হয়।। সেখানে সপ্তম থেকে পঞ্চম স্থানে উঠেছে শিল্প নগরী হলদিয়া। এই ক্যাটাগরিতে  সবার উপরে রয়েছে রায়বেরেলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *