RANIGANJ-JAMURIA

ইসিএলএর পার্সোনাল ম্যানেজারকে ঘিরে বিক্ষোভ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : ইসিএল এর এজেন্ট কার্যালয়ের সামনে চাকরিতে পুনরায় নিয়োগের দাবিতে এবার এক ক্যান্সার আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠা খনি কর্মী দেখালো বিক্ষোভ। বৃহস্পতিবার সে তার পরিবার-পরিজন এদের সঙ্গে নিয়ে প্রথমেই এজেন্ট কার্যালয়ের পার্সোনাল ম্যানেজারের দপ্তরে গিয়ে চড়াও হয়, পরবর্তীতে দ্রুত কাজে নিয়োগ করা সম্ভব নয় এই কথা শুনেছে এজেন্ট কার্যালয়ের বাইরে বিক্ষোভ দেখাতে থাকে। অভিযোগ করে যে তার কাছে টাকা চাওয়া হয়েছে। যদিও এ বিষয়ে কোলিয়ারির পার্সোনাল ম্যানেজার জানিয়েছেন সমস্তটাই নিয়ম মেনে করা হচ্ছে কোন রূপভাবে কোন জোর জুলুম করা হয়নি তার আবেদনের প্রেক্ষিতেই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে, আর টাকা  নেওয়ার যে দাবি তারা করছে তা সর্বৈব মিথ্যা বলেই দাবি করেন তিনি।

বৃহস্পতিবার এমনই বিষয় লক্ষ্য করা গেছে ইসিএল এর কুনুস্তোড়িয়া এরিয়ার অমৃতনগর কোলিয়ারীর এজেন্ট কার্যালয়ে। খনি শ্রমিকের এরূপভাবে বিক্ষোভ দেখানোর প্রেক্ষিতে ঘটনার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে এসে পৌঁছন ইসিএল এর নিরাপত্তা রক্ষীদের সাথে রানীগঞ্জ থানার নিমচা ফাঁড়ির পুলিশ। তারা এ বিষয়ে উভয় পক্ষের কথা শুনে ঐ খনি কর্মীকে সঙ্গে নিয়ে পার্সোনাল ম্যানেজারের কাছে পৌঁছে ওই শ্রমিকের অভিযোগের বিষয়ে জানতে চাইলে পার্সোনাল ম্যানেজার দীনবন্ধু মন্ডল দাবি করেন, কৃষ্ণ বাউরী নামের ওই শ্রমিক দীর্ঘদিন ধরেই কাজে যোগ দেননি এদিন হঠাৎ করেই সে এসে পৌঁছে কাজে যোগ দেবো বলেই দাবি করলে বিষয়টি তিনি তার এক্তিয়ারে নেই বলেই জানানোর পরই চরম উত্তেজনাময় পরিস্থিতি সৃষ্টি হয় বলেই দাবি।

ওই পার্সোনাল ম্যানেজার দাবি করেন বিষয়টিকে নিয়ে শুধুমাত্র রাজনীতি করা হচ্ছে, তিনি সমস্ত বিষয় খতিয়ে দেখে ওই খনি কর্মী যাতে কাজে যোগ দিতে পারেন তার জন্য তার দেওয়া সমস্ত নথিপত্র তিনি ইসিএলের এরিয়া কার্যালয়ে পাঠিয়ে দিয়েছেন বলেই জানান। সমস্ত এই বিষয়গুলি ওই খনি কর্মী পুলিশ প্রশাসনের সামনে শোনার পরই সে কাজে যোগ দেওয়ার আশ্বাস পেলে স্বাভাবিক হয় পরিস্থিতি। তবে খনি আধিকারিকদের বিরুদ্ধে কিরূপভাবে বারংবার অভিযোগের আঙ্গুল উঠছে তা নিয়ে বিরূপ প্রতিক্রিয়া দেন  খনি আধিকারিক দীনবন্ধু মন্ডল। এখন দেখার সমস্ত রকম পরিস্থিতি কাটিয়ে উঠে কয়লা খনির ওই অংশে কিভাবে স্বাভাবিক কাজকর্মের পরিবেশ সৃষ্টি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *