ASANSOL

” ফসবেকি ” র উদ্যোগে ” বঙ্গ রত্ন ও দক্ষিণবঙ্গ রত্ন ” পুরষ্কার দেওয়া হলো

দক্ষিণবঙ্গের বনিকসভার উদ্যোগে শিল্প ভিত্তিক সেমিনারের আয়োজন

বেঙ্গল মিরর, আসানসোল,  রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও আসানসোল মার্চেন্ট চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় দক্ষিণবঙ্গের অন্যতম বনিকসভা ফসবেকি বা ফেডারেশন অফ সাউথ বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি বৃহস্পতিবার আসানসোল ক্লাবে একটি শিল্প ভিত্তিক বা ইন্ডাস্ট্রিয়াল সেমিনারের আয়োজন করে। ” ওয়ে টু গো ” শীর্ষক এই সেমিনারের মাধ্যমে বনিকসভা দক্ষিণবঙ্গের ১১টি জেলার নতুন উদ্যোগপতিদের প্রশিক্ষণ ও উৎসাহ দেওয়ার পরিকল্পনা করে। এই সেমিনারের প্রধান লক্ষ্য ছিল শিল্পায়নকে উৎসাহিত করা।
এই সেমিনারে পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস পোন্নাবলম, সেইল আইএসপির ডিরেক্টর ইনচার্জ বিপি সিং, বনিকসভার চেয়ারম্যান সুভাষ আগরওয়াল, সাধারণ সম্পাদক শচীন রায়, সভাপতি রাজেন্দ্র প্রসাদ খৈতান, কার্যনির্বাহী সভাপতি স্বপন চৌধুরী সহ অনেকেই উপস্থিত ছিলেন। এছাড়াও ১১ টি জেলার তরুণ উদ্যোগপতিরা উপস্থিত ছিলেন। এই অনুষ্ঠানে পিনাকেল ইনফোটেক সলিউশনের সিইও বিমল পাটোয়ারীকে “বঙ্গ রত্ন”  এবং কোল মাইনস্ অ্যাসোসিয়েটেড ট্রেডার্স প্রাইভেট লিমিটেডের ডাইরেক্টর বিশ্বদীপ দে কে “দক্ষিণ বঙ্গ রত্ন “পুরস্কারে সম্মানিত করা হয়।


এই নিয়ে বনিকসভার সাধারণ সম্পাদক শচীন রায় বলেন, আজ দেখা যাচ্ছে এই এলাকা ছেড়ে নতুন প্রজন্ম শিল্পায়নের বদলে চাকরির দিকে ঝুঁকছে। শিল্পায়ন ছাড়া বাংলায় উন্নয়ন হবে না। আসানসোল শিল্পাঞ্চলের কথা বললে, শিল্পায়নের জন্য সমস্ত সংস্থান এখানে পাওয়া যায়। প্রয়োজনে আমাদের সংগঠন তরুণরা শিল্পের দিকে যাতে আগ্রহ বাড়ে তার চেষ্টা করছে। তিনি আরো বলেন, সংগঠন জেলাশাসক ও অন্যান্য সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রক্ষা করে থাকেন। সময়ে সময়ে এখানে শিল্পায়নের পথে আসা সমস্যাগুলো প্রশাসনের সঙ্গে সমন্বয় করে সমাধান করা হয়।


সংগঠনের চেয়ারম্যান সুভাষ আগরওয়াল বলেন, এই ধরনের সেমিনার আয়োজন করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি তরুণদের জন্য একটি নতুন দিশা দেখায়। যারা এখানে তাদের মতামত তুলে ধরেন এবং তা বাস্তবায়ন করেন। তাহলে আমরা ভবিষ্যতে আরও অনেক বেশি উদ্যোগপতি পেতে পারব তিনি আরো বলেন, বাংলায় শিল্পায়নের কিছু সমস্যা থাকলেও, এখানে অনেক সুযোগ-সুবিধা আছে। এখানকার প্রতিটি উদ্যোগপতিদের এই সুবিধাগুলি গ্রহণ করা উচিত। যাতে বাংলা, বিশেষ করে আসানসোল শিল্পাঞ্চল তথা পশ্চিম বর্ধমান জেলা আবার শিল্পায়নের ক্ষেত্রে তার পুরানো গৌরব অর্জন করতে পারে।


এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নিয়ে পশ্চিম বর্ধমান জেলার জেলাশাসক এস পোন্নাবালাম বলেন, ফোসবেকি আয়োজিত সেমিনার ও কর্মশালা অত্যন্ত প্রশংসনীয়। এই ধরনের অনুষ্ঠান শিল্পায়নকে আরও উৎসাহিত করবে। আজ এখানে প্রশাসনের পক্ষ থেকে অনেক সংস্থার আধিকারিকরাও উপস্থিত রয়েছেন যারা এখানে শিল্পপতিদের সাথে এই এলাকায় শিল্পায়নের নতুন দিক নির্দেশ দেওয়ার বিষয়ে তাদের মতামত তুলে ধরবেন। সবচেয়ে ভালো কথা হল এখানে যুব সমাজের প্রতিনিধিরা যারা হয়ে উঠবেন এখন থেকে ভবিষ্যতের শিল্পপতিরা শিল্পায়নের দিক নির্দেশ পেলে তাদের জন্য আরও সুযোগ উন্মোচিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *