BARABANI-SALANPUR-CHITTARANJAN

চিত্তরঞ্জন শহরে দোকান উচ্ছেদ, পুজোর সময়ে বন্ধ রাখতে রেল মন্ত্রীকে চিঠি বিধায়ক অগ্নিমিত্রা পালের, সাড়া কতৃপক্ষের

বেঙ্গল মিরর, চিত্তরঞ্জন ও আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ চিত্তরঞ্জন রেল শহরের আমলাদাহি বাজারে বেআইনী দোকান উচ্ছেদ করার সিদ্ধান্ত নিয়েছিলো সিএলডবলু ( চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস) বা চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানা কতৃপক্ষ। বৃহস্পতিবার থেকে এই উচ্ছেদ অভিযান চালানোর কথা ছিলো।
কিন্তু তার আগের দিন বৃহস্পতিবার এই উচ্ছেদ অভিযান আপাততঃ এই পুজোর সময় বন্ধ রাখার জন্য আবেদন করে কেন্দ্রীয় রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে চিঠি লিখেছিলেন বিজেপির রাজ্য নেত্রী তথা আসানসোল দক্ষিণ বিধান সভার বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল। তাতে তিনি ছট পুজো পর্যন্ত এই উচ্ছেদ অভিযান বন্ধ রাখার বলেন।

তারপর নিয়ম মতো রেল এই কাজ করতে পারে বলে জানানো হয়। জানা গেছে, বিজেপি বিধায়কের এই আবেদনে সাড়া দিয়েছে রেল মন্ত্রক। গোটা বিষয়টি চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানা জেনারেল ম্যানেজারকে জানানো হয়। রেল সেই আবেদনে সাড়া দিয়ে আপাততঃ উচ্ছেদ অভিযান বন্ধ রাখছে বলে জানা গেছে। এদিন রেলের তরফে চিত্তরঞ্জন রেল শহরের আমলাদহি বাজারে বেআইনী দোকান উচ্ছেদ অভিযান করেনি।
স্বাভাবিক ভাবেই ঐসব দোকানদার ও তাদের পরিবারের সদস্যরা খুশি। তারা বিজেপি বিধায়কের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


এই প্রসঙ্গে অগ্নিমিত্রা পাল বলেন, আমি বর্তমানে নির্বাচনের জন্য ঝাড়খণ্ডে ব্যস্ত আছি। কিন্তু আমি চিত্তরঞ্জনে রেলের তরফে হওয়া এই অভিযানের কথা জানতে পারি। বুধবারই আমি রেল মন্ত্রীকে একটা চিঠি লিখি। তাতে বলি, সামনে একসঙ্গে পরপর দূর্গাপুজো, কালিপুজো ও ছটপুজো আছে। এমন সময় ঐসব দোকানগুলো উচ্ছেদ করা হলে, দোকানদার ও তার পরিবারের সদস্যরা বিপদে পড়বেন। আমি জানি ওরা বাজারে বেআইনী ভাবে বসে ব্যবসা করছে। তবুও, তারা অনেক জিনিস এনে ব্যবসা করে কিছু লাভ করায় আশায় রয়েছেন। এমন সময় করলে, তা ভালো হবেনা। তাই রেল মন্ত্রীকে ছট পুজো পর্যন্ত উচ্ছেদ অভিযান বন্ধ রাখতে আবেদন করি। আমার আবেদন মন্ত্রী রেখেছেন।

তিনি আরো বলেন, যেহেতু রেলের জায়গা দখল করা বেআইনি কাজ, তাই ছট পুজোর পরে রেল আইন মেনে যা
রেলের তরফে যা করার, তারা তা করুক। আমি আরো বলেছি, ওখানে আইন মতো যারা দোকান করছেন, তাদের কিছু সমস্যা আছে। যেমন পারিবারিক সূত্রে অনেকে দোকান করছেন। কিন্তু তাদের মালিকানা নেই। তারা যাতে তা পায়, সেটা যেন রেল দেখে। মন্ত্রীর তরফে তা দেখার আশ্বাস দেওয়া হয়েছে। বিজেপি বিধায়ক এরজন্য রেল মন্ত্রী ও রেল ইঞ্জিন কারখানার জেনারেল ম্যানেজারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
প্রসঙ্গতঃ, রেলের তরফে বলা হয়েছে ঐ বাজারে ১১০০ এর মতো আইনী দোকান আছে। ১৫০ বেআইনি দোকান আছে। সেগুলি উচ্ছেদ করা হবে। এক আধিকারিক বলেন, আপাততঃ ছট পুজো পর্যন্ত এই উচ্ছেদ অভিযান বন্ধ রাখা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *