RANIGANJ-JAMURIA

ডামালিয়া গ্রামে শ্রীমৎ ভাগবত মহাযজ্ঞ সম্পন্ন হল

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ :সমগ্র গ্রাম জুড়ে সপ্তাহব্যাপী নিরামিষ আহার গ্রহণ করে, শ্রীমৎ ভাগবত মহাযজ্ঞ কে সম্পন্ন করল ডামালিয়া গ্রামের বাসিন্দারা। গ্রামের শেষে ডামালিয়ার চাকর বাউল আশ্রমে, সম্পন্ন হলো সাত দিবসীয় শ্রীমৎ ভাগবত কথা মহোৎসব সপ্তাহ। দূর্গা পূজার পরপরই সকলে যখন মাংসাশী আহার খাওয়ার জন্য জোর তৎপর, ঠিক সে সময়ে সকলকেই একযোগে শামিল করে, ডামালিয়ার ধর্মপ্রাণ মানুষ, শ্রীমৎ ভাগবত গীতা পাঠের আসরে মাতলেন। এবার মূলত গ্রামের মহিলারাই এখানে এই কর্মকাণ্ডের মূল উদ্যোগ গ্রহণ করেন। তারাই গ্রামের যুব সদস্যদের সহায়তায় পার্শ্ববর্তী বাঁকুড়া জেলার অর্ধ গ্রামের সমাজ সংস্কারক ও জনপ্রিয় ভাগবত আলোচক তুলসীপতি শ্যাম দাস কে উনিশে অক্টোবর থেকে একুশে অক্টোবর পর্যন্ত শ্রীমৎ ভাগবত গীতা পাঠ করার জন্য আমন্ত্রণ জানান, সে মতোই বিশিষ্ট সেই কথা বাচক নিজের সক্ষমতা অনুসারে সকলকেই শ্রীমৎ ভাগবতের যে অমৃত বাণী, তা তিনি পুঙ্খানুপুঙ্খভাবে তুলে ধরে, সকলের মাঝে শ্রীমৎ ভাগবতের যে উপদেশ তা ব্যক্ত করেন।

সেখানেই বাঁকুড়ার-ই অপর ভাগবত কথা বাচক, সুব্রত রায় চারদিন ধরে শ্রীমৎ ভাগবত গীতা পাঠ করে, সকলকে শ্রীমৎ ভাগবত গীতার যে সকল মহত্ত্ব রয়েছে, সে সম্পর্কে জানান দিয়ে মানুষজনেদের ধর্মের প্রতি আস্থা বৃদ্ধির, উদ্যোগ নেন। সাত দিন ধরে সমস্ত এই কর্মকান্ড কে ঘিরে গ্রামের সকল মানুষজনদের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। প্রত্যেকেই নিয়ম করে ঝড় জল বৃষ্টিতে উপেক্ষা করেই, শ্রীমৎ ভাগবত গীতা পাঠের আসরে হাজির হয়েছেন নির্ধারিত সময়ে। আর সেই আসরে উপস্থিত থেকে নিজেদের সমৃদ্ধ করেছেন গ্রামের অসংখ্য মহিলা দের সাথে পুরুষ সদস্যরাও।

উল্লেখ্য প্রত্যন্ত এই গ্রামটি দামোদর নদ তটবর্তী এলাকায় অবস্থিত, আর এই সকল গ্রামে পূর্বে যে বাউল, কীর্তন ও ধার্মিক কর্মকাণ্ড রয়েছে, যে সকল ধার্মিক কর্মকাণ্ডকে এখনো ধারাবাহিকভাবে চালিয়ে যাওয়ার উদ্যোগ নিয়েছেন এলাকার যুব সম্প্রদায়ের সদস্যরা। যা ধারাবাহিকভাবে এই কর্মকাণ্ড গুলি কে লক্ষ্য করলেই স্পষ্ট হয়। এদিন ডামালিয়া অঞ্চলে পৌঁছেই দেখা যায় অসংখ্য শ্রদ্ধালু কলস বিসর্জনে শামিল হয়েছেন। সকলেই একে অপরকে রঙিন আবিরে রাঙিয়ে মেতেছেন ও কলস বিসর্জনে। বড়দের সাথে ছোটরা ও যুবতীরাও এই কর্মকাণ্ডের শামিল হয়ে নিজেদের শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। চলেছে সমগ্র গ্রাম জুড়ে মঙ্গল কলস নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *