আসানসোল বাংলা একাডেমির তরফে বিদ্যাসাগরের দ্বিশত – তম জন্মবর্ষ উপলক্ষ্যে আসানসোল করপোরেশন হলে অনুষ্ঠান

বেঙ্গল মিরর,আসানসোল, ২৪ শে ডিসেম্বর, ২০১৯,  সৌরদীপ্ত সেনগুপ্ত : আসানসোলের করপোরেশনের একজিকিউটিভ সভাগৃহে গতকাল “আসানসোল বাংলা একাডেমি” একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে। এই অনুষ্ঠানে বিদ্যাসাগর মহাশয়ের দ্বিশত – তম জন্মবর্ষ উপলক্ষ্যে বিদ্যাসাগর মহাশয়ের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

riju advt

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা একাডেমীর সভাপতি অধ্যাপক ড. রাম দুলাল বসু, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড: সাধন চক্রবর্তী, বিধান চন্দ্র কলেজের অধ্যক্ষ ড. ফাল্গুনী মুখোপাধ্যায়,বি. বি. কলেজের অধ্যাপিকা ড. সুতপা বসু।

উপস্থিত ছিলেন আসানসোলের মহানগরিক শ্রী জিতেন্দ্র তিওয়ারি, কর্পোরেশনের চেয়ারম্যান শ্রী অমর চ্যাটার্জি, এম. আই. সি (তথ্য ও সংস্কৃতি) শ্রী অভিজিৎ ঘটক, আসানসোলে রক্ত আন্দোলনের পথিকৃৎ প্রবীর ধর প্রমুখ।এছাড়া আসানসোলের কবি, সাহিত্যিক, সাংবাদিক,বিভিন্ন কলেজের অধ্যাপক /অধ্যাপিকা,শিক্ষিক /শিক্ষিকা, চিত্রশিল্পী, সঙ্গীত শিল্পী, সমাজ সেবী এবং বিশিষ্ট গুণীজন।

 বিভিন্ন গুণীজনের অসাধারণ বক্তব্য, আবৃত্তি ও সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান টি বিশেষ মাত্রা পায়। বাংলা একাডেমীর সম্পাদিকা আলপনা ব্যানার্জি এবং সহ-সম্পাদিকা প্রণতি বন্দ্যোপাধ্যায়ও উপস্থিত ছিলেন।

আসানসোলের মহানগরিক জিতেন্দ্র তেওয়ারি বলেন বাঙালির মাতৃভাষা বাংলাকে আরো বিস্তৃতভাবে ব্যবহারের  জন্যে করপোরেশনের তরফ থেকে একটি উদ্যোগ নেওয়া হয়েছে যাতে আসানসোলের সমস্ত দোকানের হোর্ডিং এবং বোর্ডে অন্যান্য ভাষার সাথে বাংলা ভাষা ব্যবহারের আবেদন করা হবে এবং শ্রীঘ্রই এ বিষয়ে বোর্ড মিটিং- এ সিদ্ধান্ত নেওয়া হবে।
বিদ্যাসাগর এবং বর্তমান আধুনিক জগতেও বিদ্যাসাগরের প্রভাব সম্পর্কে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড: সাধন চক্রবর্তী, বিধান চন্দ্র কলজের অধ্যক্ষ ড: ফাল্গুনী মুখোপাধ্যায়, বি .বি কলেজের অধ্যাপিকা ড: সুতপা বসু, তাদের মূল্যবান বক্তব্য তুলে ধরেন। এছাড়া বক্তব্য রাখেন আসানসোল করপোরেশনের  চেয়ারম্যান অমর চ্যাটার্জী এবং বাংলা একাডেমির সভাপতি ড: রামদুলাল বসু বিদ্যাসাগর সম্পর্কে তাদের বক্তব্য রাখেন। বাংলা একাডেমির সম্পাদিকা আলপনা ব্যানার্জী বিদ্যাসাগর  সম্পর্কিত একটি স্ব – রচিত কবিতাও পাঠ করেন।