ASANSOLBengali NewsWest Bengalखबर जरा हट केधर्म-अध्यात्म

করোনা ভাইরাসের কোপ / আসানসোল গ্রামের ঐতিহ্যের ৮ টি দূর্গাপুজো এবার প্রতিমা ছাড়া / হবে ঘটে পুজো / কমছে জৌলুস

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, 31 জুলাইঃ করোনা ভাইরাসের কোপ এবার গিয়ে পড়লো বাঙালির শ্রেষ্ঠ উৎসব দূর্গাপুজোয়। করোনা সংক্রমণের আশঙ্কায় এবছরের পুজোয় প্রতিমা না করার বন্ধ সিদ্ধান্ত নিলো আসানসোল গ্রাম দূর্গাপুজো কমিটি। আসানসোল গ্রামের ঐতিহ্যশালী ও সাবেকিয়ানা ধরে রাখা ৮ টি দুর্গা পুজো এবছর হবে ঘটে মাধ্যমে। ভিড় বা সাধারণ মানুষের জমায়েত এড়াতে এই বছরের নবপত্রিকা আনা ও বিসর্জন হবে জৌলুসহীনভাবে। কোন আড়ম্বর থাকছে না। এমনকি এবার পশু বলিও বন্ধ রাখা হবে বলে কমিটি সিদ্ধান্ত নিয়েছে।


বলা হয়, প্রায় ৩০০ বছর আগে আসানসোলের প্রতিষ্ঠাতা করেছিলেন নকড়ি রায় ও রামকৃষ্ণ রায়। বর্গীদের হাত থেকে রাঢ়বাংলাকে রক্ষা করেছিলেন পঞ্চকোট রাজার এই দুই বীর সেনানী। আগের সেই জায়গা এখন আসানসোল গ্রাম। সেই রায় পরিবারের সদস্য সংখ্যা কমবেশি হাজার দশক । আসানসোল গ্রাম ছাড়াও আশপাশের এলাকায় তাদের বাস। ২৮৭ বছর আগে দুর্গা পুজো শুরু করেছিলেন সেই রামকৃষ্ণ – নকড়ি রায়। পরে পরিবার বড় হওয়ায় এখন আসানসোল গ্রামে ৮ টি দুর্গাপুজো হয়। সেগুলো বড় দুর্গা, মেজ দুর্গা, ছোট দুর্গা নানা নামে প্রচলিত আছে। শুধু গ্রাম, আসানসোল শহর নয়, শিল্পাঞ্চল সহ অনেক জায়গা থেকে বহু মানুষ সেই পুজো দেখতে আসেন। পুরনো ঐতিহ্য ও সাবেকিয়ানা এই পুজোর অন্যতম বৈশিষ্ট্য। এবার তাতে ছেদ পড়তে চলেছে। করোনা সংক্রমণের জন্য আগেই আসানসোল গ্রামের গাজন উৎসবে কোপ পড়েছিলো। তবে পুজো কমিটির স্বতঃস্ফূর্তভাবেই আলোচনার মাধ্যমে এই সিদ্ধান্ত নিয়েছেন যে, সামাজিক দূরত্ব বজায় রাখতে। পুজো হবে সেই ভাবেই ।


কমিটির সভাপতি শচীন রায় বলেন, ৮ টি পুজোর নবপত্রিকা আনা ও বিসর্জন একসঙ্গে হয় রামসায়ের পুকুরে। বহু মানুষের তাতে ভিড় হয়। বলি ও পুজোগুলির ভোগ খেতে আসেন হাজার হাজার মানুষ। তাই করোনা থেকে নিজেদের বাঁচতে ও অন্যদের বাঁচাতে আমরা সর্বসম্মতিক্রমে রীতি ও নিয়মে পরিবর্তন আনতে চলেছি। একমাত্র প্রতিমা পুজো ও পশুবলি বন্ধ হলে সেই ভিড় এড়ান সম্ভব হবে। এইসব পুজোর সঙ্গে জড়িয়ে থাকা আসানসোল গ্রামের বাসিন্দারা বলেন, গ্রামের পুজোগুলিতে প্রতিযোগিতা হয় । আমরা ঠিক করেছি এই প্রতিযোগিতা এবার বন্ধ রাখবো। মন খারাপ হলেও, কিছু করার নেই। করোনার জন্য যা পরিস্থিতি, তাতে এইভাবেই পুজো করতে হবে। আরো জানা গেছে, শুধুমাত্র দুর্গাপুজো নয় , গ্রামের ৪ টি মনসা পুজোতেও এবার প্রতিমা হবে না। শুধুমাত্র রীতি মেনে সেই পুজো হবে।

Leave a Reply