ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJANBengali NewsWest Bengalधर्म-अध्यात्म

Asansol News : সালানপুরের গ্রামে ঘাটওয়াল আদিবাসী সমাজের প্রথম কর্মা উৎসব পালন

বেঙ্গল মিরর,রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২৮ আগষ্টঃ পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের সালানপুর ব্লকের কল্যা গ্রাম পঞ্চায়েতের কল্যা গ্রামে শুক্রবার পালিত হয় ঘাটওয়াল আদিবাসী সমাজের কর্মা পুজো ও উৎসব। সেই উৎসবে উপস্থিত ছিলেন বারাবনির বিধায়ক বিধান উপাধ্যায়।
এই অনুষ্ঠানে বিধায়ককে ফুলের তোড়া ও ব্যাচ পড়িয়ে দেওয়ার পাশাপাশি আদিবাসী মহিলারা উৎসবের রীতি মেনে বিধায়কের পা ধুয়ে দিয়ে তাকে বিশেষ সম্মান জানান।
বিধায়ক প্রদীপ জ্বালিয়ে এই উৎসবের সূচনা করে বলেন, সালানপুর ব্লকের আদিবাসী ঘাটোয়াল সমাজের পক্ষ থেকে এই বছরে প্রথম এই ধরনের উৎসব পালন করা হল। আমরা সাংস্কৃতিক রীতিনীতি মেনে সমাজের সকল মানুষের সঙ্গে সব উৎসব পালন করে থাকি। এই সমাজের উন্নয়নের জন্য যে ধরনের সাহায্যের প্রয়োজন হবে, আমি তা করবো। ঘাটওয়াল সমাজের সভাপতি সহদেব রায় বলেন, এই উৎসব বহু যুগ যুগ ধরে চলে আমাদের মধ্যে হয়ে আসছে। সাত দিন ধরে এই উৎসব হয়। এই উৎসবে কর্মা দেবতার পুজো করার রীতি আছে। সমাজের মহিলারা সাত দিন ধরে কর্মা গাছের ডাল পুঁতে রাতভোর এই পুজো করে থাকেন। এই উৎসবে বোন ও দিদিরা ভাই দাদাদের দীর্ঘায়ু কামনায় উপবাস করে এই পুজো করে থাকেন। আমরা এই বছর কল্যা গ্রামে ২২টি গ্রামের ঘাটওয়াল সমাজের মানুষেরা এক সঙ্গে এই উৎসব করছি। অনুষ্ঠানে ছিলেন পশ্চিম বর্ধমান জেলা পরিষদের কর্মাধক্ষ্য মহঃ আরমান, সালানপুর পঞ্চায়েত সমিতির সভাপতি ফাল্গুনী কর্মকার ঘাসি,সহ সভাপতি বিদ্যুৎ মিশ্র সহ অন্যান্যরা।

Leave a Reply