ASANSOLASANSOL-BURNPURFEATUREDKULTI-BARAKARNewsRANIGANJ-JAMURIA

আগামী ৪০-৫০ বছরে আসানসোলে জলের সমস্যা হবে না

কর্পোরেশনের মেয়াদ উত্তীর্ণের শেষ লগ্নে বললেন মেয়র পরিষদ (জল) পূর্ণশশী রায়

বেঙ্গল মিরর, আসানসোল, ১৩ ই অক্টোবর, সৌরদীপ্ত সেনগুপ্ত :
আগামী ১৫ ই অক্টোবর অর্থাৎ বৃহস্পতিবার মেয়াদ উত্তীর্ণ হচ্ছে আসানসোল পৌরনিগমের। এরপর নির্বাচন না হওয়া পর্যন্ত অ্যাডমিনিস্ট্রেটর চালাবেন পৌরনিগমের সমস্ত প্রশাসনিক কাজকর্ম।

আসানসোল শিল্পাঞ্চলে দীর্ঘকাল ধরে জলের সমস্যা ছিল। বিগত পাঁচ বছরে আসানসোল শিল্পাঞ্চলের সবকটি ওয়ার্ডের জলকষ্ট দূর করতে অগ্রণী ভূমিকা নিয়েছেন জল দপ্তরের মেয়র পারিষদ পূর্ণশশী রায়।


বেঙ্গল মিররের বিশেষ প্রতিনিধিকে তিনি বলেন , ২০১৬ এর বিধানসভা ভোটের কুলটি বিধানসভার সভা থেকে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কুলটির জল প্রকল্প যত দ্রুত সম্ভব শেষ করে জল কষ্ট দূর করার কথা বলেছিলেন এবং আসানসোল কর্পোরেশনের উপর তীক্ষ্ণ নজর রেখেছিলেন। মুখ্যমন্ত্রীর নির্দেশ কে পাথেও করে এই ৫ বছরে প্রায় ২৩ হাজার বাড়িতে ওয়াটার কানেকশন ( জল সরবরাহ) দেওয়া হয়েছে এবং ৪৩ হাজার বাড়িতে ওয়াটার কানেকশন পৌঁছে দেবার লক্ষ্য মাত্রা রেখেছেন তারা। কোন জায়গায় ৭০ শতাংশ, কোন জায়গায় ৮০ শতাংশ এবং কোন কোন জায়গায় ৯০ শতাংশ পর্যন্ত পাইপলাইন বিস্তার করে সেই লক্ষ্যমাত্রা পূরণ করার দিকে এগিয়ে গিয়েছেন।

এরইমধ্যে তাকে জিজ্ঞাসা করা হয় যে স্থানীয় সাংসদ এবং কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় ইতিমধ্যেই দাবি করেছেন যে এগুলি কেন্দ্রীয় আমরুত প্রকল্পের টাকা থেকে হয়েছে সে ব্যাপারে পূর্ণশশী রায় বলেন যে,” এলাকার সাংসদ হয়েও সেই সমস্ত এলাকায় গিয়ে প্রকল্পের কাজ তদারকি করেননি অথবা কুলটি, জামুরিয়া, আসানসোল অঞ্চলে কাজের গতিপ্রকৃতি সম্পর্কে খোঁজ নেননি এই পাঁচ বছরের কর্পোরেশনের মেয়াদকালের মধ্যে। এখন ভোট চলে এসেছে তাই তিনি এ সব কথা বলছেন।”

তিনি বলেন , কুল্টির জলপ্রকল্প একটি ঐতিহাসিক পদক্ষেপ যার জন্য আমেরিকা থেকেও প্রশংসা কুড়িয়েছেন তারা এবং শংসাপত্র হাতে পেয়েছেন। এদিকে আসানসোলের পুরনো ৫০ টি ওয়ার্ডের মোট ১০০ কোটি টাকার প্রকল্পের পরিকল্পনা নেওয়া হয়েছে। ৯ টি নতুন ওভারহেড রিজার্ভার করা হয়েছে, কেএসটিপি ও পোলোগ্রাউন্ডে আন্ডারগ্রাউন্ড রিজার্ভার করেছেন এবং আরও দুটি আন্ডারগ্রাউন্ড রিজার্ভার তৈরী সম্পূর্ণ হবার মুখে যার মধ্যে ডামরাতে একটি ৬ লক্ষ গ্যালন জল ধারণক্ষমতা সম্পন্ন আন্ডারগ্রাউন্ড রিজার্ভার রয়েছে।

৫০ টি ওয়ার্ডে ২৪ ঘন্টা পানীয় জল সরবরাহ

পূর্নাশশি বলেন, আসানসোল পৌরনিগমের পুরনো ৫০ টি ওয়ার্ডে ২৪ ঘন্টা পানীয় জল সরবরাহ করার কথা ইতিমধ্যেই মেয়র ঘোষণা করে দিয়েছিলেন। আগামী ৪০- ৫০ বছরে পানীয় জলের কোন সমস্যা হবে না। তবে অনেক জায়গাতেই জলের অপচয় হচ্ছে এবং তিনি জল অপচয় রোধ করার জন্য মানুষের প্রতি আহ্বান জানান।

জলের গুণগত মান সম্পর্কে তিনি বলেন নদী থেকে জল তুলে নিয়ে আসার পর সেটি পরিস্রুত করা হয় এবং এর পেছনে প্রায় আনুমানিক ৪-৫ কোটি টাকা খরচ করা হয় যাতে মানুষ এই জল পান করার পর কোন সমস্যায় না পড়েন। কর্পোরেশনের সাপ্লাই করা জল পানীয় জল হিসেবে ব্যবহার করছেন মানুষ, তারা কাপড় কাঁচছেন, বাসন-কোসন ধুচ্ছেন এবং যে এখনো পর্যন্ত কোনো অভিযোগ না আসা তাই প্রমাণ করে যে জলের গুণগত মান ভালো রয়েছে। ওই জল প্রতি মাসে তারা পরীক্ষা করান গুণগত মান নির্ণয়ের জন্য।

সাধারণ মানুষকেও ধন্যবাদ জানান


পানীয় জলের সমস্যা নিয়ে এখনো পর্যন্ত কোন কর্পোরেশন ঘেরাও ও বিক্ষোভ কর্মসূচি না থাকাটাই প্রমাণ করে দেয় যে জল সরবরাহের ক্ষেত্রে কর্পোরেশনের ভূমিকা খুবই ভালো জায়গায় রয়েছে। তিনি সাধারণ মানুষকেও ধন্যবাদ জানান কর্পোরেশনকে সহযোগিতা করার জন্য।অনেকাংশেই কারেন্ট না থাকায় বিক্ষিপ্তভাবে জল সরবরাহে অসুবিধে থাকা সত্ত্বেও মানুষ সহযোগিতা করেছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয়বার মুখ্যমন্ত্রী নির্বাচিত হবেন

জল দপ্তরের মেয়র পারিষদ হিসেবে আগামী ১৪ অক্টোবরের পরেও তিনি একই ভাবে মানুষের পাশে মানুষের সেবায় নিযুক্ত থেকে কাজ করে যাবেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয়বার মুখ্যমন্ত্রী নির্বাচিত হবেন এবং মুখ্যমন্ত্রীর নির্দেশে তাকে যে দায়িত্ব দেওয়া হবে সেভাবেই তিনি কাজ করবেন। এতদিন জল দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছিল তিনি সেটি দায়িত্ববান পদাধিকারী হিসেবে পালন করেছেন এবং আগামীকাল যে দায়িত্ব তাঁকে দেওয়া হবে তা তিনি দলনেত্রীর নির্দেশ অনুযায়ী কাজ করবেন।

Leave a Reply