ASANSOLASANSOL-BURNPURBengali NewsBusinessKULTI-BARAKARPANDESWAR-ANDALRANIGANJ-JAMURIAव्यापार जगत

প্রপার্টি ট্যাক্স আপাতত বর্ধিত হচ্ছেনা, মুশকিল আসান সভা জেলা প্রশাসনের

ব্যবসায়ীদের সঙ্গে জেলাশাসকের সরকারি বৈঠকে আসানসোল কর্পোরেশনের চেয়ারম্যান বোর্ড অফ এডমিনিস্ট্রেটর জিতেন্দ্র তিওয়ারির মাস্টার স্ট্রোক

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত :
ব্যবসায়ীদের দাবি মেনে ভেল্য়ুশন বোর্ড কাজ করলেও আপাতত: প্রপার্টি ট্যাক্স বর্ধিত হচ্ছে না বলে ঘোষণা করেন কর্পোরেশনের বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর জিতেন্দ্র তেওয়ারি। ব্যবসায়ীরা তৎক্ষণাৎ উদ্যোগকে স্বাগত ও ধন্যবাদ জানান।

শুক্রবার জেলাশাসক পূর্ণেন্দু মাজি এর উদ্যোগে জেলা প্রশাসন ব্যবসায়ীদের নিয়ে আসানসোলের রবীন্দ্র ভবনে একদিনের “মুশকিল আসান” নামক “সিঙ্গেল উইন্ডো” শিবিরের ব্যবস্থা করে।

জেলাশাসক পূর্ণেন্দু মাজি শিল্প স্থাপনে জল এবং বিভিন্ন সমস্যার সমাধান করেন।

পুলিশ কমিশনার সুকেশ জৈন চেম্বার অফ কমার্স এবং ব্যবসায়ীদের করোনা পরিস্থিতিতে তাদের যোগদান কে ধন্যবাদ জানান।

ওই প্রশাসনিক বৈঠকে উপস্থিত ছিলেন পুলিশ কমিশনার সুকেশ জৈন ছাড়াও ডিসি হেড কোয়ার্টার অংশুমান সাহা, এডিএম ডক্টর অভিজিৎ তুকারাম স্বগলে, এসডিএম দেবজিত গাঙ্গুলি, এইও এডিডিএ অভিজিৎ সাহা, আসানসোল কর্পোরেশনের চেয়ারম্যান বোর্ড অফ এডমিনিস্ট্রেটর জিতেন্দ্র তেওয়ারি প্রমুখ।

গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলোর মধ্য অন্যতম :

১)ট্রেড লাইসেন্স ইস্যু কর্পোরেশনের থেকে করা হবে কোনো প্রভিশনাল ফায়ার লাইসেন্স এর দরকার হবে না।

২) ফায়ার ডিপার্টমেন্ট এ ফায়ার লাইসেন্স আবেদন করার সময় ট্রেড লাইসেন্স দরকার হবে না।

৩) ঠিকমত আবেদন করলেন ৭ দিনের মধ্যে ট্রেড লাইসেন্স ইস্যু করা হবে।

৪) ই – ডিস্ট্রিক্ট ওয়েবসাইট খুলে আবেদন করলে ২৪ – ২৫ দিনের মধ্যে ফায়ার লাইসেন্স পাওয়া যেতে পারে।

এরকম আরো কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়

শুক্রবার শিবিরে সকল ধরণের ছাড়পত্র, লাইসেন্স এবং অনুমোদনের দ্রুততম “ক্লিয়ারেন্স উইন্ডো” হিসাবে কাজ করবে। ডিআইসি, ডাব্লুবিপিসিবি, এফএসএসএআই, এগ্রি মার্কেটিং, ফায়ার সার্ভিসেস, লিগাল মেটিরিওলজি, এএমসি, ইলেকট্রিক, ল্যান্ড ডিপার্টমেন্ট , এডিডিএ এবং অন্যান্যদের সাথে সম্পর্কিত প্রায় সমস্ত বিভাগ তাদের শিবির স্থাপন করেন।

ওইদিন আবেদন গ্রহণ করা হয় বা তার অনুলিপি গ্রহণ করা হয় যাদের ইতিমধ্যে আবেদন জমা দেওয়া হয়েছে। ঘোষণা অনুযায়ী, ছাড়পত্র ৭ দিনের মধ্যে করা হবে এমনকি যেগুলি কয়েক মাস ধরে ছাড়পত্র পায়নি। বৈঠকে বাণিজ্য ও শিল্প সম্পর্কিত সমস্যাগুলির উত্থাপিত হয় সমস্ত অংশীদার (প্রশাসক, বিভাগ) সেখানে উপস্থিত ছিলেন এবং সমস্যাগুলি শোনেন এবং দ্রুত সিদ্ধান্ত নিয়ে নিষ্পত্তি করেন। নিঃসন্দেহে ব্যবসায়ী, শিল্প এবং উদ্যোক্তাদের জন্য এটি ছিল দুর্দান্ত সুযোগ। যাদের এ জাতীয় সমস্যা রয়েছে অনুষ্ঠানটিতে যোগদান করেন এবং তাদের আবেদনের (বা আবেদনের অনুলিপি) সেখানকার শিবিরে জমা দেন।

প্রেসিডেন্ট ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট কমিটি এবং রানীগঞ্জ চেম্বার অফ কমার্স সুভাষ আগরওয়াল তার বক্তব্য রাখেন এবং শিল্প স্থাপনের ক্ষেত্রে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

সন্দীপ ভালোটিয়া, জগদীশ বাগড়ী তারাও তাদের বক্তব্য তুলে ধরেন।ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিমেন্ট অ্যাসোসিয়েশনের রবি মিত্তাল, পবন গুটগুটিয়া।
শিল্পপতি শচীন রায়, বুলু চ্যাটার্জী, নরেশ আগরওয়াল, শম্ভু আগরওয়াল, পাপ্পু ঢাল প্রমুখ।

Leave a Reply