Bengali NewsGeneralLatestNewsWest Bengal

সকাল – বিকেল Local Train চালাতে চেয়ে রেলকে চিঠি দিল রাজ্য সরকার

যাত্রী দুর্ভোগ এড়াতে চিঠি দিল রাজ্য সরকার

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : প্রতীক্ষার অবসান হতে চলছে। নবান্ন লোকাল ট্রেন (Local Train) চালানোর বিষয়ে সবুজ সংকেত দিতে চলেছে । ইতিমধ্যেই বিষয়টি নিয়ে আলোচনা চেয়ে
রাজ্যের স্বরাষ্ট্র সচিব এইচ কে দ্বিবেদী চিঠি দিলেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজারকে ।

Tweet by home department

সেই চিঠিতে সকালে এবং বিকেলে অফিস টাইমে সীমিত সংখ্যক লোকাল ট্রেন চালানোর নিয়ে পূর্ব রেলের সঙ্গে আলোচনা চেয়েছে নবান্ন । অর্থাৎ সব ঠিক থাকলে শীঘ্রই শুরু হতে চলেছে সীমিত সংখ্যক লোকাল ট্রেন পরিষেবা ।

গতকালের পর আজ ফের যাত্রী বিক্ষোভে উত্তাল হয় হাওড়া স্টেশন । রেল কর্মীদের জন্য বরাদ্দ ট্রেনে ওঠার দাবি নিয়ে বিক্ষোভে ফেটে পড়েন যাত্রীরা । তারা হাওড়া স্টেশনে ঢোকার চেষ্টা করলে RPF বাধা দেয় । এতে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে ওঠে ।

যাত্রীদের দাবি, সড়কপথে তাদের কর্মস্থলে পৌঁছতে অনেক সময় লাগছে । খরচ হচ্ছে প্রচুর । তাই তাদের ট্রেনে উঠতে দিতে হবে । বিষয়টি নজরে আসার পরেই স্বরাষ্ট্র সচিব চিঠি দেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজারকে ।

সেই চিঠিতে তিনি উল্লেখ করেছেন, “বর্তমান পরিস্থিতিতেও আপনারা সাবারবার্ন ট্রেন সার্ভিস চালু করেছেন । কিন্তু শুধুমাত্র রেলের স্টাফদের সেখানে উঠতে দেওয়া হচ্ছে । যারা সরকারি জরুরি কাজের সঙ্গে যুক্ত তাদের এই ট্রেনে উঠতে দেওয়া হচ্ছে না । উঠতে দেওয়া হচ্ছে না জরুরি প্রয়োজনে বের হওয়া সাধারণ মানুষকেও । এটা অত্যন্ত দুঃখের ।

আজ RPF সাধারণ মানুষের সঙ্গে যে আচরণ করেছে সেটা কোনওভাবেই কাম্য নয় ।” এরপরই স্বরাষ্ট্র সচিব লেখেন, “ আমরা মেট্রো চালানোর জন্য রেলকে সহযোগিতা করেছি । অন্যান্য স্পেশাল ট্রেন চলার ক্ষেত্রেও রাজ্য সরকার সহযোগিতা করেছে । ভিন রাজ্য থেকে মানুষজন যাতায়াত করছেন”।

লোকাল ট্রেন যাতে চালাতে পারি তার জন্য আলোচনা চাইছি

ওই চিঠিতে স্বরাষ্ট্র সচিব লিখেছেন, “ আমরা সকালে এবং বিকেলে কিছুসংখ্যক লোকাল ট্রেন যাতে চালাতে পারি তার জন্য আলোচনা চাইছি । সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে কীভাবে এই ট্রেন চালানো যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা যেতে পারে ।”

লোকাল ট্রেন চালানো নিয়ে যাত্রীরা দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছে । বামফ্রন্ট সহ অন্যান্য বিরোধী রাজনৈতিক দলগুলো লোকাল ট্রেন না চালাতে দেওয়ার জন্য রাজ্য সরকারকে কাঠগড়ায় তুলেছে । পরিস্থিতি জটিল হচ্ছে এই ব্যাপার উপলব্ধি করেই রাজ্য সরকার ট্রেন চালানোর বিষয়ে আলোচনা চাইল বলে ওয়াকিবহাল রাজনৈতিক মহলের ধারণা।

Leave a Reply