Bengali NewsRANIGANJ-JAMURIA

বেকার যুবকের কাজের দাবিতে কারখানার গেটে বিক্ষোভ

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায়, জামুড়িয়া 28 ডিসেম্বর: পাবলিক জমি দখল করে ফ্যাক্টরির ভারী যানবাহন চালানো হচ্ছে এই অভিযোগে জমির মালিক পরিবারের সদস্যরা প্রায় ৮ দিন ধরে ধরনায় বসে আছেন অন্যদিকে স্থানীয় শতাধিক বেকার যুবক কাজের দাবিতে আজ কারখানার গেটে বিক্ষোভ দেখায়। আজ সকাল থেকে কারখানা লাগোয়া যেসব গ্রাম রয়েছে সেইসব গ্রামের বেকার যুবকরা চাকরির দাবি তুলে সুপার স্মেল্টার কারখানার তিন নম্বর গেটের সামনে বিক্ষোভ দেখাতে থাকে।

এক বছর ধরে চাকরির জন্য কারখানা কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছে

বিক্ষোভকারীদের দাবি তারা এক বছর ধরে চাকরির জন্য কারখানা কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছে।এমনকি ওইসব যুবকদের কাছ থেকে কাজের জন্য ডকুমেন্টস জমা নেওয়া হয়েছে। বিক্ষোভকারী যুবকদের অভিযোগ নেতা নেত্রী ও বিভিন্ন প্রভাবশালী মানুষের ফরমায়েশে বহিরাগতদের কাজ দেওয়া হলেও স্থানীয় যুবকদের বারবার ঘুরিয়ে দেওয়া হয়।যখনই স্থানীয় যুবকরা এই ব্যাপারে বিক্ষোভ করে তখন তাদের ডেকে প্রশাসন ও নেতা-নেত্রীদের সামনে মীমাংসা করে চাকরি হবে বলে অজুহাত দেখায়। তারপর আর কোন ধরাছোঁয়া দেয়না কারখানা কর্তৃপক্ষ।

বিক্ষোভকারীরা দাবি করেছেন যুবকদের কাজ না দিলে তারা বৃহত্তর আন্দোলনে নামবে। তবে আজ এই বিক্ষোভকারীদের সামাল দিতে যেমন থানার পুলিশ ঘটনাস্থলে যায়। শেষে পুলিশে আশ্বাসে বিক্ষোভকারীরা আজকের মতো বিক্ষোভ তুলে নেয়।কিন্তু
অন্যদিকে ওই সুপার কারখানার তিন নম্বর গেটে গত ৮ দিন ধরে ধরনায় বসেছেন নুনিয়া পরিবার।

নুনিয়া পরিবারের সদস্যা সুমিত্রা নুনিয়া বলেন, সরকারের দেওয়া প্রায় 10 থেকে 15 বিঘা জমি আমাদের পূর্বপুরুষদের চাষবাস জন্য ব্যবহার করে আসছে। কিন্তু এই সুপার কারখানা তৈরি হওয়ার পর থেকে এই জমি দখল করে নিয়েছে, এই জমির উপর দিয়ে কারখানার ভারী যানবাহন চালিয়ে চাষের প্রতিকূল পরিস্থিতি তৈরি করেছে। আমরা বারবার কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বললেও কোনো সমাধান হয়নি এমনকি বিভিন্ন দপ্তরে ও এই বিষয়ে লিখিতভাবে জানানো হলেও কোনভাবেই সমাধান হয়নি।

আমরা তাই ধরনা অবস্থায় বসে পড়েছি। আমাদের নুনিয়া পরিবারের দাবি আমাদের জমি ফিরিয়ে দিয়ে কৃষি যোগ্য করে তুলতে হবে যাতে আমরা আবার চাষ বাস করতে পারে। তবে এখনো পর্যন্ত পাওয়া খবরে কারখানা কর্তৃপক্ষ দুই পক্ষের সঙ্গে কোনো আলোচনা করেনি।সুমিত্রা নুনিয়া জানতে চান আমরা জামুড়িয়ার বাসিন্দারা সবাই ভুল, শুধুমাত্র কি সুপার ফ্যাক্টরি ই ঠিক??

Leave a Reply