ASANSOL

শিল্পাঞ্চল জুড়ে যথাযথ মর্যাদা ও সাড়ম্বরের সঙ্গে পালিত হলো দেশের ৭২ তম প্রজাতন্ত্র দিবস

রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত, আসানসোল, ২৬ জানুয়ারিঃ করোনা সতর্কতার মধ্যেই মঙ্গলবার আসানসোল শহর তথা শিল্পাঞ্চল জুড়ে যথাযথ মর্যাদা ও সাড়ম্বরের সঙ্গে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হলো দেশের ৭২ তম প্রজাতন্ত্র দিবস।


এদিন সকালে পশ্চিম বর্ধমান জেলা প্রশাসনের তরফে মুল সরকারি অনুষ্ঠানটি হয় আসানসোলের পোলো ময়দানে। সেখানে জাতীয় পতাকা উত্তোলন করেন পশ্চিম বর্ধমানের জেলাশাসক পূর্ণেন্দু কুমার মাজি। পরে তিনি কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ করেন।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে পরে বিভিন্ন সংস্থার ট্যাবলো ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এদিন আসানসোল পুরনিগমে জাতীয় পতাকা উত্তোলন করেন আসানসোল পুরনিগমের পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায়। ছিলেন পুর প্রশাসক বোর্ডের অন্যান্য সদস্যরা।


এদিন পূর্ব রেলের আসানসোল ডিভিশনের তরফে আসানসোলের লোকো স্টেডিয়ামে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান হয়। সেই অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করেন আসানসোলের ডিআরএম সুমিত সরকার। পরে তিনি কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ করে। এদিন আসানসোলের ডিআরএম অফিসে নতুনভাবে সংস্কার করা “চানক্য” মিটিং হলের উদ্বোধন করেন।

এছাড়াও এদিন ইষ্টার্ণ রেলওয়ে ওম্যান ওয়েলফেয়ার অর্গানাইজেশনের আসানসোল শাখার সভাপতি স্মিতা সরকার দোমোহানি রেল কলোনিতে প্রভাত তারা স্কুলে জাতীয় পতাকা উত্তোলন করেন। এছাড়াও এদিন মহিলা আরপিএফ ব্যারাক ও একটি স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিনের উদ্বোধন করেন।

সংস্থার তরফে এদিন আসানসোল ডিভিশনাল রেল হাসপাতালের ইনডোরে ভর্তি থাকা রোগীদের ফল বিতরণ ও হাসপাতাল কতৃপক্ষকে ৫টি পালস্ অক্সিমিটার মেশিন দেওয়া হয়। আসানসোলে আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেট অফিসে এদিন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে পতাকা উত্তোলন করেন পুলিশ কমিশনার সুকেশ জৈন।

এদিন সকাল থেকে রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটক আসানসোল শহর সহ শিল্পাঞ্চলের একাধিক জায়গায় প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অংশ নেন। আসানসোল জিটি রোড বাজারে বাজার কমিটির তরফে একটি অনুষ্ঠানে দেশের জাতীয় পতাকা উত্তোলন করেন মন্ত্রী মলয় ঘটক। ছিলেন বাজার কমিটির সম্পাদক পিন্টু গুপ্তা। আসানসোলের জিটি রোডে বড় পোষ্ট অফিস লাগোয়া জেলা তৃনমুল কংগ্রেসের কার্যালয়ে এদিন জাতীয় পতাকা উত্তোলন করেন রাজ্য সম্পাদক তথা জেলার অন্যতম কো-অর্ডিনেটর ভি শিবদাসন ওরফে দাসু।

আসানসোল পুরনিগমের প্রাক্তন মেয়র তথা পান্ডবেশ্বরের বিধায়ক জিতেন্দ্র তেওয়ারি এদিন আসানসোলের জিটি রোডের পুরনো রামকৃষ্ণ মিশন মোড়ে তৃনমুল কংগ্রেসের কার্যালয়ে পতাকা উত্তোলন করেন। সেখানে কেক কাটা হয়। অন্যদের মধ্যে ছিলেন রবিউল ইসলাম। আসানসোল জেলা সুপার স্পেশালিটি হাসপাতালে এদিন সকালে পতাকা উত্তোলন করেন সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস।
আসানসোলের কন্যাপুরে আসানসোল ব্রেইল একাডেমির দৃষ্টিহীন ছেলেমেয়েদের আবাসিক স্কুলে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান হয়।
একইভাবে এদিন আসানসোলের পাশাপাশি বার্ণপুর, কুলটি, বরাকর, চিত্তরঞ্জন, বারাবনি, রানিগঞ্জ ও জামুড়িয়ায় প্রজাতন্ত্র দিবস উপলক্ষে অনুষ্ঠান হয়।

Leave a Reply