ASANSOL

কারা হবেন দলের প্রার্থী, দুই ফুল শিবিরেই জোর জল্পনা

জিতেন্দ্র তেওয়ারি দল বদল করায় অংক কি বদলাবে , তাকিয়ে সাধারণ মানুষও


বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল: আসানসোল লোকসভা কেন্দ্র থেকে গত লোকসভা নির্বাচনে বলতে গেলে বিপুল ভোটে দ্বিতীয়বারের জন্য জয় পেয়েছিলেন বাবুল সুপ্রিয়। বাবুল আসানসোল লোকসভা কেন্দ্রের সাতটি বিধান সভা থেকেই জয়ী হয়েছিলেন। কিন্তু ২০১৪ সালের লোকসভা নির্বাচনের পরে ২০১৬ সালের বিধান সভা নির্বাচনে আসানসোলে পদ্ম শিবিরের ফল একবারেই ভালো ছিলোনা। সাতটি বিধানসভার মধ্যে ৫ টিতে জিতেছিলো তৃনমুল কংগ্রেস ও বাকি দুটি সিপিএম। আসানসোল দক্ষিণ, আসানসোল উত্তর, কুলটি, বারাবনি ও পান্ডবেশ্বর থেকে তৃনমুল কংগ্রেসের হয়ে জিতেছিলেন তাপস বন্দোপাধ্যায়, মলয় ঘটক, উজ্জ্বল চট্টোপাধ্যায়, বিধান উপাধ্যায় ও জিতেন্দ্র তেওয়ারি। রানিগঞ্জ ও জামুড়িয়া থেকে জিতেছিলেন রুনু দত্ত ও জাহানারা খান।


গত ১/২ মাসে আসানসোল শিল্পাঞ্চল থেকে তেমন কোন বড় মাপের কেউ দলবদল করেনি। গত ডিসেম্বর মাসে জিতেন্দ্র তেওয়ারির বিজেপিতে যাওয়ার একটা সম্ভাবনা ছিলো। কিন্তু তা হয়নি। তারপর রাজনৈতিক বিশেষজ্ঞরা ভেবেছিলেন, এই শিল্পাঞ্চলে তৃনমুল কংগ্রেসে তেমন কোন দলবদল ঘটবে না। কিন্তু সবাইকে রীতিমতো চমক দিয়ে মাত্র দুদিন আগে গত মঙ্গলবার তৃনমুল কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদান করেন জিতেন্দ্র তেওয়ারি। বুধবার তৃনমুল কংগ্রেস ছাড়েন তার অনুগামী আসানসোল পুরনিগমের তিন শাসক দলের প্রাক্তন কাউন্সিলর। জিতেন্দ্র তেওয়ারির আগে তৃনমুল কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদান করেছিলেন আসানসোল পুরনিগমের আরো দুই প্রাক্তন কাউন্সিলর। তারাও এলাকায় জিতেন্দ্র তেওয়ারির ঘনিষ্ঠ বলে পরিচিত।


অনেকেই মনে করছেন, জিতেন্দ্র তেওয়ারির দল ছাড়াটা এই শিল্পাঞ্চল তথা জেলায় শাসক দলের কাছে কিছুটা হলেও ধাক্কা। যদিও ঘাসফুল শিবির তা মানতে নারাজ। তৃনমুল কংগ্রেসের নেতা ভি শিবদাসন ওরফে দাসু বলেন, মানুষ রাজ্য সরকারের গত ১০ বছরের কাজ ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে দেখে দলের প্রার্থীকে জেতাবেন।


অন্যদিকে, বিজেপির জেলা সহ সভাপতি প্রশান্ত চক্রবর্তী বলেন, রাজ্য সরকার গত ১০ বছরে কোন কাজ করেনি। কেন্দ্র সরকারের কাজের নিরিখে আমরা বাংলায় এবার ক্ষমতায় আসছি। তবে, কোন কেন্দ্রে কারা দলের টিকিট পাবেন, তা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে আসানসোল জুড়ে।


শাসক দল সূত্রে খবর, বিরাট কোন অঘটন না ঘটলে গতবারের বিধায়করা নিজেদের কেন্দ্র থেকেই টিকিট পাওয়ার সম্ভবনা আছে। তবে কারোর কেন্দ্র বদল হলেও হতে পারে।

জিতেন্দ্র তেওয়ারি দল ছাড়ায় সেখানে নতুন কেউ প্রার্থী হবেন। রানিগঞ্জ ও জামুড়িয়ার ক্ষেত্রে তৃনমুল কংগ্রেস নতুন প্রার্থী খুঁজছে। সরাসরি রাজনীতি করেন না এমন কাউকে নাকি আসানসোলের দুটি বা তিনটি কেন্দ্রে প্রার্থী করা হলে, অবাক হওয়ার কিছু নেই।


অন্যদিকে, গেরুয়া শিবিরের হয়ে আসানসোলের কেন্দ্রগুলি থেকে প্রার্থী হওয়ার দৌড়ে অনেকেই আছেন। এক একটা কেন্দ্র থেকে ১০ জন থেকে ৪০ জনের নাম পর্যন্ত আছে। বিভিন্ন ক্ষেত্রের মানুষেরাও এবার বিজেপির হয়ে প্রার্থী হতে চেয়ে দরবার করেছেন।


প্রার্থী হওয়ার দৌড়ে আছেন কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়, অরিজিৎ রায়ের মতো নেতারা। তবে সদ্য দল বদল করা জিতেন্দ্র তেওয়ারি কি টিকিট পাবেন? পেলে তা কোন কেন্দ্রে? পুরনো কেন্দ্র পান্ডবেশ্বর? নাকি আসানসোলের কোন আসন? জিতেন্দ্র তেওয়ারি বলেন, এতো বড় দল। প্রার্থী আমি হবো কিনা, তা তো দলের কেন্দ্রীয় নেতৃত্ব ঠিক করবে। আমি তো দুদিন মাত্র হলো এই দলে এসেছি।


সব ঠিক থাকলে শুক্রবার শাসক দলের প্রার্থীর নাম জানা যাবে। আর বিজেপির প্রার্থীদের নাম জানতে আর কদিন অপেক্ষা করতে হবে।

Leave a Reply