ASANSOLASANSOL-BURNPURBengali NewsPOLL 2021

জেলা প্রশাসনের অভিনব উদ্যোগ, ভোটারদের বুথ মুখী করতে ও সচেতনতা বাড়াতে মানব পুতুল নাচ

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১০ মার্চঃ পশ্চিম বর্ধমান জেলা প্রশাসন বা জেলা নির্বাচনী দপ্তর আগেই বিধান সভা নির্বাচনকে সামনে রেখে জেলার জন্য বিশেষ একটি ম্যাসকট তৈরী করেছে। ” স্টিল ম্যান ” নামে সেই ম্যাসকটের মুল উদ্দেশ্য জেলার বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে ভোটারদের মধ্যে সচেতনতা বেড়ানো ও আরো বেশী করে ভোটাররা যাতে বুথ মুখী হয় তার প্রচার করা।


এবার সেই ভোটারদের কথা ভেবে আরো এক অভিনব উদ্যোগ নিলো জেলা প্রশাসন। তা হলো ” মানব পুতুল নাচ “। বীরভূমের পেশাদার মানব পুতুল নাচের শিল্পীরা ” ভোটের কথা ” শীর্ষক নাটিকার মধ্যে দিয়ে ভোটের বিষয় তুলে ধরছেন। যার মধ্যে রয়েছে মজার বিভিন্ন কথা সহ নাচ ও গান। বুধবার বিকালে আসানসোলের রবীন্দ্র ভবনের সামনে মানব পুতুল নাচের প্রথম শো হয়।

এদিন সন্ধ্যা পর্যন্ত আসানসোল, বার্ণপুর ও কুলটিতে এই মানব পুতুল নাচের পাঁচটি শো হয়। এদিন একইসঙ্গে জেলা প্রশাসনের তরফে ” আমার শপথ ভোট দানের” অঙ্গিকারে অনেক ভোটার সই করেন। ছিলেন জেলা নির্বাচনী দপ্তরের ওসি মালবিকা খাটুয়া।


পশ্চিম বর্ধমানের জেলাশাসক পূর্ণেন্দু কুমার মাজি আগেই জানিয়েছিলেন, জেলায় গত নির্বাচনে ভোটদানের হার ছিলো ৭৭ শতাংশ। যা নির্বাচন কমিশনের কাছে মনে হয়েছে আশানুরূপ নয়। তাই কমিশন এবার ভোটারদের মধ্যে সচেতনতা ও বুথ মুখী করতে পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছিলো। জেলা প্রশাসন তাই প্রথমে ম্যাসকট করে। এবার মানব পুতুল নাচের মাধ্যমে ভোটের কথা প্রচার করা হচ্ছে। জেলাশাসক মনে করেন, এতে ফল মিলবে।

Leave a Reply