ASANSOLBengali NewsPoliticsPOLL 2021

জেএনইউয়ের ” হল্লাবোল ” স্লোগান এবার জামুড়িয়ায় খনি এলাকার বাম প্রার্থী ঐশী ঘোষের প্রচারে

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১৫ মার্চঃ আসানসোলের জামুড়িয়া বিধান সভা কেন্দ্রে ভোটের প্রচারে বেরিয়ে খনি ও শিল্পতালুক এলাকায় বেশ খানিকটা নজর কাড়ছেন বাম – কংগ্রেস – আইএসএফ জোটের প্রার্থী ঐশী ঘোষ। সোমবার প্রচারে বেরিয়ে ঐশী তুলে আনলেন শিল্পাঞ্চলের বন্ধ কল-কারখানার কথা। বাংলায় যখন বামফন্ট্র ক্ষমতায় ছিল, তখন এই জামুড়িয়া ” লালদুর্গ ‘ হিসাবে পরিচিত ছিলো । কিন্তু ২০১১ সালে রাজ্যে পালাবদল হওয়ার পরে বামেদের শক্তি কমতে শুরু করে। তবে পশ্চিম বর্ধমান জেলার জামুড়িয়া শাসক দল তৃনমুল কংগ্রেস দাঁত ফোটাতে পারেনি।

গত বিধান সভা নির্বাচনে এই জামুড়িয়ায় সিপিএমের জাহানারা খান জেতেন। গত কয়েক বছরে এই শিল্পাঞ্চলে পদ্মফুলের দাপট বেড়েছে। এবার তাই কঠিন লড়াই জামুড়িয়ায়। দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের এসএফআই নেত্রী ঐশী ঘোষকে এবার দলের প্রার্থী করে বাম নেতৃত্ব তরুণ প্রজন্মের উপরে ভরসা রাখতে চেয়েছেন। ঐশীর প্রচারেও তরুণ মুখেরই ভিড় বেশি। এদিন প্রচারের ফাঁকেই শোনা গেল জেএনইউ’র সেই বিখ্যাত ” হল্লাবোল “স্লোগানও।


ঐশী এদিন মূলতঃ প্রচার করেন জামুড়িয়ার শিল্পতালুকের কারখানার শ্রমিকদের মধ্যে। বাম আমলে এই শিল্পতালুক গড়ে উঠেছিল। কিন্তু এখন সেই শিল্পতালুকের চেহারা খুব একটা ভালো নয়। বেশিরভাগ কারখানাই বন্ধ হয়ে পড়ে আছে। সেই বিষয়টিই তুলে ধরেন ঐশী ঘোষ। বাম প্রার্থী বলেন, তৃণমূল কংগ্রেসে সরকারে আসার আগে প্রতিশ্রুতি দিয়েছিলো, তারা ক্ষমতায় এলে সব বন্ধ কারখানা খুলে দেবে। কিন্তু গত ১০ বছরে তারা একটি কারখানাও খুলতে পারে নি। উল্টে বহু কারখানা বন্ধ হয়েছে তৃণমূল জমানায়।

কোনও নতুন শিল্প এই শিল্পাঞ্চল সহ রাজ্যে গত দশ বছরে হয় নি। রাজ্যে আবার বামেরা ক্ষমতায় এলে শিল্পায়ন হবে। এদিনের প্রচারে জামুড়িয়ার কারখানাগুলোতে শ্রমিকদের নিরাপত্তা ব্যবস্থার অভাব নিয়েও সরব হতে দেখা যায় তাকে। গ্রামের মানুষ থেকে শ্রমিক সবার মধ্যে প্রচারে ভাল সাড়া পাচ্ছেন বলে নিজেই জানালেন বাম প্রার্থী।

Leave a Reply