ASANSOL

আসানসোলে নাগরিক মঞ্চের আহ্বানে সেমিনার, “পাঞ্চজন্য” – র বাংলা বিষয়ক সংখ্যা ও অন্যান্য বই প্রকাশ

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত :
শুক্রবার আসানসোলের দক্ষিণ ধাদকার সুদর্শন নিবাসে (ভারত মাতা মন্দির)
সচেতন নাগরিক মঞ্চের আহ্বানে প্রবুদ্ধ সেমিনার সংগঠিত হয়। ওই সেমিনারে উপস্থিত ছিলেন দিল্লী থেকে আমন্ত্রিত বিশেষ অতিথি
“পাঞ্চজন্য” রাষ্ট্রীয় পত্রিকার সম্পাদক হিতেশ শঙ্কর জি, বিশিষ্ট লেখক রাস বিহারী জি, সমাজসেবী বিপ্লব রায়, আসানসোল আদালতের বিশিষ্ট আইনজীবী শেখর চন্দ্র কুন্ডু, আসানসোল জেলা সংঘ- চালক ডঃ শ্রীকান্ত গাঙ্গুলী, এছাড়া অচ্যুত হাজরা, ডঃ কল্যাণ ব্যানার্জি, পলাশ দলুই, শুভ গাঙ্গুলী, অম্বা শঙ্কর বাজপেয়ী ছাড়াও প্রমুখ সংঘ পরিবারের পদাধিকারী, সদস্য ও সমাজের বিভিন্ন বর্গের মানুষ।

ওই অনুষ্ঠানে বিশিষ্ট লেখক ও সামাজিক গবেষক রাস বিহারী – জির লেখা তিনটি বই এবং এর সঙ্গে “পাঞ্চজন্য” রাষ্ট্রীয় হিন্দী পত্রিকায় বাংলার বিষয় নিয়ে লেখা সংখ্যাটির উন্মোচন হয়।

“পাঞ্চজন্য” পত্রিকার সম্পাদক হিতেশ শঙ্কর জি বলেন, ভারতবর্ষে বাংলার অবদান অনস্বীকার্য। বাংলা বিভিন্ন পরিবর্তনের সাক্ষী যুগ যুগ ধরে। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে সংস্কৃতির উপর যে আঘাত হয়ে চলেছে এবং সেই পরিপ্রেক্ষিতেই পরিবর্তন যে রীতিমত দরকার সে সম্পর্কে সামাজিক দৃষ্টিকোণ থেকে গবেষণামূলক লেখা ওই বইগুলির মাধ্যমে তুলে ধরা হয়েছে।

লেখক রাস বিহারী জিকে বাংলা সম্পর্কে লেখা বাংলায় প্রকাশিত হবে কিনা এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ভবিষ্যতে বাংলাতেও ওই পত্রিকা প্রকাশ করার পরিকল্পনা রয়েছে তাদের। ১৯৭৮ থেকে ২০১৮ পর্যন্ত পঞ্চায়েত ভোটের সম্পর্কে লেখা রয়েছে বইগুলিতে। এছাড়া বাম শাসনকালে বামেরা কিভাবে পঞ্চায়েত ভোটের সাহায্য নিয়ে ক্ষমতায় টিকে থাকবার চেষ্টা করেছে সে বিষয়েও লেখা রয়েছে ওই বইগুলিতে।

আইনজীবী শেখর চন্দ্র কুন্ডু বর্তমান সামাজিক প্রেক্ষাপটে বিভিন্ন আইনগত সমস্যার সঙ্গে সঙ্গে অতীত ও বর্তমানের সামাজিক অবস্থা সম্পর্কে তার মূল্যবান বক্তব্য তুলে ধরেন সবার সামনে।

এছাড়া সমাজসেবী বিপ্লব রায় বলেন, ওই পত্রিকায় বাংলায় বর্তমানকালে বাংলায় যে সামাজিক অস্থিরতা তৈরি হয়েছে সে বিষয়ে গবেষণা করে ওই বইগুলি লেখা হয়েছে।

ওই অনুষ্ঠানে পুস্তক উন্মোচন ছাড়াও ওই গণমান্য ব্যক্তিরা তাদের মূল্যবান বক্তব্য শ্রোতাদের কাছে তুলে ধরেন।

Leave a Reply