ASANSOLBengali News

কোল মাইনস প্রভিডেন্ট ফান্ড দুর্নীতির দোষীদের সাজা দিল সিবিআই আদালত

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। ভুও  কাগজপত্র বানিয়ে তার ভিত্তিতেই  খনি শ্রমিকদের তিন লাখ নয় হাজার টাকার কয়লা শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ড দুর্নীতির দোষী সাব্য়স্ত আসানসোলের সিবিআই আদালত কোল মাইনস প্রভিডেন্ট ফান্ড এবং ডাকঘরের মোট পাঁচ কর্মীকে সাজা দিল । এদের মধ্যে চারজনের সাত বছরের জেল এবং একজনের তিন বছরের জেল হয়। সেইসঙ্গে এক লাখ টাকা করে জরিমানাও ধার্য্য করা হয়।

জেলার ৯টি বিধানসভায় বৈধ মনোনয়ন পত্রের সংখ্যা ৬৭

জানা গেছে ইসিএলের বাংকোলা এরিয়ার খাঁদরা কোলিয়ারিতে ভুও কাগজের ভিত্তিতে তিন লাখ নয় হাজার টাকা প্রভিডেন্ট ফান্ডে দুর্নীতি হয় ২০০১ সালে এবং কিছুদিন পর ঐ কেস ধরা পড়ার পর বিষয়টি সিবিআই এর হাতে যায় এবং তারা তদন্ত শুরু করেন। অভিযোগ ওঠে এই মামলায় তদানীন্তন কোল মাইনস প্রভিডেন্ট ফান্ডের সুপারিনটেনডেন্ট বিএনপির যাদব এবং আপার ডিভিশন ক্লার্ক দিলীপ সেনগুপ্ত ও হরিপুর ডাকঘরের  তদানীন্তন পোস্টমাস্টার মন্টু চরণ মন্ডল  এবং আরো দুই কর্মী বিধানচন্দ্র রায় ও অজয় কুমার যুক্ত। এদের বিরুদ্ধে এই দুর্নীতির অভিযোগ করেন সিবিআই।  ভারতীয় দণ্ডবিধির ৪২০,৪৬৭,৪৬৮,৪৭১’১২০/বি  এবং প্রিভেনশন এন্ড করাপশন আইনের ১৩/২ ধারায় মামলা দায়ের করা হয় ।

সেল-আইএসপি করোনা বিস্ফোরণে কেঁপে উঠল, রেকর্ড সংখ্যক কর্মী সংক্রমিত 

প্রায় ৩০ জনের সাক্ষ্য দান ও প্রমানপত্রের ভিত্তিতে এই মামলা এক দশকেরও বেশি সময় ধরে চলে। বুধবার আসানসোল সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক জয়শ্রী বন্দোপাধ্যায় ডিএমপি যাদব কে তিন বছরের ও অন্য চারজনকে সাত বছরের কারাদণ্ডের নির্দেশ দেন। একই সঙ্গে তাদের জরিমানার কথা ঘোষণা করা হয়। এই মামলার অন্যতম আসামি পক্ষের আইনজীবী শেখর কুন্ডু বলেন শ্রী যাদবকে যেহেতু তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল এবং তার বয়স ৮০ বছর সেক্ষেত্রে আবেদনের ভিত্তিতে সিবিআই-এর এই আদালত থেকে জামিন দেয়া হয়েছে।

Leave a Reply