ASANSOLBengali News

অতিবর্ষণে অবৈধ খাদান থেকে নরসমুদা কোলিয়ারিতে জল ঢুকে কয়লা উত্তোলন বন্ধ, পৌঁছলেন বিধায়ক অগ্নিমিত্রা পাল

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : গভীর নিম্নচাপের জেরে কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টিতে নাজেহাল রাজ্যবাসী। এরইমধ্যে প্রবল বৃষ্টির ফলে শুক্রবার পশ্চিম বর্ধমানের আসানসোলে ইসিএলের সোদপুর এরিয়ার নরসমুদা কোলিয়ারি তে জল ঢুকে গিয়ে প্রথম শিফ্ট থেকে কাজ বন্ধ রয়েছে। ইসিএলের অভিযোগ আশেপাশে গজিয়ে ওঠা অবৈধ কয়লা খনি থেকে বিপুল পরিমাণে কেন্দ্রীয় সরকারের এই বৈধ খনিতে জল ঢুকে প্লাবিত করে ফেলেছে গোটা এলাকা। কেন্দ্রীয় সরকারের কোল ইন্ডিয়ার অধীনস্থ এই সংস্থার কয়লা উত্তোলন বন্ধের খবর পাওয়ার পর ওই কয়লা খনি অঞ্চলে পৌঁছন আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পাল। তিনি সমস্ত এলাকা ঘুরে দেখেন। এরই সঙ্গে তিনি নোরসমুদা কোলিয়ারির জিএম এর সঙ্গে দেখাও করেন এবং এই পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

এ ব্যাপারে অগ্নিমিত্রা সাংবাদিকদের বলেন, “ইসিএলের এই বৈধ মাইনিং এর পাশেই প্রচুর অবৈধ মাইনিং রয়েছে। অতিবর্ষণে ওই অবৈধ খনি থেকে বিপুল পরিমান জল সরকারের এই বৈধ খনিতে ঢুকে গোটা এলাকা প্লাবিত করে দিয়েছে। কোটি কোটি টাকার মেশিন জলমগ্ন হয়ে রয়েছে। কয়লা উত্তোলন বন্ধ রয়েছে। ক্ষতি হচ্ছে সরকারের। কিন্তু আইন-শৃঙ্খলা রক্ষার যাদের দায়িত্ব সেই পুলিশ প্রশাসন নির্বিকার। তাদের সামনেই এইভাবে অবৈধ কয়লা খনন চলছে। ইসিএলের তরফ থেকে গোছা গোছা এফআইআর করা সত্ত্বেও এ ব্যাপারে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কোন সদর্থক পদক্ষেপ নেওয়া হয়নি। দুদিন পুলিশ আসে কিন্তু আবার অবৈধ খনন অব্যাহত থাকে।

এ ব্যাপারে আমি মাইনিং এর মাননীয় কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী জিকে ইমেল করে জানাবো। যে সমস্ত শ্রমিক বৈধ খনিতে কাজ করছেন তারা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন। অবৈধ খননের জন্য আজ বৈধ খনন আশঙ্কার মুখে। প্রচুর দামী দামী যন্ত্রপাতিও নষ্ট হচ্ছে। এছাড়া অবৈধ খনিতে কয়লা উত্তোলনের পর বালি ভরাট করা হচ্ছেনা। যেকোনো মুহূর্তে ধ্বসের আশঙ্কা রয়েছে। আসানসোলের দক্ষিণের বিধায়ক এ ব্যাপারে রাজ্যের পুলিশ প্রশাসনকে দায়ী করেন। তিনি বলেন আমি একমাস হয়েছি বিধায়ক হয়েছি সেখানে যদি আমি এতসব জানতে পারি তাহলে এতদিন ধরে এই ব্যাপার রাজ্যে পুলিশ প্রশাসন জানেন না এটা তো বিশ্বাসযোগ্য নয়। যেকোনো মুহূর্তে বড় দুর্ঘটনা ঘটে যেতে পারে।
আমি এ ব্যাপারে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও এব্যাপারে অবহিত করব।”

এদিকে এই ব্যাপারে নরসমুদা কোলিয়ারির জিএম এমবি সিংহ আসানসোল দক্ষিণের বিধায়কের সঙ্গে আলোচনার সময় বলেন যে, অবৈধ খনি থেকে জল ঢোকার কারণেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে আমরা বারবার এর আগেও পুলিশ প্রশাসনকে অবহিত করেছি পুলিশ আসার পর কিছুদিন বন্ধু থেকে আবার অবৈধ খনন অব্যাহত থেকেছে। এর ফলে সমস্ত এলাকায় বাসিন্দারা বিপদের মধ্যে রয়েছেন। মূলত ব্যক্তিগত মালিকানাধীন জমিতেই এই অবৈধ খনি গজিয়ে উঠছে। এই ব্যাপারে আমরা এলাকাবাসী,জমির মালিক থেকে শুরু করে শ্রমিকদের পর্যন্ত অবহিত করেছি। সমস্ত ইউনিয়নকে জানিয়েছি। এসবের জন্য বৈধ কয়লাখনি বন্ধ হয়ে যেতে পারে। অনেক এম্প্লয়মেন্ট চলে যেতে পারে। এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়া অতি প্রয়োজনীয়।”

বিধায়ক অগ্নিমিত্রা ওই কয়লাখনি অঞ্চল ঘুরে দেখে প্রশাসনের সঙ্গে কথা বলে এটি সমাধান করার জন্য মনস্থির করেন। যদিও সূত্র মারফত খবর পাওয়া যাচ্ছে ইসিএল কর্তৃপক্ষের পক্ষ থেকে ওই বৈধ খনি থেকে দ্রুত জল বের করার জন্য মেশিন ও পাম্পের ব্যবস্থা করা হচ্ছে।

Leave a Reply