ASANSOLASANSOL-BURNPURBengali News

SAIL বেতন চুক্তি না হলে আগামী ৩০শে জুন ধর্মঘট নিশ্চিত

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত, আসানসোল,: আজ (25-06-2021) সেইল ইস্কো ইস্পাত কারখানার পাঁচটি শ্রমিক ইউনিয়নের যৌথ প্রেস সভার আয়োজন করে বার্নপুরের BMS Union অফিসে ।মূলত সেইলের শ্রমিকদের বেতন চুক্তি কে কেন্দ্র করে এই প্রেস সভার ডাক দেওয়া হয় । দীর্ঘ ৫৪ মাস যাবৎ শ্রমিকদের বেতন কাঠামো সংশোধন না হওয়ায় সেইলের শ্রমিকদের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয় ‌। কোভিড পরিস্থিতি হওয়া সত্ত্বেও শ্রমিকরা উৎপাদন ব্যাহত না করে কোম্পানিকে লাভের মুখ দেখিয়েছে । বিগত কয়েক মাস ধরে সেইলের বিভিন্ন শ্রমিক সংগঠনগুলির সাথে ম্যানেজমেন্টের বেশ কয়েকটি মিটিং হলেও তাতে সন্তোষজনক বেতন কাঠামো নির্ধারণ করা সম্ভব হয়নি । এই কারণে শ্রমিক সংগঠনগুলি আগামী ৩০শে জুন ২০২১ দেশের সমস্ত সেইলের কারখানা ও খনি উপক্রমগুলিতে ২৪ ঘন্টার ধর্মঘটের ডাক দিয়েছে । গত ২২শে জুন থেকে NJCS অনলাইনে ভার্চুয়াল মিটিং হচ্ছে প্রতিদিন । ইতিমধ্যে কিছু শ্রমিক ইউনিয়ন বেতন চুক্তি তে 13% MGB তে সম্মতি প্রদান করলেও, কিন্তু perks ও pension বিষয়ে ম্যানেজমেন্টের সাথে সব ইউনিয়ন ঐক্যমত হতে পারে নি ।

আজকের প্রেস সভায় প্রাক্তন সাংসদ ও সিটু বার্নপুর সংগঠনের সভাপতি বংশ গোপাল চৌধুরী বলেন যে সেইল ইস্কো ইস্পাত কারখানার পাঁচটি শ্রমিক ইউনিয়ন যৌথ ভাবে শ্রমিকদের বেতনচুক্তির আন্দোলনে নেমেছে , এই আন্দোলন পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী কারখানার ভিতরে ও বাইরে চলছে । পাঁচটি শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় নেতৃত্বে সিদ্ধান্ত অনুযায়ী বেতন চুক্তি না হলে আগামী ৩০শে জুন কারখানায় ধর্মঘট হওয়া নিশ্চিত । তারপরেও যদি ম্যানেজমন্ট যদি সম্মানজনক বেতন চুক্তি না করে তাহলে বৃহত্তর আন্দোলন সংগঠিত করা হবে । তিনি আরও বলেন শ্রমিকদের স্বার্থে বার্নপুরের পাঁচটি শ্রমিক ইউনিয়ন যৌথ ভাবে লড়াই চালিয়ে যাবে, সিটু কারখানা কে স্তব্ধ করে উৎপাদন ব্যাহত করার পক্ষপাতী নয়, একই সঙ্গে শ্রমিকদের স্বার্থ বিরোধী কাজকে কোনো ভাবে প্রশ্রয় দেয় না ।

এই প্রেস সভায় উপস্থিত ছিলেন সিটু বার্নপুর সংগঠনের সাধারণ সম্পাদক শুভাশীষ বাসু, প্রতীক গুপ্ত, অশোক মন্ডল ।
আইএনটিইউসির সাধারণ সম্পাদক হরজিৎ সিং, অজয় রায়, বিএমএস থেকে বিজয় কুমার, দীপক কুমার সিং, রবিশংকর সিংহ, এইচ্এমএস থেকে মুমতাজ আহমেদ, কুণাল কুমার, এআইটিইউসি থেকে উৎপল সিংহ, আশীষ আচার্য্য, প্রদীপ সাহু প্রমুখরা ।

Leave a Reply