LatestNationalWest Bengal

Student Credit Card সম্পর্কে জানুন, কিভাবে এটি পাওয়া যাবে, দশম শ্রেণী পাশ করার পর ১০ লক্ষ টাকা লোন

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : তৃতীয়বারের মতো ক্ষমতায় আসার পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একের পর এক নতুন প্রকল্প নিয়ে আসছেন। তিনি নির্বাচনের আগে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা পূরণ করছেন। কিছুদিন আগে কৃষকদের হাতে ক্রেডিট কার্ড তুলে দেন এবং এবার তিনি শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুবিধার্থে ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ চালু করলেন। এই প্রকল্পে শিক্ষার্থীরা ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। মুখ্যমন্ত্রী বলেন যে একবারে পুরো ১০ লক্ষ টাকা না নিয়ে তা কিস্তিতে কিস্তি বাড়ানো যায়।

আপনি এই ক্রেডিট কার্ডের জন্য অনলাইনে আবেদন করতে পারেন। মুখ্যমন্ত্রী বলেন যে দশম শ্রেণির শিক্ষার্থীরা এই ঋণ নিতে সক্ষম হবে। ঋণ পরিশোধ ৪০ বছর বয়স পর্যন্ত করা যেতে পারে। আপনি যদি গত ১০ বছর ধরে পশ্চিমবঙ্গের বাসিন্দা হন তবে আপনি এই ঋণের জন্য আবেদন করতে পারেন। উচ্চ শিক্ষায় ভর্তির প্রমাণ দেখিয়েই শিক্ষার্থীরা ঋণের জন্য আবেদন করতে পারবে। ঋণের জন্য আবেদনের সময় সংশ্লিষ্ট শিক্ষার্থীর বয়স ৪০ বছরের কম হতে হবে। আপনাকে বয়স এবং ঠিকানার প্রমাণ দেখিয়ে ঋণের জন্য আবেদন করতে হবে।

কোন কোর্সের জন্য এই লোন প্রযোজ্য?

এই লোন উচ্চশিক্ষা অর্থাৎ স্নাতক বা স্নাতকোত্তর কোর্সের জন্য নেওয়া যেতে পারে। এছাড়াও, উচ্চশিক্ষা শেষ করে প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য লোন নেওয়া যেতে পারে। এই লোন কেবল কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলির জন্যই নয়, প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য কোচিং সেন্টারের ফিসের জন্যও ব্যবহার করা যেতে পারে।

এই লোন ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, আইন, আইএএস, আইপিএস, ডাব্লুবিসিএস, এসএসসি, পিএসসি, ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতির জন্য প্রযোজ্য।

স্কুল, মাদ্রাসা, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে ডিগ্রি বা ডিপ্লোমা কোর্স, ডক্টরাল বা পোস্ট ডক্টরাল কোর্সের জন্য অর্থ পাওয়া যাবে।

যে কোর্সের জন্য লোনের আবেদন করা যেতে পারে সেগুলি হ’ল: IIT, IIM, IIEST, ISI, NLU, NIT, XLRI, BITS, SPA, NID, IIS, IIFT, ICFAI

সর্বাধিক কত টাকা লোন নেওয়া যেতে পারে, কত সুদ?

সর্বোচ্চ লোন নেওয়া যেতে পারে ১০ লক্ষ টাকা পর্যন্ত। শিক্ষার্থীকে বছরে কমপক্ষে ৪ শতাংশ সুদে লোন পরিশোধ করতে হবে। চার লক্ষ টাকা লোন নেওয়ার ক্ষেত্রে কোনও মার্জিন মানি দিতে হবে না, অর্থাৎ ব্যাঙ্ককে এককালীন অর্থ দিতে হবে না। যদি তিনি আরও টাকা ধার নেন, তবে সেই টাকার জন্য তাকে ৫ শতাংশ মার্জিন মানি দিতে হবে।

এই লোন কোর্সের সময় যে কোনও সময় নেওয়া যেতে পারে। লোন দেওয়া হলেও, ব্যাংক তার তথ্য সরকারী পোর্টালে আপলোড করা হবে। ব্যাংকগুলি লোন গ্রহণের জন্য কোনও অতিরিক্ত শর্ত চাপাতে পারবে না। সরকার এই লোনের জামিনদার হবে। অভিভাবকদের চাপ দেওয়া যাবে না।১৫ বছরের মধ্যে লোন শোধ করতে হবে। কোনও অভিভাবক যদি চান, তবে তিনি অগ্রিম টাকা দিতে পারেন।

শুধু কোর্স ফি নয়, কোন কোন ক্ষেত্রে অর্থ পাওয়া যাবে?

স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় বা উচ্চতর শিক্ষার যে কোনও প্রতিষ্ঠানে পড়াশোনার জন্য কোর্স ফি জন্য লোন নেওয়া যেতে পারে। এই লোন কেবলমাত্র কোর্স ফি নয়, কলেজ বা বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে থাকার ব্যয়, পেয়িং গেস্ট থাকার খরচ, পরীক্ষার ফি, গ্রন্থাগার ফি, ল্যাবরেটরি ফি, বই কেনার টাকা, কম্পিউটারের জন্যও নেওয়া যেতে পারে , ল্যাপটপ, প্রকল্পের কাজ বা স্টাডি ট্যুর।

লোনের ৩০ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে শিক্ষামূলক ব্যয়ের জন্য ব্যবহার করা যেতে পারে। ২০ শতাংশ পরিমাণ ব্যয় মেটাতে ব্যবহার করা যেতে পারে। ব্যাংক বা শিক্ষা বিভাগকে বিল বা কোনও কাগজপত্র দিয়ে সমস্ত ব্যয় প্রমাণ করতে হবে।

ক্রেডিট কার্ড নেওয়ার প্রক্রিয়া:

শিক্ষার্থীকে আধার কার্ড এবং দশম শ্রেণির রেজিস্ট্রেশন নম্বর দিয়ে আবেদন করতে হবে। উচ্চ শিক্ষা বিভাগ নথিগুলি যাচাই করে ব্যাংকে পাঠাবে। ব্যাংক যদি সমস্ত নথির মধ্য দিয়ে যাওয়ার পরে লোন অনুমোদন করে, তবে আরবিআইয়ের নির্দেশিকা অনুসারে সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এর পরে শিক্ষার্থীর কাছে ক্রেডিট কার্ড পৌঁছে যাবে।

প্রতিটি সেমিস্টার শেষ হওয়ার পরে, অগ্রগতির রিপোর্ট সরকারী পোর্টালে আপলোড করতে হবে।

আবেদনের সময় কী দরকার?

শিক্ষার্থীর রঙিন ফটোর অনুলিপি, অভিভাবকের ফোটোr অনুলিপি, শিক্ষার্থীর স্বাক্ষর (জেপিইগ ফর্ম্যাটে), পিতামাতার স্বাক্ষর (জেপিইগ ফর্ম্যাটে), শিক্ষার্থীর আধার কার্ড (পিডিএফ ফর্ম্যাটে), দশম শ্রেণির প্রমাণপত্র (পিডিএফ ফর্ম্যাটে), প্রমাণ পিতামাতার ঠিকানা ফর্ম, কোর্স ভর্তি রসিদ (পিডিএফ ফর্ম্যাটে), শিক্ষার্থী প্যান কার্ড (বাধ্যতামূলক নয়), এমন একটি প্রমাণ যেখানে কোর্স ফি বা টিউশন ফি (পিডিএফ ফর্ম্যাটে) লেখা থাকে।

যে ওয়েবসাইটগুলিতে ভিজিট করার দরকার সেগুলি হ’ল:

যে কোনও ওয়েবসাইট www.wb.gov.in, https://banglaruchachashiksha.wb.gov.in, https://wbscc.wb.gov.in এ যান এবং রেজিস্ট্রেশন অফ্ স্টুডেন্টস এ ক্লিক করুন।

আবেদন পদ্ধতি :
আপনার যদি আধার কার্ড থাকে তবে একটি রেজিস্ট্রেশন সিস্টেম রয়েছে এবং যদি না থাকে তবে অন্য একটি পদ্ধতি আছে।

Leave a Reply