Bengali NewsNational

কন্দহরে নিহত পুলিৎজার জয়ী ভারতের চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকি

বেঙ্গল মিরর, স্পেশাল রিপোর্ট, সৌরদীপ্ত সেনগুপ্ত : আফগানিস্থানের কন্দহরে নিহত হলেন পুলিৎজার জয়ী ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকি। আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের প্রধান চিত্র সাংবাদিক ছিলেন দানিশ। দানিশ ভারতের রয়টার্সের আলোকচিত্রীদের দলটির প্রধান ছিলেন।

Image source twitter

কন্দহরের অশান্ত পরিস্থিতির ছবি তুলতে দিন কয়েক আগেই সেখানে গিয়েছিলেন দানিশ। আফগান সেনাবাহিনীর সঙ্গে থেকে কাজ করছিলেন তিনি। শুক্রবার সংবাদ সংস্থা জানিয়েছে, কন্দহরের স্পিন বোলডাক জেলায় সংঘর্ষের মধ্যে পড়ে নিহত হয়েছেন দানিশ।

টুইটারে এক সাংবাদিকের দেওয়া তথ্যের সূত্র অনুযায়ী বৃহস্পতিবার রাতেই গুরুতর জখম হন দানিশ। তিনি আফগান সেনা শিবিরেই ছিলেন। তাঁকে আহত অবস্থায় শিবিরে রেখেই আফগান সেনারা তালিবান বিরোধী অভিযানে যান। কিন্তু শুক্রবার সকালে ফের তালিবানি হামলার সামনাসামনি হয় আফগান সেনারা এবং ঘটনাস্থলেই মৃত্যু হয় দানিশের।
ওই সাংবাদিক নেট মারফত জানান, দানিশের দেহাবশেষের ছবিও এসেছে তাঁদের কাছে। কিন্তু তাঁরা তা প্রকাশ করছেন না।

রয়টার্সের প্রধান চিত্র সাংবাদিক বছর চল্লিশের দানিশের বাড়ি মুম্বইয়ে।তিনিই ভারতের প্রথম পুলিৎজার জয়ী চিত্রসাংবাদিক। ২০১৮ সালে সহকর্মী আদনান আবিদির সঙ্গে ফিচার ফোটোগ্রাফিতে পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন দানিশ। জামিয়া মিলিয়া ইসলামিয়ার বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন তিনি। টেলিভিশন সাংবাদিক হিসেবে তার কেরিয়ার শুরু হলেও পরে চিত্র সাংবাদিকতাকেই পেশা হিসেবে বেছে নেন। ২০১০ সালে রয়টার্সে শিক্ষানবীশ চিত্র সাংবাদিক হিসেবে যোগ দেন। তার ছ’ বছরের মধ্যেই ইরাকের মসুলের যুদ্ধের ছবি তুলতে যান দানিশ। ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের ছবিও তোলেন। ২০১৯-২০তে হংকং প্রোটেস্ট,২০২০ তে দিল্লির দাঙ্গার ছবিও তোলেন এই চিত্র সাংবাদিক।

Leave a Reply