LatestPolitics

বাবুলের U-TURN, কুণালের নিশানা, দলীয় কর্মীদের একাংশের তির্যক পোস্ট

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে বৈঠকের পর বাবুল সুপ্রিওর ইউ-টার্ন, কুণাল নিশানা। বাবুল সুপ্রিয় বলেছেন, তিনি সাংসদ হিসেবে সাংবিধানিক দায়িত্ব পালন করবেন। তিনি বলেন, আমি ‘রাজনীতি’ ছাড়ার সিদ্ধান্ত থেকে পিছিয়ে যাইনি। কিন্তু আমি এখনও পদত্যাগ করছি না। বাবুল আরও বলেন, সাংসদ হিসেবে তার বেতন -ভাতা নেবেন কারণ তার কোনো বিকল্প আয় নেই।

সোমবার রাতে বিজেপি সভাপতি জেপি নাড্ডা বাবুলের সঙ্গে তাঁর বাড়িতে বৈঠক করেন। রাত আটটার দিকে বাবুল নিজেই নাড্ডার বাড়িতে যান। বিজেপি সূত্রে খবর বাবুলকে বোঝাবার জন্য এই বৈঠক হয়। বৈঠকের পর বাবুল অন্য কোনো দলে যোগ দেওয়ার সম্ভাবনা উড়িয়ে দেন। তিনি এমপি পদ থেকে পদত্যাগ না করার সিদ্ধান্তও নিয়েছেন। তিনি বলেন, “এমপি হিসেবে আমি যতটা সম্ভব আসানসোলের মানুষের সেবা করে যাব।”

বাবুল আরও বলেন যে অমিত শাহ এবং নাড্ডা তাকে বুঝিয়েছেন। কিন্তু একই সাথে তিনি রাজনীতি ছেড়ে দেওয়ার ব্যাপারে বলেন যে “আমার নেওয়া সিদ্ধান্ত থেকে সরে যাওয়ার প্রশ্নই নেই”।
শনিবার, বাবুল প্রথমবারের মতো ঘোষণা করেন যে এটি রাজনীতি ছেড়ে চলে যাচ্ছেন। এরই সঙ্গে তিনি বলেন যে তিনি অন্য কোন দলে যোগ দেবেন না। এরপর তৃণমূল প্রশ্ন তুলেছিল কেন তিনি সাংসদ পদ ছাড়ছেন না। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষও মিডিয়া থেকে জানতে চেয়েছিলেন, “তিনি পদত্যাগ করেছেন কিনা তা খুঁজে বের করুন”। তিনি মন্ত্রী এবং সাংসদ হিসেবে দিল্লির বাড়ি ছেড়ে দেবেন।

শনিবার রাতে বাবুল বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে দলের সদর দপ্তরে দেখা করেন। সূত্রের খবর অনুযায়ী, তিনি দল নিয়ে নাড্ডার কাছে অসন্তোষ প্রকাশ করেন। বিজেপি সূত্রে খবর, মন্ত্রীর পদ হারানোর ঘটনায় বাবুলের ক্ষোভ শান্ত করার জন্য রবিবার কেন্দ্রীয় নেতৃত্ব সক্রিয় হয়ে ওঠে। অমিত শাহ তাঁর সঙ্গে ফোনে কথা বলেন। নাড্ডা সোমবার বাবুলকে আলোচনার জন্য ডাকেন। আসানসোলের বিজেপি সাংসদ সেই আমন্ত্রণ গ্রহণ করেন।

কিছু রাজনৈতিক পর্যবেক্ষকের মতে, বাবুলের সাংসদ পদ থেকে পদত্যাগ করলে আসানসোলে উপনির্বাচন হবে, যেখানে রাজ্যের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি দেখে বিজেপির জয় সহজ হবে না। সেই কারণেই বিজেপি নেতৃত্ব বাবুলকে এমপি হিসেবে রাখার চেষ্টা করেছিল এবং সেই ব্যাপারে সাফল্য অর্জন করেছে।

বাবুল সাংসদ পদ থেকে পদত্যাগ না করার সিদ্ধান্ত ঘোষণা করার সাথে সাথেই তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ আবার তার বিরুদ্ধে অভিনয়ের অভিযোগ আনেন। “এটি একটি ‘সম্পূর্ণ কাঁচা হাতের স্ক্রিপ্ট’,” তিনি বলেন। ইতিমধ্যেই স্পষ্ট হয়ে গিয়েছিল যে কি হতে চলেছে।” এদিকে দলীয় কর্মীদের একাংশ এই নিয়ে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করতে শুরু করেছেন। রাঢ়বঙ্গের সোশ্যাল মিডিয়ার এক পদাধিকারী অভিজিৎ রায় ফেসবুকে তির্যক পোস্ট করে লেখেন, “বোকারা ভাবছে শাসক-বিরোধী লড়াই চলছে, ছোট্ট অভিজ্ঞতা বলছে পুঁজিবাদী vs ছোট্ট কার্যকর্তাদের লড়াই চলছে। আপনি কোন দলে?” স্বভাবতই বাবুলের ইউ টার্ন কে কেন্দ্র করে রাজ্য রাজনীতির সরগরম।

Leave a Reply