ASANSOL

গ্রামের মহিলাদের স্বনির্ভর করতে নেওয়া হবে বিশেষ পরিকল্পনা, দত্তক নেওয়া তিলাবাঁধ গ্রামে উন্নয়ন শুরু করল দক্ষিণবঙ্গ বণিকসভা

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৬ আগষ্টঃ দিন কয়েক আগেই দত্তক নেওয়া আসানসোল পুরনিগমের ২০ নং ওয়ার্ডের তিলাবাঁধ গ্রামে উন্নয়নমুলক শুরু করলো দক্ষিণবঙ্গের অন্যতম বণিকসভা ফসবেকি বা ফেডারেশন অফ সাউথ বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি । শুক্রবার বনিকসভা গ্রামের একটি কমিউনিটি হলের সৌন্দর্যকরণ ও আসবাবপত্র দিয়ে আনুষ্ঠানিকভাবে এই উন্নয়ন কাজ শুরু করলো। এলাকার মহিলাদের স্বনির্ভর করতে সেলাই মেশিনের একটি প্রশিক্ষণ শিবির চালু করার কথা বলা হয়েছে হয়েছে। তারজন্য এদিন দুটি সেলাই মেশিনও দেওয়া হয়।


এই প্রসঙ্গে এদিন ফসবেকির সাধারণ সম্পাদক শচীন রায় বলেন, দত্তক নেওয়া গ্রামে এদিন প্রথম উন্নয়ন মুলক কাজ শুরু করা হয়েছে। মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে সেলাই মেশিন শেখার প্রশিক্ষণ শিবির চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে। গ্রামের মানুষের সার্বিক উন্নয়নে সবরকমের কাজ করবে বনিকসভা। বৃক্ষ রোপণ থেকে স্কুলের পরিকাঠামো ঠিক করা, পড়ুয়াদের বই ও পোষাক দেওয়া, স্বচ্ছতা অভিযান সবকিছু কাজ করা হবে। রাজ্যের আইন ও পূর্ত দপ্তরের মন্ত্রী মলয় ঘটক আমাদেরকে জেলার পিছিয়ে পড়া কোন গ্রামকে দত্তক নিয়ে উন্নয়ন মুলক কাজ করার অনুরোধ করেছিলেন। পরে এই প্রসঙ্গে আমরা পশ্চিম বর্ধমানের জেলাশাসকের সঙ্গে কথা বলি। দিন দশেক আগে আসানসোলের মহকুমাশাসকের সঙ্গে এই গ্রাম পরিদর্শন করার পরে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছিলাম।


এদিনের অনুষ্ঠানে অন্যদের মধ্যে ছিলেন আসানসোল পুরনিগমের পুর প্রশাসক বোর্ডের সদস্য অভিজিৎ ঘটক, আসানসোল পুরনিগমের প্রাক্তন কাউন্সিলার শ্রাবন্তী মন্ডল, গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায়, বণিকসভার সদস্য পবন গুটগুটিয়া ও বিনোদ গুপ্তা ।

Leave a Reply