ASANSOLBengali News

জল ছাড়া নিয়ে ডিভিসিকে আক্রমন, চলতি মাসেই জুটমিলে ৭৫ হাজার থেকে ১ লক্ষ নিয়োগ, ঘোষণা শ্রম মন্ত্রী বেচারাম মান্নার

দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৬ আগষ্টঃ চলতি আগষ্ট মাসেই রাজ্যের জুটমিল গুলিতে ৭৫ হাজার থেকে ১ লক্ষ কর্মী নিয়োগ শুরু হবে বলে ঘোষণা করলেন রাজ্যের শ্রম মন্ত্রী বেচারাম মান্না। শুক্রবার আসানসোলের শ্রমিক ভবনের কনফারেন্স হলে দুই বর্ধমান জেলা, বীরভুম ,বাঁকুড়া ও পুরুলিয়া জেলার শ্রম দপ্তর ও এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ দপ্তরের বিভাগীয় প্রধানদের নিয়ে প্রশাসনিক রিভিউ বা পর্যালোচনা বৈঠক করেন মন্ত্রী। এদিনের বৈঠকে রাজ্যের শ্রম কমিশনার জাভেদ আখতার, রাজ্য এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের ডিরেক্টর অমর নাথ, মন্ত্রীর উপদেষ্টা পশুপতি ঘোষ সহ অন্যান্য আধিকারিকরা উপস্থিত ছিলেন ।


এই বৈঠকে পাঁচটি জেলায় কি ধরনের কাজকর্ম হচ্ছে ও তাদের সুবিধা অসুবিধা আছে সমস্ত কিছু জানতে চান মন্ত্রী। এরপর তিনি বক্তব্য রাখতে গিয়ে ঘোষণা করেন, চলতি মাস থেকেই এই রাজ্যে পাট শিল্পে ৭৫ হাজার থেকে ১ লক্ষ ছেলেমেয়েকে নিয়োগ করতে চলেছে। তার জন্য প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের এই ব্যবস্থা করছে শ্রম দপ্তর। তিনি আরো বলেন, শুনলাম এখানেও বছরে বিভিন্ন কলকারখানায় ৩০ হাজার যুবক-যুবতী কাজ পাচ্ছেন। এটাও একটা ভালো দিক। এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের সদ্ব্যবহার করতে বিভিন্ন কারখানার মালিকদের নিয়ে আধিকারিকদের বসে ব্যবস্থা নেওয়ার কথাও তিনি বলেন । মন্ত্রী সমস্ত আধিকারিকদের কাছে অনুরোধ করে বলেন, মানুষের সঙ্গে ভালো ব্যবহার করবেন। যেটা করতে পারবেন না সেটা তাদের বুঝিয়ে বলুন। এতে সরকারের ইমেজ ভালো থাকে। তিনি বলেন, আবার রাজ্যে জুড়ে দুয়ারে সরকার প্রকল্প চালু হচ্ছে। তাতে এই প্রথম শ্রমদপ্তর যোগ দেবে। শ্রম দপ্তরের যেসব সামাজিক প্রকল্পগুলি আছে সেই প্রকল্পগুলি সাধারণ মানুষকে জানানো হবে। সাধারন মানুষ আগ্রহ নিয়ে যাতে এগিয়ে আসে সেটাও সবাইকে দেখতে হবে।


একইসঙ্গে তিনি বলেন , আমি দীর্ঘদিনের জনপ্রতিনিধি থেকে বুঝেছি সব মানুষের ১০০ ভাগ কাজ করা সম্ভব নয়। কিন্তু ৬০ ভাগ কাজ করা যায় যদি সৎ ইচ্ছে থাকে। বাকি ৪০ ভাগ কাজ করতে না পারলেও মানুষকে বোঝালে মানুষেরা তা বোঝে । আমি আমার দপ্তরের আধিকারিক থেকে কর্মীদের অনুরোধ করছি আপনারও মানুষের সাথে ভালো ব্যবহার করবেন। সব সমস্যা মেটাতে না পারলেও ভালো করে বুঝিয়ে বলবেন। তাতে সরকারের ভালো দিকটা বেরিয়ে আসে ।


যেসব আধিকারিক ও কর্মী ফ্যাক্টরি বা কারখানার কাজকর্ম গুলি দেখেন তাদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রথমত কোন কারখানার জন্য কোন ধরনের লাইসেন্স যেন পড়ে না থাকে, সেটা দেখতে হবে। দ্বিতীয়তঃ দুর্ঘটনা এড়ানোর জন্য বিভিন্ন ধরনের কারখানায় আধিকারিকদের নিয়মিত পরিদর্শন করার জন্য তিনি নির্দেশ দেন। উদাহরণ দিয়ে তিনি বলেন, আমার অভিজ্ঞতায় আমি দেখেছি কোথাও কোথাও আগুন লেগে যাওয়ার পরে সেখানে ফায়ার এক্সটিংগুইশার বা অগ্নিনির্বাপক যন্ত্র চালাতে কেউ জানে না। অথবা সেগুলো থাকলেও তার ভেতরে যা থাকা উচিৎ তা নেই। আপনারা নিয়মিত এই ধরনের বিষয়গুলো কারখানায় গিয়ে সরজমিনে খোঁজখবর করবেন। একই সঙ্গে তিনি প্রশাসনিক বৈঠক করার নির্দেশ দিয়েছেন। দপ্তরের যেখানে যেখানে অফিস আছে সেখানে প্রত্যেকের টেবিলে যেন হেল্পলাইন নম্বর বড় বড় করে দেওয়া থাকে। সাধারণ মানুষ এসে সেই নম্বর যেন দেখতে পায়।


পরে সাংবাদিকরা তার কাছে জানতে চান বেশকিছু কারখানায় এমন কিছু কর্মী আছেন তাদের প্রভিডেন্ট ফান্ডের টাকা জমা পড়ে না বা তারা অনেকেই ইএসআইয়ের সুযোগ পায় না। তাদের কি হবে? এর উত্তরে তিনি বলেন, এমন নির্দিষ্ট করে এমন অভিযোগ আমাদের কাছে এলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, রাজ্যে ৩৫ লক্ষ বেকারের নামের তালিকা এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ গুলিতে আছে। আমার আধিকারিকদের আমি বলেছি আপনারা খোঁজ করুন। আমার ধারণা এর মধ্যে বহু মানুষ এই রাজ্যে বা অন্য রাজ্যে কাজ পেয়ে গেছে। কিন্তু তাদের নাম এখনো তালিকাভুক্ত করা আছে। এমনকি অনেকে এখানে নাম রেখে বড় ধরনের ব্যবসা করছে ও আয়করও দিচ্ছে।

আধিকারিকদের এদিনের বৈঠকে নির্দেশ দিয়েছি, দক্ষিন বঙ্গের এই পাঁচ জেলায় তারা এ বিষয়টি নিয়ে নজর দিন। ইতিমধ্যেই বিড়ি শ্রমিক,চা ও পাট শ্রমিকদের সমস্যা নিয়ে আলোচনা করা হয়েছে । কিছু কিছু সমস্যার সমাধানের রাস্তা খুঁজে পাওয়া গেছে। বিভিন্ন কারণে মারা গেছেন এমন তিনটি পরিবারের হাতেও এদিন তিনি সরকারের ঘোষিত আর্থিক সাহায্য তুলে দেন। ডিভিসির বিরুদ্ধে এদিন তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই অভিযোগ এনে বলেন, ওদের জল ছাড়ার জন্যই পূূূর্ব বর্ধমান ,হাওড়া, হুগলি ,মেদিনীপুর ভাসছে। আমরা আবারও বলছি ডিভিসি নিয়ম মেনে জল ছাড়ুন। না জানিয়ে জল ছাড়বেন না। অসংগঠিত শ্রমিকরা সকলেই ভ্যাকসিন পাচ্ছেন না বলে অভিযোগ উঠছে। এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, কেন্দ্র সরকার যেহেতু চাহিদার তুলনায় বিপুল পরিমাণ কম ভ্যাকসিন দিচ্ছে স্বাভাবিকভাবেই কিছু সমস্যা হচ্ছে। তবে আমরা আশা করছি দ্রুত এরা সকলেই ভ্যাকসিন পেয়ে যাবেন।

Leave a Reply