BARABANI-SALANPUR-CHITTARANJAN

ভারতবর্ষের প্রথম পরিবেশবান্ধব ৫০ মেগা ভোল্ট এম্পিয়ার রিয়েক্টর পাওয়ারগ্রিডের মাইথন স্টেশনে কাজ শুরু করলো

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য। আসানসোল। ভারতবর্ষের প্রথম পাইলট প্রকল্প রূপে পরিবেশবান্ধব ৫০ মেগা ভোল্ট এম্পিয়ার রিয়েক্টর পশ্চিমবঙ্গের রূপনারায়ণপুরের কাছে  পাওয়ার গ্রিডের মাইথন পাওয়ার স্টেশনে শুক্রবার রাত্রি নটা নাগাদ  কাজ শুরু করলো। আনুষ্ঠানিকভাবে এর কমিশন করলেন এই গ্রিড স্টেশনের জেনারেল ম্যানেজার উজ্জ্বল মুখোপাধ্যায় সহ অন্যান্য ইঞ্জিনিয়াররা।উজ্জ্বল বাবু বলেন শুধু দেশের মধ্যেই নয় বিশ্বে এই প্রথম একটি সম্পূর্ণ পরীক্ষামূলকভাবে পরিবেশবান্ধব চার লাখ ভোল্টের রিয়েক্টর এখানে চালু করার সুযোগ পাওয়ায় আমরা গর্বিত। এমন কাজ পশ্চিমবঙ্গে প্রথম হওয়ায় নিশ্চয়ই এখানকার মানুষ খুশি হবেন । তিনি বলেন শুধু পরিবেশ বান্ধব নয় উন্নত মানের বিদ্যুৎ সরবরাহ করতে অর্থাৎ সঠিক ভোল্টেজ দেওয়ার জন্য এই রিয়াক্টর বিশেষভাবে কাজ করবে। কার্বন স্বাক্ষর কমাবে। খনিজ নয় এখানে প্রাকৃতিক তেল ব্যবহার করা হবে যা দেশে প্রথম। জানা গেছে  আমেদাবাদের একটি বেসরকারি সংস্থায় তৈরি হওয়া এই রিযাক্টর টি।

উজ্জ্বল  আরো বাবু বলেন এই রিয়েক্টর দিয়ে পূর্ব ভারতের বিশেষ করে পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড এবং বিহারের বিভিন্ন জায়গায় পাওয়ার গ্রিড যে বিদ্যুৎ গ্রহণ ও  পাঠানয় যে ভোল্টেজের কারণে অনেক ক্ষেত্রে সমস্যা তৈরি হয় তা নিয়ন্ত্রণ করা যাবে ।এক প্রশ্নের উত্তরে তিনি বলেন দেখা যায় বাড়িতে বাড়িতে প্রায়ই সন্ধ্যের পর থেকে ভোল্টেজ অনেক কমে যাচ্ছে অথবা কোন কারণে আচমকা হাইভোল্টেজ এসে বৈদ্যুতিক সরঞ্জামের অনেক ক্ষতি করছে, আমাদের ২২০   লাইনের সাব স্টেশনের এর মাধ্যমে তা সম্পূর্ণ এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা হবে। এই রিয়াক্টরের একটি নিয়মিত ডাটাবেস তৈরি করতে হবে আমাদের। কেননা আগামী দিনে এর ভাল এবং মন্দ দুটো দিকই এখান থেকে দেখার পর পরবর্তী এই ধরনের রিয়াক্টর  দেশে আরো তৈরি হবে।  

প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে পাওয়ার গ্রিডের বিদ্যুৎ এনটিপিসি কহেলগাও,  বিহারের বিদ্যুৎ সংস্থা ,ডি ভি সির মেজিয়া,রঘুনাথপুর,কিংবা পশ্চিমবঙ্গের  বিভিন্ন বিদ্যুৎ কেন্দ্র থেকে  বিদ্যুৎ আসে বা এখানথেকে পৌঁছে যায় সমগ্র পূর্ব ভারতে। বিশেষ করে বাংলা বিহার ও ঝাড়খন্ডে।  রুপনারায়ণপুরের মাইথন পাওয়ার গ্রিডের এই স্টেশন আমাদের দেশের অন্যতম আন্তঃরাজ্য এক বড় গ্রিড স্টেশন হিসেবে চিহ্নিত। এখানেই এই পরিবেশবান্ধব রিয়া আক্তার এর পাইলট প্রজেক্ট কমিশনেরস শুরু হওয়ায় অবশ্যই পশ্চিমবাংলার মুকুটে আরেকটি পালক জুরল।

]

Leave a Reply