ASANSOLBengali News

আসানসোল শহরে নম্বর প্লেট লাগিয়ে চলছে বেআইনী টোটো, রাজ্য সরকারের অনুমোদন নেই

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৩ সেপ্টেম্বরঃ পশ্চিম বর্ধমান জেলার আসানসোল শহরে টোটোর পেছনে নম্বর প্লেটে লেখা ডব্লুবি ৩৭ টিসি ( WB37 TC)। তারপর আরো চারটি সংখ্যা লেখা। এই ভাবেই এমন নম্বার প্লেট লাগিয়ে একাধিক টোটো ঘুরে বেড়াচ্ছে। অথচ রাজ্য সরকার এখনো পর্যন্ত অন্য গাড়ির মতো, টোটোকে এমন নম্বর লেখার কোন ছাড়পত্র দেয়নি। এমনকি দেওয়া হয় নি, চলাচলের জন্য কোন বৈধ রুট বা পারমিট। তার পরেও, পুলিশ প্রশাসনের চোখের সামনে, আসানসোল শহরের মধ্যে প্রকাশ্য রাস্তায় এই বেনিয়ম চলছে ।


একটা নয় দুটো নয়, এমন নম্বর প্লেটের একাধিক টোটোর দেখতে পাওয়া তে স্বভাবতই প্রশ্ন তুললেন রাজ্য শাসক দলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি অনুমোদিত আসানসোল সাবডিভিশন মোটর ট্রান্সপোর্ট ওয়াকার্স ইউনিয়নের কনভেনার রাজু আলুওয়ালিয়া।
আইএনটিটিইউসি নেতা রাজু আলুওয়ালিয়ার দাবি, যেখানে রাজ্য সরকারের তরফে টোটোকে সেই ভাবে কোনভাবেই মান্যতা দেওয়া হয়নি। সেখানে কিভাবে এই ধরনের নম্বর প্লেট লাগিয়ে ঘুরছে টোটো গুলি? তিনি আরো বলেন, বছর দুয়েক আগে আসানসোল পুরনিগমের তরফে টোটোর জন্য টিন বা টেম্পোরারি নম্বর দেওয়ার কাজ শুরু হয়েছিলো। তারপর করোনার কারণে, তা করা এগোয়নি। আমি খবর নিয়ে জানতে পেরেছি, শোরুমের মালিকরা টোটো কেনার সময় এই নম্বর প্লেট লাগিয়ে দিচ্ছে।

বলছে, এই নম্বর প্লেট লাগিয়ে চললে, পুলিশ ধরবে না। এটা পুরো বেআইনি কাজ। প্রথম কথা আসানসোল শোরুমের মালিকরা নতুন টোটো বিক্রি করতেই পারেননা। তাতে নিষেধাজ্ঞা রয়েছে। একমাত্র পুরনো টোটো তারা পরিবর্তন বা এক্সচেঞ্জ করে নতুন টোটো বিক্রি করতে পারে। আমি মনে করে, এইসব শোরুমের মালিকরা এইভাবে নম্বর প্লেট লাগিয়ে টোটো বিক্রি করে বেআইনী কাজ করছেন। পাশাপাশি তারা বেকার যুবকদের কাছ থেকে টাকা নিয়ে প্রতারণা করছে। আমি আরটিওকে শুক্রবার এই ব্যাপারে কথা বলে ব্যবস্থা নিতে বলেছি। তার হাতে আমি এইধরনের বেশ কিছু নম্বর প্লেটও দিয়েছি।


এই রকম নম্বর প্লেট লাগিয়ে শহরের রাস্তায় চলা টোটো চালককে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, গাড়ির শোরুম থেকে কেনার পর শোরুম থেকেই দেওয়া হচ্ছে এই নম্বর প্লেট। মালিক বলছে এই নম্বর প্লেট লাগানো থাকলো, পুলিশ ও আরটিও দপ্তর ধরবে না।
কিন্তু গাড়ির শোরুম কিভাবে এই নম্বর প্লেট দিচ্ছে? তা নিয়ে প্রশ্ন করা হলে পশ্চিম বর্ধমান জেলা পরিবহন দপ্তরের আধিকারিক সজল অধিকারী বলেন, এ বিষয়ে ইতিমধ্যে আমাদের কাছেও একাধিক অভিযোগ এসেছে। এটি একেবারে বেআইন কাজ।পাশাপাশি তিনি আরো বলেন, বিষয়টি নিয়ে অবিলম্বে তদন্ত শুরু করা হবে। পুলিশকে বলা হবে।


রাস্তায় দিনের আলোয় প্রকাশ্যে এই নম্বর প্লেট সহ টোটো চললেও, আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের ট্রাফিক পুলিশ জানাচ্ছে, তাদের জানা নেই। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।
কিন্তু প্রশ্ন উঠছে যেখানে রাজ্য সরকার টোটোকে রাস্তায় চলার জন্য কোন নম্বর বা অনুমতি দেয়নি, সেখানে কিভাবে বিভিন্ন ব্যবসায়ী শোরুমের মালিকরা এই নম্বর প্লেট সহ গাড়ি বিক্রি করছে? এর পেছনে কারা আছে?

Breaking : Asansol শহরের জিটি রোডের একাংশে অটো ও টোটো চলাচলে নিষেধাজ্ঞা, পুলিশের মাইকিং

লছিপুরে ট্রেড লাইসেন্স পরীক্ষা অভিযান আসানসোল কর্পোরশন ও পুলিশ 

Leave a Reply