ASANSOL

কয়লা পাচার মামলা : ৫৬ দিন পর লালার চার সহযোগীকে শর্তসাপেক্ষে জামিন দিলো সিবিআই আদালত

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্য, আসানসোল, ২৩ নভেম্বরঃ দেশ জুড়ে শোরগোল ফেলে দেওয়া কয়লা চোরাচালান বা পাচার মামলায় মুল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালার চার সহযোগী জয়দেব মণ্ডল, নীরদবরন মণ্ডল, গুরুপদ মাজি ও নারায়ণ নন্দা অবশেষে জামিন পেলেন। মঙ্গলবার আসানসোল বিশেষ সিবিআই আদালতের বিচারক রাজেশ চক্রবর্তী শর্তসাপেক্ষে এই চারজনকে জামিন দেওয়ার নির্দেশ দেন। গ্রেফতার হওয়ার ৫৬ দিন পর তারা জামিন পেল। জামিন দেওয়ায় শর্ত হিসাবে বিচারক বলেছেন, তারা বিদেশে যেতে পারবে না ও পশ্চিম বর্ধমান জেলায় প্রবেশ করতে পারবে না । সিবিআইয়ের কাছে তাদের পাসপোর্ট জমা রাখতে হবে।

नहीं मिली जमानत
file photo


প্রসঙ্গতঃ, গত ২৮ সেপ্টেম্বর কলকাতার নিজাম প্যালেসে টানা জিজ্ঞাসাবাদের পরে সিবিআই গ্রেফতার করেছিল এই চারজনকে।
এদিন সিবিআইয়ের আইনজীবী রাকেশ কুমার আদালতে বিচারকের কাছে দাবি করে বলেন, বেআইনী কয়লা কারবারের কিংপিং হলো এই অনুপ মাজি ওরফে লালা। সেই কারবার থেকে লালার ১৩৭৪ কোটি টাকার সম্পত্তি হয়েছে। তার সব কিছুর সঙ্গে এই চারজন তার সহযোগী জড়িত রয়েছে। এছাড়াও এদেরকে ডেকে বারবার জেরা করা হলেও, তারা তথ্য লুকিয়ে রাখছে। তদন্তে সহযোগিতা করছে না বলেই তাদের গ্রেফতার করা হয়েছিলো। আইনজীবী আরো বলেন, এই মামলায় একটা বড় যড়যন্ত্র হয়েছে। অনেকেই এর সঙ্গে যুক্ত রয়েছে। তাদের বিরুদ্ধে প্রমান ও তথ্য যোগাড় করা হচ্ছে। ঠিক সময়ে তা আদালতে জমা দেওয়া হবে। এই চারজন খুবই প্রভাবশালী। এরা জামিন পেলে তারা সাক্ষীদের ভয় দেখাতে পারে ও তথ্য প্রমাণ নষ্ট করতে পারে।


জয়দেব মন্ডলদের আইনজীবী শেখর কুন্ডু ও সোমনাথ চট্টরাজ সওয়াল করে বলেন, এফআইআরে থাকা কাউকেই সিবিআই গ্রেফতার করতে পারেনি। মুল অভিযুক্ত যাকে বলা হচ্ছে, সেও রক্ষাকবচ নিয়েছে। এই চারজনকে মুল অভিযুক্তর সহযোগী হিসেবে বলে গ্রেফতার করা হয়েছে। এদেরকে সিবিআই যখন ডেকেছে, তখন তারা গেছে। পাশাপাশি এরা শারীরিক ভাবেও অসুস্থ। তাই এদেরকে যে কোন শর্তে জামিন দেওয়া হোক।


প্রসঙ্গতঃ, সিবিআই ২০২০ সালের ২৬ নভেম্বর অনুপ মাজি, ইসিএলের দুই জিএম ও ইসিএলের তিন নিরাপত্তা আধিকারিকের বিরুদ্ধে অবৈধ খনন, চুরি ও কয়লার চোরাচালানের অভিযোগে মামলা দায়ের করে। সিবিআই পরে এই মামলায় সারাদেশে প্রায় ৩০ টি জায়গায় তল্লাশি চালায়। ইতিমধ্যেই, লালার ১৭৫.৫৬ কোটি টাকার সম্পত্তি অ্যাটাচমেন্ট করেছে সিবিআই। লালার চার সহযোগী জয়দেব মণ্ডল, নীরদবরন মণ্ডল, গুরুপদ মাজি ও নারায়ণ নন্দাকে কলকাতার নিজাম প্যালেসে সিবিআইয়ের দুর্নীতি দমন শাখার অফিসাররা বেশ কয়েক দফায় জিজ্ঞাসাবাদ করেছিলো। কিন্তু সেপ্টেম্বর মাসের শেষে তাদেরকে আবার জেরার জন্য সিবিআই ডেকে পাঠায়। তখন তারা সঠিক উত্তর দেননি। বরং বিভিন্ন ধরনের তথ্য গোপন করছে, এই অভিযোগে সিবিআই তাদেরকে গ্রেফতার করা হয় ।


সিবিআইয়ের দাবি, জয়দেব সহ এই চারজন সারা দেশে অনুপ মাজি বা লালার সঙ্গী হিসাবে কাজ করতো। কয়লা কারবারের অন্যতম ষড়যন্ত্রকারী ছিলেন লালা বলে সিবিআইয়ের দাবি। যদিও সুপ্রিম কোর্ট রক্ষা কবচ দেওয়ায় সিবিআই তাকে গ্রেফতার করতে পারেনি।
তবে এদিন দুই পক্ষের আইনজীবীদের দীর্ঘ সওয়াল-জবাব শেষে বিচারক শর্তসাপেক্ষে চারজনকে জামিন দেওয়ার নির্দেশ দেন। এই জামিন নিয়ে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা পরবর্তী পদক্ষেপ কি নেবে তা অবশ্য জানা যায় নি।

जयदेव समेत 4 की गिरफ्तारी से कईयों की उड़ी नींद, कल आसनसोल CBI विशेष कोर्ट में होगी पेशी

Breaking : CBI ने नारायण, जयदेव , नीरद और गुरुपद को दबोचा, coal smuggling में पहली गिरफ्तारी

Leave a Reply