ASANSOLASANSOL-BURNPURBengali News

আসানসোলের বার্ণপুর বিমানবন্দর থেকে নতুন বছরের প্রথম দিকে উড়ান চালুর সম্ভাবনা

গাছ ” জট ” কাটাতে মন্ত্রী মলয় ঘটকের উপস্থিতিতে এয়ারপোর্ট অথরিটির সঙ্গে জেলা ও ইস্কো কতৃপক্ষের বৈঠক

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্য,/ সৌরদীপ্ত সেনগুপ্ত, আসানসোল, ২৭ নভেম্বরঃ পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের বার্ণপুরে প্রস্তাবিত বিমানবন্দর চালু করার ক্ষেত্রে প্রধান বাধা শতাধিক গাছ। সেই গাছের বাধা কাটিয়ে বিমানবন্দর চালুর করার জন্য এবার উদ্যোগী হলো জেলা প্রশাসন। জানা গেছে, শনিবার রাজ্য আইন ও পূর্ত দপ্তরের মন্ত্রী মলয় ঘটক ও জেলা প্রশাসনের পক্ষ থেকে ইসকো কর্তৃপক্ষ ও এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার কাছে সেই কাজ দ্রুত শেষ করে বার্নপুর বিমানবন্দর থেকে বিমান পরিষেবা চালু করার জন্য বলা হয়েছে।

আসানসোলের বার্ণপুর বিমানবন্দর

এদিন মন্ত্রী মলয় ঘটকের সভাপতিত্বে আসানসোলের জেলাশাসকের অফিসের আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার কনফারেন্স হলে বিমান পরিষেবা চালু করার বিষয় নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। সেই বৈঠকে জেলাশাসক এস অরুন প্রসাদ, আসানসোলের মহকুমা শাসক অভিজ্ঞান পাঁজা, ইস্কো কারখানার এক্সিকিউটিভ ডিরেক্টর (পার্সোনাল) অনুপ কুমার, ইস্কোর জেনারেল ম্যানেজার ভাস্কর কুমার সহ জেলা প্রশাসন ও আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এই বৈঠক এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া কর্তৃপক্ষের প্রতিনিধিরা ভার্চুয়ালি উপস্থিত ছিলেন।বৈঠকে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া ও ইস্কো কারখানার পক্ষে জানানো হয় বিমানবন্দরের ভেতরে তাদের সব কাজ শেষ হয়ে পড়ে আছে।

কিন্তু বিমানবন্দরের রানওয়ের লাগোয়া বাইরের এলাকায় শতাধিক গাছ রয়েছে। ঐসব গাছের জন্য বিমানবন্দরে বিমান ওঠানামা করা যাবে না। সেই জন্য সেই গাছগুলো কাটতে হবে। যেহেতু গাছগুলো ব্যক্তিগত জমিতে রয়েছে। স্বাভাবিকভাবেই এই গাছগুলো কাটার জন্য ব্যবস্থা করতে জেলা প্রশাসনকে বলা হয়েছে ইস্কো ও এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার তরফে।অন্যদিকে বৈঠকে গাছের মালিকদের সঙ্গে ইস্কো কর্তৃপক্ষ ও এয়ারপোর্ট অথরিটিকে অবিলম্বে কথা বলে সমস্যা মিটিয়ে দ্রুত বিমান পরিষেবা চালু করা জন্য জানান মন্ত্রী মলয় ঘটক ও জেলা প্রশাসনের আধিকারিকরা।

তবে যাদের জমিতে গাছ গুলি আছে এই দিনের বৈঠকে ডাক পাননি বলে জানান জমির এক মালিক বিমল খাঁ। বিমল বাবু বলেন আমাদের পরিবারের বেশ কয়েকজনের কয়েক বিঘা জমিতে ২০/২৫ টি বড় বড় গাছ রয়েছে। এই গাছগুলো কেটে দিলে বিমান হয়তো চালু হবে। কিন্তু এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার নিয়ম মেনে ঐ জমিতে আমরা একতলার বেশি ঘর করতে পারবো না। অর্থাৎ সেই জমি আমাদের কাছে প্রায় অকেজো হয়ে পড়ে থাকবে। জমির মালিকরা জানান, তাই জমি বিমানবন্দর কর্তৃপক্ষ হয় কিনে নিন বা ইস্কো কর্তৃপক্ষ তাদের ঐ জমি নিয়ে বিকল্প হিসাবে রিভারসাইডে ইস্কোর যো জমি আছে সেখান থেকে আমাদের দেওয়া হোক।

অন্যদিকে মন্ত্রী মলয় ঘটক বলেন, এদিনের বৈঠকে বার্নপুর বিমানবন্দর চালু করার ক্ষেত্রে যে সমস্যা হচ্ছে তা নিয়ে আলোচনা হয়। সেখানে ইস্কো ও জেলা প্রশাসনের প্রতিনিধিরা ছিলেন। ভার্চুয়াল বৈঠকে ছিলেন এয়ারপোর্ট কতৃপক্ষ। আমরা বলেছি যত দ্রুত এই বিমানবন্দর চালু করা যায় তার ব্যবস্থা করতে যা যা করার দরকার তা করতে হবে। তিনি আরো বলেন বিমানবন্দরের পিছনের দিকে কিছু গাছ আছে। সে গাছগুলোর কাটার বিষয়টি নিয়ে কিছু সমস্যা তৈরি হয়েছে। ঐ সমস্যা দ্রুত মিটিয়ে ফেলতে বলা হয়েছে। অপরদিকে ইস্কোর ডিরেক্টর অনুপ কুমার বলেন, যত তাড়াতাড়ি পারা যায় গাছের সমস্যা মেটানোর জন্য মন্ত্রী ও জেলা প্রশাসন আমাদের বলেছেন। আমরা আশা করছি আগামী দু-এক মাসের মধ্যেই এই কাজ শেষ হয়ে যাবে। নতুন বছরের শুরুতে বিমান পরিষেবা শুরু হয়ে যাওয়ার একটা সম্ভবনা রয়েছে ।জেলাশাসক এস অরুণ প্রসাদ বলেন, এদিন মন্ত্রীর সভাপতিত্বে বৈঠক হয়েছে। আমরা চেষ্টা করছি যত দ্রুত সম্ভব সমস্যা মিটিয়ে এখানে বিমান পরিষেবা চালু করা যায়। এজন্য জেলা প্রশাসনের যে সাহায্য দরকার তা করা হবে।

Asansol में बस से भारी मात्रा में गहने जब्त, झारखंड के दो गिरफ्तार

Asansol रेल मंडल ADRM 2 बने बीके त्रिपाठी 

Leave a Reply