RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে সমাজ সেবায় বিশেষ ভাবে নজির সৃষ্টি করলো হোয়াটসঅ্যাপ গ্রুপ “আমি সঞ্জয় বলছি”

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ: খনি অঞ্চল রানীগঞ্জের হোয়াটসঅ্যাপ গ্রুপে সমাজ সেবায় বিশেষ ভাবে নজির সৃষ্টি করা গ্রুপ, “আমি সঞ্জয় বলছি” হোয়াটসঅ্যাপ গ্রুপ টি, বিগত বছরগুলি ন্যায় এবারও পড়ুয়াদের পড়াশুনোর সহায়ক সামগ্রী প্রদান করার উদ্যোগ গ্রহণ করল। একইসাথে সদ্যপ্রয়াত শ্রমিকদল নেতা কিশোর ঘটক ও প্রবীণ কয়লা খনির শ্রমিক আন্দোলনের দীর্ঘদিনের যোদ্ধা, নব কুমার মিশ্রর স্মৃতিতে অক্সিজেন পরিষেবা প্রদান এর বিশেষ ইউনিটের উদ্বোধন পর্ব সম্পন্ন করল রবিবার। এদিন বিশিষ্ট চিকিৎসক ডাক্তার এস মাঝি ও রানীগঞ্জের প্রাক্তন বিধায়ক রুনু দত্ত, এই পরিষেবাগুলির উদ্বোধন পর্ব সারেন।

বিগত সময় গুলিতে করোনাকালে প্রাইডের প্রায় দেড়শোর বেশি পরিবারের কাছে নিজেদের জীবনকে বাজি রেখে, সমস্ত ঝুঁকি নিয়ে, এই গ্রুপের সদস্যরা করোনায় জোরদার ভূমিকা পালন করে, মৃত্যুমুখী মুমূর্ষু রোগীকে বাঁচাতে উদ্যোগ গ্রহণ করেছে। বহু ক্ষেত্রে অনেক রোগীই প্রয়োজনমতো অক্সিজেন পরিষেবা পৌঁছে, বহু রোগীকে সুস্থ করে তুলতে বিশেষভাবে তৎপর হতে দেখা গেছে এই গ্রুপের সদস্যদের। এবার তারা এই পরিষেবা কে আরো বেশি বাড়িয়ে তোলার লক্ষ্যে ও ধারাবাহিকতা বজায় এর উদ্দেশ্যে নতুন করে আরও বেশি অক্সিজেন সিলিন্ডার মজুদ করল তারা। এলাকার মানুষদের সম্পূর্ণ বিনামূল্যে এই অক্সিজেন পরিষেবা পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছেন তারা। উল্লেখ্য ইতিমধ্যেই এই সংস্থার পক্ষ থেকে অসহায় করোনা আক্রান্ত রোগীদের খাবার পৌঁছানোর থেকে শুরু করে ওষুধপত্র পৌঁছানো,ও চিকিৎসা করানোর সাথেই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হওয়া রোগীর দেহ সৎকার করার উদ্যোগ নিতে দেখা গেছে এই গ্রুপের সদস্যদের।

বিগত বছরের ন্যায় এবারও সেই আমি সঞ্জয় বলছি গ্রুপের সদস্যরা ফের আরও একবার পড়ুয়াদের পড়াশুনার প্রতি উৎসাহ দেওয়ার লক্ষ্যে বিনামূল্যে “বই বাজার” গড়ে তুলে পড়ুয়াদের পড়াশোনার সহায়ক সামগ্রী, যেমন বিভিন্ন ক্লাসের পড়ার বই, খাতা, পেন বিলি করার উদ্যোগ নেয়। উল্লেখ্য ইতিমধ্যেই আমি সঞ্জয় বলছি গ্রুপের মাধ্যমে পড়াশুনার প্রতি আগ্রহ বাড়ানোর উদ্দেশ্যে বিদ্যাসাগর পাঠশালা নামক এক অবৈতনিক পাঠশালা গড়ে টিউশন দেওয়া হয় এলাকার বহু ছাত্র-ছাত্রীদের। রবিবার সেই উদ্যোগকে ফের একবার জারি রাখার লক্ষ্যে অক্সিজেন পরিষেবার,ও বই বাজার গড়ে তুলে পড়ুয়াদের হাতে সহায়ক বই, খাতা, পেন তুলে দিলো সংস্থার সদস্যরা। এদিনের এই কর্মসূচিতে হাজির বিশিষ্টজনেরা এই হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্যদের বিশেষ ভাবে সামাজিক কাজে ব্রতী থাকার জন্য, সার্বিক সহায়তায় করার আশ্বাস দিলেন।

Leave a Reply