ASANSOL

বিধায়কের নেতৃত্বে বিক্ষোভ, কারখানা থেকে কর্মীদের ছাঁটাই করার প্রতিবাদ

বেঙ্গল মিরর,জামুড়িয়া, চরণ মুখার্জির : সোমবার জামুরিয়া শিল্প তালুকের সুপারস্মেলটার নামক এক বেসরকারি লৌহ ইস্পাত কারখানার গেটে তৃণমূলের নেতৃত্বে বিক্ষোভ কর্মসূচিতে শামিল হল জামুড়িয়ার বিধায়কের নেতৃত্বে তৃণমূলের শীর্ষস্থানীয় নেতারা। বিধায়কের দাবি স্থানীয় এলাকার 15 জন শ্রমিককে কারখানা কর্তৃপক্ষ অন্যায় ভাবে বহিষ্কার করেছে তারই প্রতিবাদে তারা সোমবার কারখানার গেটের সামনে ধর্না মঞ্চ করে বিক্ষোভ অবরোধ কর্মসূচিতে শামিল হয়েছেন।

এদিন সকাল থেকেই এলাকার তৃণমূল নেতৃত্বের সাথে জামুড়িয়ার বিধায়ক হরে রাম সিং দাবি করেন বিজেপির একশ্রেণীর নেতাকর্মীর অঙ্গুলিহেলনে এ ধরনের অন্যায় কাজ তারা করেছেন, এখানে তৃণমূলের সমর্থক শ্রমিকদের ইচ্ছাকৃতভাবে বহিষ্কার করে বিজেপি সমর্থিত শ্রমিকদের কাজে নিয়োগ করা হয়েছে বলেই দাবি করেন তৃণমূল বিধায়ক। সোমবার এই প্রতিবাদ মঞ্চ থেকে বিধায়ক হরে রাম সিং তাদের দাবি গুলি উপস্থাপনের সাথেই হুঁশিয়ারি দেন, দাবি না মানলে মোষ কে যেরকম ভাবে বাগে আনতে লাঠিপেটা করতে হয়, তেমনি ভাবে এলাকার যুব সদস্যদের চাকরি দেওয়াতে কারখানা কর্তৃপক্ষকে কি দাওয়াই দেওয়া যায় তাও তিনি হরে দরে বুঝিয়ে দিলেন তাঁর বক্তব্যে।

সোমবার তিনি অনুষ্ঠান মঞ্চে জানিয়ে দেন পৌর নির্বাচনের পরই এক মাসের মধ্যেই এলাকার যুব সদস্যদের কাজে নিয়োগ করানোর জন্য তিনি প্রতিটি ফ্যাক্টরি মালিকদের বিশেষভাবে নোটিশ পাঠাবেন। তার কথায় বাইরের থেকে ভিন রাজ্যের যুবকদের কারখানা কর্তৃপক্ষ কাজে নিয়োগ করলেও, এলাকার যুব সদস্যরা কাজ পেতে গেলে অন্য রাজ্যের ভোটার কার্ড বা আধার কার্ড বানিয়ে কাজে যোগ দেওয়ানো হচ্ছে তাদের। ইকরা শিল্পতালুক এ এলাকার বিভিন্ন কারখানায়, বাইরের থেকে আসা শ্রমিকদের নিয়োগ করা হচ্ছে, অথচ এলাকার স্থানীয় যুবকেরা কাজ পাচ্ছে না কারখানায়, তাই অবিলম্বে এলাকার যুব সদস্যদের কাজে নিয়োগ করতে হবে কারখানা কর্তৃপক্ষ কে এই দাবি তুলে তারা ফ্যাক্টরি গেটের সামনে বিক্ষোভ দেখিয়ে বক্তব্য রাখেন।

যদিও বিধায়কের আসার কয়েক মুহুর্ত পরেই কারখানা কর্তৃপক্ষের তরফে ম্যানেজিং ডাইরেক্টর মঞ্চের সামনে এসেই, বহিস্কৃত শ্রমিকদের ফের কাজে নিয়োগ করা হবে বলে আশ্বস্ত করেন। এদিকে এই কর্মসূচির বিষয় নিয়ে ও বিজেপির দিকে অভিযোগের আঙুল ওঠার প্রেক্ষিতে বিজেপি নেতা সন্তোষ সিং দাবি করেন, এটি আসলে হল তৃণমূলের মধ্যেই তোলা নিয়ে ভাগবাটোয়ারার বিষয় তৃণমূলের কোন নেতা বিশেষ গুরুত্ব পাবে তা জানান দিতেই বিধায়ক সেখানে মঞ্চ করে এ ধরনের নাটক তিনি করলেন বলেই দাবি করেন বিজেপির ওই নেতা। যদিও কারখানা কর্তৃপক্ষের তরফে সংস্থার ম্যানেজিং ডাইরেক্টর একে ভরমা তার বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করে জানিয়েছেন, সমস্ত অভিযোগে মিথ্যে বাইরের ভোটার কার্ড আধার কার্ড নিয়ে কেউ কোনো কারচুপি করতে পারে না, এলাকার স্থানীয় যুবকদের কাজে নিয়োগের ক্ষেত্রে তারা ব্যবস্থা গ্রহণ করেন বলে দাবি করেছেন তিনি তার বক্তব্যে।
এদিনের এই বিক্ষোভ কর্মসূচিতে বিশেষভাবে নেতৃত্ব দিতে দেখা যায় জামুড়িয়ার তৃণমূলের যুব নেতা মৃদুল চক্রবর্তী, জামুড়িয়া একের তৃণমূলের প্রাক্তন ব্লক সভাপতি সাধন রায়, তৃণমূল নেতা শেখ দিলদার, আব্দুল হাউস, লালু মাঝি প্রমূখকে।

Leave a Reply