ASANSOLRANIGANJ-JAMURIA

এখনো খোঁজ নেই খনিগর্ভে তলিয়ে যাওয়া ইসিএলের সিনিয়র ওভারম্যানের

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২ জানুয়ারিঃ ঘটনার পরে ২ দিন বা ৪৮ ঘণ্টার পরেও কোন খোঁজ নেই ভরাটের কাজ দেখতে গিয়ে মাটির নিচে তলিয়ে যাওয়া পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের জামুড়িয়ার ইসিএলের কেন্দা কোলিয়ারির সিনিয়ার ওভারম্যান অজয় কুমার মুখোপাধ্যায়ের। এদিকে রবিবার ইসিএলের একটি সূত্র থেকে জানা যায়, অজয়বাবুকে মৃত ঘোষণা করার আগেই ক্ষতিপূরণ ও পরিবারের একজনকে চাকরি দেওয়ার চুক্তি (অস্থায়ী) তৈরী হয়ে গেছে। ঐ সূত্রের আরো খবর ৭২ ঘণ্টার মধ্যে অজয় কুমার মুখোপাধ্যায়কে উদ্ধার না করা গেলে একটি ম্যাডিকেল বোড গঠন করে তার মৃত ঘোষণা করা হবে।


সূত্র থেকে আরো জানা গেছে, আগামী ১০ দিনের মধ্যে চাকরিতে নিযুক্ত করানো হবে অজয় কুমার মুখোপাধ্যায়ের মেয়েকে। তবে তা অস্থায়ী ভিত্তিতে। এছাড়াও ক্ষতিপুরণ হিসাবে পরিবারকে দেওয়া হবে প্রায় ১৭ লক্ষ টাকা। মৃত্যুর শংসাপত্র আসার পরেই সেই চাকরী স্থায়ী হবে বলে জানা গেছে। তবে এই সব কিছুই পরিবারের কথা অনুযায়ী করা হয়েছে বলেও জানান হয়েছে।


এই বিষয়ে জামুড়িয়া বিধায়ক হরেরাম সিং এদিন বলেন, সিনিয়ার ওভারম্যান অজয় কুমার মুখোপাধ্যায়ের মেয়েকে আগামী কাল থেকেই কাজে নিযুক্ত করা হবে। আর কোম্পানির আইনে যা যা ক্ষতিপূরণ আছে তা সবই দেওয়া হবে। কাউকে উদ্ধার করতে না পারা ও মৃত বলে ঘোষণা না হওয়া পর্য়ন্ত কি এই ভাবে চাকরিতে নিযুক্ত করানো যায়? এর উত্তরে তিনি জানান, এই নিউ কেন্দা কোলিয়ারিতেও আগুন লেগে ছিলো বেশ কয়েক বছর আগে। তখন ৫৫ জন শ্রমিক খনির নিচে ছিল। তাঁদের মধ্যে ৫ জনের দেহ পাওয়া যায়নি। তাদের পরিবারের সদস্যদেরকে চাকরি দিয়েছিল ইসিএল কর্তৃপক্ষ। এছাড়াও বেশ কিছু দিন আগে বেলবাদ কোলিয়ারিতেও খনি নিচে পড়ে গিয়ে মৃত্যু হয়েছিল এক ইসিএল কর্মীর। তারও দেহ উদ্ধার হয়নি। তার পরিবারের সদস্যকে চাকরী দিয়েছে ইসিএল কর্তৃপক্ষ। তবে তিনি বলেন যা কিছু হয়েছে পরিবারের লোকজনেদের সামনেই। এছাড়াও এখন অস্থায়ী ভাবে কাজে নিযুক্ত করা হয়েছে।
প্রসঙ্গতঃ শুক্রবার এই তলিয়ে যাওয়ার ঘটনাটি ঘটেছে।

Leave a Reply